‘এমবাপে আর আগের মতো ভীতিকর নয়’

জাতীয় দল ও ক্লাব মিলিয়ে সবশেষ ১৩ ম্যাচে মাত্র ৪ গোল করেছেন ফরাসি স্ট্রাইকার এমবাপে।
Kylian Mbappe

জাতীয় দল ফ্রান্সের হয়ে সবশেষ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নিজেকে মেলে ধরতে পারেননি কিলিয়ান এমবাপে। নতুন ক্লাব রিয়াল মাদ্রিদের জার্সিতেও তার পথচলাটা শুরু হয়েছে ধীরগতিতে। এতে সমালোচনার মুখে পড়েছেন ২৫ বছর বয়সী তারকা স্ট্রাইকার। ফ্রান্সেরই বিশ্বকাপ ও ইউরোজয়ী সাবেক ডিফেন্ডার বিজেন্তে লিজারাজু তির্যক বাক্যবাণে বিদ্ধ করেছেন এমবাপেকে।

সাম্প্রতিক সময়ে এমবাপের ছন্দের এই ঘাটতি সহজভাবে নেননি ফ্রান্সের হয়ে ৯৭ ম্যাচ খেলা সাবেক লেফট-ব্যাক লিজারাজু। স্বদেশি গণমাধ্যম লেকিপে প্রকাশিত একটি কলামে এমবাপেকে উদ্দেশ্য করে সোমবার তিনি লিখেছেন, 'তুমি ফরাসি দলের সমর্থকদের অনুভূতি, তাদের হতাশা এবং তাদের প্রশ্নগুলোর প্রতি অসংবেদনশীল হতে পারো না। তোমাকে সেগুলোর উত্তর দেওয়ার চেষ্টা করতে হবে, তাদেরকে আশা দিতে হবে। এটি তোমার কাজের এবং ভক্তদের সঙ্গে তোমার মানসিক সংযোগের অংশ।'

ছবি: এএফপি

গত জুন-জুলাইয়ে জার্মানিতে অনুষ্ঠিত ইউরোতে সেমিফাইনাল পর্যন্ত পৌঁছায় ফ্রান্স। পাঁচ ম্যাচ খেলে এমবাপে করতে পারেন মাত্র এক গোল। প্রতিযোগিতাটিতে ফরাসিদের প্রথম ম্যাচেই নাক ভেঙে যাওয়ায় তার পারফরম্যান্সে পড়েছিল নেতিবাচক প্রভাব। মাস্ক পরে খেলার কারণে তার দৃষ্টি সীমাবদ্ধ হয়ে গিয়েছিল। অর্থাৎ উদ্ভূত পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে ভুগেছিলেন তিনি।

ইউরো শুরুর আগেই নিশ্চিত হয়ে যায় এমবাপের পিএসজি ছেড়ে স্প্যানিশ পরাশক্তি রিয়ালে যোগ দেওয়ার বিষয়টি। গোল ও শিরোপা জয়ের মধ্য দিয়ে শুরু হয় তার ক্লাব ক্যারিয়ারের নতুন অধ্যায়। তার অভিষেক ম্যাচে আতালান্তাকে হারিয়ে উয়েফা সুপার কাপ জেতে লস ব্লাঙ্কোরা। তবে লা লিগায় গোল পেতে এমবাপেকে বেশ কিছুদিন অপেক্ষা করতে হয়। প্রথম তিন ম্যাচে জালের দেখা পাননি। শেষমেশ আন্তর্জাতিক বিরতির আগে রিয়াল বেতিসের বিপক্ষে গোলখরার ইতি টানেন। ওই ম্যাচে তিনি করেন জোড়া গোল।

জাতীয় দলে ফিরে আবার গোলহীন থাকতে হয় এমবাপেকে। তার অনুজ্জ্বল থাকার ম্যাচে গত শুক্রবার রাতে নেশন্স লিগে ঘরের মাঠে ৩-১ গোলে ইতালির কাছে হেরে যায় ফ্রান্স। ফলে প্রতিযোগিতাটির চতুর্থ আসরে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের শুরুটা হয়নি কাঙ্ক্ষিত।

সব মিলিয়ে এমবাপেকে আর আগের মতো ভয়ঙ্কর মনে করেন না ১৯৯৮ বিশ্বকাপ ও ২০০০ ইউরোজয়ী লিজারাজু, 'সে সম্ভবত স্বাভাবিকের চেয়ে কম শান্ত, বরং আরও উদ্বিগ্ন। কারণ, সে নিজের সেরা অবস্থাটা খুঁজে পাওয়ার পথে কিছুটা ধীর। এমবাপে এখন আর আগের মতো বিস্ফোরক বা পার্থক্য তৈরিকারী নয়। সে খুব ভালো একজন স্কোরার, আর অবশ্যই খুব ভালো খেলোয়াড়। তবে সে আর আগের মতো ভীতিকর নয়।'

নিজের সামর্থ্য আরও একবার প্রমাণ করতে এমবাপেকে অবশ্য বেশি সময় অপেক্ষা করতে হচ্ছে না। নেশন্স লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিজেদের মাটিতে বেলজিয়ামের মুখোমুখি হবে ফ্রান্স। খেলা শুরু হবে বাংলাদেশ সময় সোমবার রাত ১২টা ৪৫ মিনিটে।

Comments