এগিয়ে গিয়েও যুক্তরাষ্ট্রকে হারাতে পারল না ব্রাজিল

১৭তম মিনিটে রদ্রিগো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের এগিয়ে দেওয়ার নয় মিনিট পর লড়াইয়ে সমতায় ফেরান ক্রিস্টিয়ান পুলিসিক।
ছবি: এএফপি

খেলা শুরুর ২০ মিনিটের মধ্যে লিড নিয়ে নিল ব্রাজিল। যদিও বেশিক্ষণ তা ধরে রাখতে পারল না তারা। বিরতির পর আক্রমণের তোড় বাড়িয়ে যুক্তরাষ্ট্রকে রক্ষণ সামলাতে ব্যতিব্যস্ত রাখল দলটি। কিন্তু ফের গোল পাওয়া অধরাই রয়ে গেল সেলেসাওদের। ফলে ড্র নিয়ে মাঠ ছাড়ল দরিভাল জুনিয়রের শিষ্যরা।

বৃহস্পতিবার অরল্যান্ডোতে স্বাগতিক যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের মধ্যকার আন্তর্জাতিক প্রীতি ম্যাচ ১-১ সমতায় শেষ হয়েছে। দুটি গোলই আসে প্রথমার্ধে। ১৭তম মিনিটে রদ্রিগো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের এগিয়ে দেওয়ার নয় মিনিট পর লড়াইয়ে সমতায় ফেরান ক্রিস্টিয়ান পুলিসিক।

দুর্দান্ত পারফরম্যান্স উপহার দেন যুক্তরাষ্ট্রের গোলরক্ষক ম্যাট টার্নার। সব মিলিয়ে ১১টি সেভ করেন তিনি। ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসনকেও রাখতে হয় গুরুত্বপূর্ণ অবদান। বেশ কয়েকটি পাল্টা আক্রমণ অসাধারণ দক্ষতায় রুখে দেন তিনি।

ক্যাম্পিং ওয়ার্ল্ড স্টেডিয়ামে বল দখল ও আক্রমণে ছিল ব্রাজিলের স্পষ্ট প্রাধান্য। ৬১ শতাংশ সময় বল পায়ে রেখে গোলমুখে দলটি শট মারে ২৫টি। এর মধ্যে লক্ষ্যে ছিল ১১টি। কিন্তু বল স্রেফ একবারই জালে পাঠাতে পারে তারা। অন্যদিকে, গোলমুখে যুক্তরাষ্ট্রের নেওয়া ১২টি শটের সাতটি ছিল লক্ষ্যে।

দ্বিতীয়ার্ধে ভিনিসিয়ুস জুনিয়র ও বদলি হিসেবে নামা এন্দ্রিকের সামনে ভালো কিছু সুযোগ আসে। তবে সেগুলোকে পূর্ণতা দিতে পারেননি তারা। যোগ করা সময়ের একদম শেষ মুহূর্তে কর্নার পায় ব্রাজিল। ডি-বক্সে সতীর্থের হেডের পর ফাঁকায় বল পেয়ে যান ভিনিসিয়ুস। তবে দুর্ভাগ্যক্রমে তার শট দূরের পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

এর আগে যুক্তরাষ্ট্রও অল্পের জন্য পায়নি জয়সূচক গোলের দেখা। সতীর্থের পাসে ৬৮তম মিনিটে গোলরক্ষককে একা পেয়ে যান পুলিসিক। তবে তার প্রচেষ্টা ঝাঁপিয়ে রুখে ব্রাজিল শিবিরে স্বস্তি দেন অ্যালিসন।

কোপা আমেরিকার আগে নিজেদের ঝালাই করে নিতে এটাই ছিল ব্রাজিলের শেষ প্রীতি ম্যাচ। আগামী ২১ জুন যুক্তরাষ্ট্রেই শুরু হতে যাওয়া আসরে তারা খেলবে 'ডি' গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষরা হলো কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকা।

Comments