স্কালোনির সঙ্গে ১৮ বছর আগের সাক্ষাতের স্মৃতিচারণ করলেন কলম্বিয়া কোচ

লরেঞ্জোকে তখন কলম্বিয়ান একটি রেস্টুরেন্টে খাওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন স্কালোনিই।
ছবি: এএফপি

কোপা আমেরিকার ফাইনালের আগে সংবাদ সম্মেলনে নেস্তর লরেঞ্জোকে পাওয়া গেল সাবলীল ঢঙে। গুরুত্বপূর্ণ নানা প্রশ্নের উত্তর দেওয়ার ফাঁকে ফাঁকে কৌতুক করলেন কলম্বিয়ার কোচ। শিরোপা নির্ধারণী লড়াইয়ে প্রতিপক্ষ আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির সঙ্গে তার ১৮ বছর আগের সাক্ষাতের স্মৃতিচারণও করলেন। চমকপ্রদ হলেও সত্য, লরেঞ্জোকে তখন কলম্বিয়ান একটি রেস্টুরেন্টে খাওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন স্কালোনি।

৫৮ বছর বয়সী আর্জেন্টাইন নাগরিক লরেঞ্জো সেসময় ছিলেন দেশটির জাতীয় দলের তৎকালীন কোচ হোসে পেকারম্যানের সহকারী। ২০০৬ সালে জার্মানিতে অনুষ্ঠিত বিশ্বকাপ স্কোয়াডের জন্য একজন মিডফিল্ডার খুঁজছিলেন পেকারম্যান, যিনি রাইট ব্যাক হিসেবেও খেলতে পারেন। তার চাহিদার সঙ্গে মিল ছিল স্কালোনির খেলার ধরনের। তাই স্কালোনির সঙ্গে সাক্ষাৎ করতে সহকারী কোচ লরেঞ্জো ছুটে গিয়েছিলেন লন্ডনে। তখন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ওয়েস্টহ্যাম ইউনাইটেডে খেলতেন সাবেক ফুটবলার স্কালোনি।

বাকিটা শোনা যাক লরেঞ্জোর মুখে। শনিবার সংবাদ সম্মেলনে তিনি হাসতে হাসতে বলেছেন, 'আমার মনে আছে, তখন সে ওয়েস্টহ্যামে ছিল। আমি তাকে দেখতে গিয়েছিলাম। সে আমাকে কলম্বিয়ান একটি রেস্তোরাঁয় খাওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিল। আমি মাত্রই সেদিন তাকে এই ঘটনাটা মনে করিয়ে দিয়েছি। পেকারম্যান আমাকে পাঠিয়েছিলেন তাকে পরখ করার জন্য। কারণ, তিনি এমন একজন মিডফিল্ডার চেয়েছিলেন যে রাইট ব্যাক হিসেবেও খেলতে পারে। ওইদিন স্কালোনি মাঠে নেমেছিল এবং ভালো খেলেছিল।'

১৮ বছর ব্যবধানে লরেঞ্জো এখন কলম্বিয়ার কোচ। কোপা আমেরিকার ফাইনালে বাংলাদেশ সময় আগামীকাল সোমবার সকাল ছয়টায় দলটি মুখোমুখি হবে আর্জেন্টিনার, যাদের দায়িত্বে আছেন স্কালোনি। নিজেদের ইতিহাসে রেকর্ড টানা ২৮ ম্যাচ অপরাজিত থাকা কলম্বিয়া স্বপ্ন দেখছে দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের আসরে দ্বিতীয় শিরোপার। অন্যদিকে, আর্জেন্টিনার সামনে রয়েছে কোপায় রেকর্ড ১৬তমবার চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি।

২০০১ সালের পর প্রথম ও সব মিলিয়ে তৃতীয়বার কোপার ফাইনালে উঠেছে কলম্বিয়া। তাদের বিপক্ষে বর্তমান বিশ্ব ও কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনাই থাকবে ফেভারিট। শিরোপা জিততে হলে তাই দারুণ কিছু করে দেখাতে হবে কলম্বিয়াকে। শিষ্যদের উদ্দেশ্যে লরেঞ্জোর বার্তা, 'এটা খেলোয়াড়দের ওপর নির্ভর করে এবং বেশিরভাগ কৃতিত্বই তাদের। সবকিছুর চ্যাম্পিয়নদেরকে হারাতে আমাদের কলম্বিয়ার সেরা সংস্করণ হতে হবে। আর্জেন্টিনাকে হারাতে হলে মাঠে প্রত্যেক খেলোয়াড়ের সেরাটাকেও গুণ করে বৃদ্ধি করে দেখাতে হবে।'

Comments