সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ

ভারতের কাছে হেরে রানার্সআপ বাংলাদেশ

সব মিলিয়ে বয়সভিত্তিক এই প্রতিযোগিতার নয়টি আসরে পঞ্চম শিরোপা জিতল ভারত।
ছবি: বাফুফে

লম্বা সময় পর্যন্ত গোলপোস্ট অক্ষত রাখা বাংলাদেশ পিছিয়ে পড়ার পর আর ঘুরে দাঁড়ানোর পথ খুঁজে পেল না। ভারতের কাছে হেরে সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের শিরোপা অধরাই থাকল তাদের।

সোমবার ভুটানের থিম্পুতে অনুষ্ঠিত ফাইনালে ২-০ গোলে হেরেছে সাইফুল বারী টিটুর শিষ্যরা। গোলশূন্য প্রথমার্ধের পর ৫৮তম মিনিটে মোহাম্মদ কাইফ এগিয়ে দেন ভারতীয়দের। এরপর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে মোহাম্মদ আরবাস ব্যবধান দ্বিগুণ করেন।

পাল্টা আক্রমণনির্ভর কৌশল বেছে নেওয়া বাংলাদেশ দল পারেননি প্রতিপক্ষকে বেকায়দায় ফেলতে। অল্প কিছু সুযোগ পেলেও সেগুলো ব্যর্থ হওয়ায় পুড়তে হয় হতাশায়। সদ্যসমাপ্ত আসরের গ্রুপ পর্বেও দুই দলের সাক্ষাৎ হয়েছিল। ভারত সেবার জিতেছিল ১-০ ব্যবধানে।

সতীর্থের কর্নারে হেড করে জাল কাঁপান কাইফ। সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত প্রত্যাবর্তনে ২-২ গোলে ড্র করে টাইব্রেকারে জেতা বাংলাদেশ এবার আর কোনো চমক দেখাতে পারেনি। ডি-বক্স থেকে শট নিয়ে ভারতের জয় নিশ্চিত করেন আরবাস।

দক্ষিণ এশিয়া অঞ্চলের বয়সভিত্তিক এই প্রতিযোগিতা এখন পর্যন্ত তিনটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হয়েছে— অনূর্ধ্ব-১৫, ১৬ ও ১৭। ২০১৫ সালে অনূর্ধ্ব-১৬ ও ২০১৮ সালে অনূর্ধ্ব-১৫ পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। অনূর্ধ্ব-১৭ ক্যাটাগরিতে এটি দ্বিতীয় আসর। এবারই প্রথম ফাইনালে খেলল লাল-সবুজ জার্সিধারীরা।

২০২২ সালে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৭ পর্যায়ের প্রথম আসরে নেপালকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। সেবার সেমিফাইনালে ভারতের কাছে ২-১ গোলে হেরে গিয়েছিল বাংলাদেশ। সব মিলিয়ে বয়সভিত্তিক এই প্রতিযোগিতার নয়টি আসরে পঞ্চম শিরোপা জিতল ভারত।

Comments

The Daily Star  | English
Asif Nazrul

CSA will be repealed: Law Adviser Asif Nazrul

Law Adviser Asif Nazrul today said the government will scrap the controversial Cyber Security Act and formulate a new one to ensure citizens’ safety in cyberspace

38m ago