যে ইমপ্যাক্ট খুঁজছি, সেটার রসদ শান্তর আছে: শ্রীরাম

বাংলাদেশ টি-টোয়েন্টি দলের টেকনিক্যাল পরামর্শক শ্রীধরন শ্রীরাম দিলেন শান্তর অন্তর্ভুক্তির পেছনে বেশ কিছু যুক্তি।
ছবি: ফিরোজ আহমেদ

টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে বিস্ময় জাগিয়ে জায়গা পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। পাঁচ বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক অঙ্গনে খেললেও কোনো সংস্করণেই তার পারফরম্যান্স আশানুরূপ নয়। তারপরও কেন এই  বাঁহাতি ওপেনারকে আচমকা দলে নেওয়া হলো? বাংলাদেশ টি-টোয়েন্টি দলের টেকনিক্যাল পরামর্শক শ্রীধরন শ্রীরাম দিলেন শান্তর অন্তর্ভুক্তির পেছনে বেশ কিছু যুক্তি।

অস্ট্রেলিয়ার মাটিতে আগামী অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৫ সদস্যের স্কোয়াডে অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদকে রাখা হয়নি। তবে চমক হিসেবে ডাক পেয়েছেন ২৪ বছর বয়সী ওপেনার শান্ত। জাতীয় দলের জার্সিতে এখন পর্যন্ত নয়টি টি-টোয়েন্টি খেলে তিনি করেছেন ১৪৮ রান। মাত্র ১৮.৫০ গড়ের পাশাপাশি ১০৪.২২ স্ট্রাইক রেট এই সংস্করণের সঙ্গে মানানসই নয়।

গত জুলাই-অগাস্টে জিম্বাবুয়ে সফরে শেষবার টি-টোয়েন্টি খেলেছিলেন শান্ত। তিন ম্যাচের সিরিজে যথাক্রমে ২৫ বলে ৩৭, ২১ বলে অপরাজিত ১৯ ও ২০ বলে ১৬ রান এসেছিল তার ব্যাট থেকে। এমন পারফরম্যান্সের পর কিছুদিন আগে শেষ হওয়া এশিয়া কাপের দল থেকে বাদ পড়েন তিনি। কিন্তু এক মাসের ব্যবধানে ফের তাকে ফেরানো হয়েছে।

ছবি: টুইটার

দল ঘোষণার পর শান্তকে নেওয়ার ব্যাখ্যা দিতে গিয়ে তাকে প্রশংসার জোয়ারে ভাসিয়েছেন ভারতীয় নাগরিক শ্রীরাম, 'সে খুব ভালো একজন খেলোয়াড়। আন্তর্জাতিক ক্রিকেট খেলার মেজাজ তার আছে। যতটুকু আমি তাকে ব্যাট করতে দেখেছি বা তার সঙ্গে কথা বলেছি, আন্তর্জাতিক ক্রিকেটের জন্য তার মেজাজ আছে। তার খেলা বাউন্সি উইকেটের উপযুক্ত। আমরা যে ইমপ্যাক্ট খুঁজছি, সেটার রসদ তার কাছে রয়েছে।'

চ্যালেঞ্জিং কন্ডিশনে নতুন বল মোকাবিলায় শান্তর উপস্থিতি ভালো শুরু এনে দিতে পারে বলে মনে করছেন তিনি, 'কখনও কখনও প্রথম দুই ওভারের জন্য নতুন বল খেলাও অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ইমপ্যাক্ট রাখতে পারে। এমনকি যদি আমরা কোনো উইকেট ছাড়াই ১৫ রানে থাকি, এটা একটা ভালো পাওয়ার প্লের পথ তৈরি করে দেয়। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে গ্রীষ্মের শুরুর দিকের পরিস্থিতি চ্যালেঞ্জিং হবে।'

উল্লেখ্য, বিশ্বকাপের দলে থাকার জোর গুঞ্জন ছিল  বাঁহাতি আগ্রাসী ওপেনার সৌম্য সরকারের। ডানহাতি মিডিয়াম পেস বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংয়েও অবদান রাখার সামর্থ্য আছে তার। তাকে রাখা হয়েছে স্ট্যান্ড বাই তালিকায়। তবে তিনি সুযোগ না পেলেও শান্ত পেয়েছেন সুসংবাদ।

Comments

The Daily Star  | English

The contradiction of comfort

How comfortable is it to not have clean air to breathe?

6h ago