রোনালদো শোনালেন ব্যতিক্রমী উদযাপনের পেছনের গল্প

আল রাইয়ানের বিপক্ষে লক্ষ্যভেদের পর রোনালদোর উদযাপন ছিল ব্যতিক্রমী। কারণ প্রয়াত বাবার কথা মনে পড়ছিল তার।
ছবি: আল নাসর এক্স

ক্রিস্তিয়ানো রোনালদো যে কায়দায় গোল উদযাপন করেন, তা খ্যাতি পেয়েছে 'সিউ' নামে। বল জালে পাঠানোর পর কিছুদূর দৌড়ে গিয়ে শূন্যে লাফিয়ে ওঠেন তিনি। সেই অবস্থায় শরীর ঘুরিয়ে মাটিতে নামার সময় দুই হাত আড়াআড়িভাবে প্রসারিত করে নিচে নামিয়ে আনেন। আর চিৎকার করে ওঠেন 'সিউ' বলে। কিন্তু আল রাইয়ানের বিপক্ষে লক্ষ্যভেদের পর রোনালদোর উদযাপন ছিল ব্যতিক্রমী। কারণ প্রয়াত বাবার কথা মনে পড়ছিল তার।

সোমবার রাতে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ এলিটের ম্যাচে কাতারের প্রতিপক্ষের বিপক্ষে ২-১ গোলে জিতেছে আল নাসর। চলতি আসরে সৌদি প্রো লিগের ক্লাবটির এটি প্রথম জয়। প্রথম ম্যাচে ইরাকের আল শর্তার মাঠে ১-১ গোলে ড্র করেছিল তারা। প্রথমার্ধের যোগ করা সময়ে হেড করে স্বাগতিকদের এগিয়ে দেন সেনেগালিজ ফরোয়ার্ড সাদিও মানে। ৩৯ বছর বয়সী রোনালদো ব্যবধান দ্বিগুণ করেন বিরতির পর। ম্যাচের ৭৬তম মিনিটে বাঁ পায়ের দারুণ শটে জাল কাঁপান তিনি। ৮৭তম মিনিটে রজার গেদেসের কল্যাণে ব্যবধান কমায় সফরকারীরা।

ঘরের মাঠে উজ্জ্বল পারফর্ম করা রোনালদো দুই অর্ধ মিলিয়ে বেশ কিছু সুযোগ পান। তার তিনটি হেড চলে যায় পোস্টের বাইরে। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে একবার বল জালে পাঠিয়েছিলেন তিনি। কিন্তু তিনিই অফসাইডে থাকায় বাতিল হয় সেই গোল। শেষমেশ রোনালদো যখন ক্যারিয়ারের ৯০৪তম গোলটি করেন, তখন তার উদযাপনে দেখা যায় ভিন্নতা। মাঠের একপ্রান্তে ছুটে গিয়ে দুই হাত উঁচিয়ে তর্জনি দিয়ে আকাশের দিকে ইঙ্গিত করেন তিনি। সেসময় তার দুই চোখ ছিল বোজা।

সেই আবেগঘন উদযাপনের পেছনের গল্প পর্তুগিজ মহাতারকা শোনান ম্যাচশেষে। তিনি গোলটি উৎসর্গ করেছেন প্রয়াত বাবাকে, 'আজকের গোলের ভিন্ন একটা মানে আছে। যদি বাবা আজ বেঁচে থাকতেন, তাহলে কী আনন্দের ব্যাপারই না হতো! আজ তার জন্মদিন। গোলটি বাবার জন্য।' বেঁচে থাকলে রোনালদোর বাবা হোসে দিনিজ আভেইরোর বয়স হতো ৭১ বছর। তিনি ২০০৫ সালের ৬ সেপ্টেম্বর মারা যান। মৃত্যুকালে তার বয়স ছিল ৫২ বছর।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মতো এএফসি চ্যাম্পিয়ন্স লিগের কাঠামোতেও এসেছে পরিবর্তন। শুধু তাই নয়, ২৪টি ক্লাব নিয়ে আয়োজিত এই প্রতিযোগিতার নাম পাল্টে করা হয়েছে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ এলিট। সেখানে 'বি' গ্রুপে থাকা ১২টি ক্লাবের একটি হলো আল নাসর। দুই ম্যাচে তাদের অর্জন ৪ পয়েন্ট। আল শর্তার বিপক্ষে আল নাসরের আগের ম্যাচে খেলেননি শারীরিক অসুস্থতায় থাকা রোনালদো।

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Prof Muhammad Yunus for a road map to reforms and the next general election.

5h ago