এমবাপের অভিষেকে সুপার কাপ জিতে রেকর্ড গড়ল রিয়াল

এই নিয়ে সর্বোচ্চ ছয়বার মর্যাদাপূর্ণ শিরোপাটি জিতল স্প্যানিশ পরাশক্তি রিয়াল।
ছবি: এএফপি

প্রথমার্ধের বিবর্ণতা কাটিয়ে ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয়ার্ধে রিয়াল মাদ্রিদ পাত্তা দিল না আতালান্তাকে। জয় তুলে সবচেয়ে বেশিবার উয়েফা সুপার কাপ জেতার রেকর্ড এককভাবে নিজেদের করে নিল তারা। এই কীর্তি গড়ায় অবদান রাখলেন তাদের জার্সিতে প্রথম ম্যাচ খেলতে নামা ফরাসি তারকা কিলিয়ান এমবাপে।

বুধবার রাতে পোল্যান্ডের রাজধানী ওয়ারশর ন্যাশনাল স্টেডিয়ামে ২-০ গোলে জিতেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা।

দুটি গোলই আসে ম্যাচের দ্বিতীয়ার্ধে। ৫৯তম মিনিটে ভিনিসিয়ুস জুনিয়রের পাসে ফাঁকা জালে বল পাঠান ফেদেরিকো ভালভার্দে। নয় মিনিট পর রিয়ালের পক্ষে ব্যবধান দ্বিগুণ করেন অভিষিক্ত এমবাপে। জুড বেলিংহ্যামের পাসে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন তিনি।

ম্যাচের পর আবেগময় গলায় এমবাপে প্রকাশ করেন নিজের অনুভূতি, 'দারুণ একটি রাত। আমার জন্যও অসাধারণ একটি মুহূর্ত। এই জার্সি পরে এই ক্লাবের ব্যাজ বুকে নিয়ে সমর্থকদের জন্য মাঠে নামা… এই মুহূর্তটির জন্য অনেক অনেক দিন ধরে অপেক্ষা করছিলাম।'

বিগত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ জয়ী ক্লাব দুটির মধ্যে হয়ে থাকে সুপার কাপের এক ম্যাচের লড়াই। এই নিয়ে সর্বোচ্চ ছয়বার মর্যাদাপূর্ণ শিরোপাটি জিতল স্প্যানিশ পরাশক্তি রিয়াল। তারা ছাড়িয়ে গেল পাঁচবার করে জেতা বার্সেলোনা ও এসি মিলানকে।

কোচ হিসেবে রেকর্ড পাঁচবার সুপার কাপ জিতলেন আনচেলত্তি। রিয়ালের হয়ে এই নিয়ে তিনবার এই প্রতিযোগিতার ট্রফি উঁচিয়ে ধরলেন তিনি। এর আগে এসি মিলানের হয়ে জিতেছেন দুবার। তিনি টপকে গেলেন চারবার জেতা পেপ গার্দিওলাকে।

চলতি বছরে রিয়ালের এটি চতুর্থ শিরোপা। গত জানুয়ারিতে স্প্যানিশ সুপার কাপ জিতেছিল তারা। এরপর গত মৌসুম শেষ হওয়ার আগে তারা ঘরে তুলেছিল লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ।

সুপার কাপ জিতে নতুন মৌসুমের শুরুটা দুর্দান্ত হলো তারকায় ঠাসা রিয়ালের। এবার তাদের নজর ফেরাতে হবে লা লিগার দিকে। আগামী রোববার রিয়াল মায়োর্কার বিপক্ষে ম্যাচ দিয়ে ঘরোয়া লিগে শিরোপা ধরে রাখার অভিযানে  নামবে লস ব্লাঙ্কোরা।

Comments