আফগানদের বিপক্ষে বাংলাদেশের আদর্শ ব্যাটিং সমন্বয় খুঁজে নেওয়ার পরীক্ষা

ব্রিসবেনের অ্যালান বোর্ডার স্টেডিয়ামে আজ (সোমবার) আফগানিস্তানের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে নামবে সাকিব আল হাসানের দল।

নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে চারটি আলাদা ওপেনিং জুটি দেখা গিয়েছিল। বিশ্বকাপে নামার আগে অফিসিয়াল দুটি  প্রস্তুতি ম্যাচেও দেখা যাবে ওপেনিংয়ে ভিন্নতা। তবে এই দুই ম্যাচ দিয়েই আদর্শ সমন্বয় খুঁজে নেবে বাংলাদেশ। ব্যাটিং কোচ জেমি সিডন্স জানালেন, সেই পথের খুব কাছে আছেন তারা। 

ব্রিসবেনের অ্যালান বোর্ডার স্টেডিয়ামে আজ (সোমবার) আফগানিস্তানের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে নামবে সাকিব আল হাসানের দল। বিশ্বকাপ মঞ্চে নামার আগে ভীষণ গুরুত্বপূর্ণ এই ম্যাচ। 

মেইক শিফট ওপেনার বাদ দিয়ে নিয়মিত ওপেনারের ফরমুলায় ফিরেছে দল। সেই ওপেনারদের মধ্যে কোন দুজন ইনিংসের শুরুতে নামবেন তাও দেখে নেওয়ার বিষয়। দলে ওপেনিং বিবেচনায় আছেন নাজমুল হোসেন শান্ত, লিটন দাস ও সৌম্য সরকার। লিটন দলের সেরা ব্যাটার। ওপেনিংয়ে তার রেকর্ড ভাল। তবু এই তারকাকে নিয়ে করা হচ্ছে পরীক্ষা নিরীক্ষা। 

আফগানিস্তান ম্যাচেই পরিস্কার হবে বিশ্বকাপেও আসলে শুরুত থাকছে কোন জুটি। এশিয়া কাপেও তিনে খেলেছিলেন সাকিব আল হাসান। ত্রিদেশীয় সিরিজে তাকে সাত ও চারে খেলতে দেখা গেছে। তার ব্যাটিং অর্ডার নিয়েও থাকবে কৌতুহল। 

আগের দিন দলের অনুশীলন সেরে সিডন্স জানান, প্রত্যাশিত সমন্বয়ের খুব কাছে তারা,  'আদর্শ ব্যাটিং অর্ডারের খুব কাছাকাছি আছি আমরা। এই দুই ম্যাচে তার ছাপ দেখা যাবে। আমাদের দল বেশি ম্যাচ জিতেনি। চেষ্টা করা হচ্ছে এরমধ্যে সেরা সমন্বয় বেছে নিতে। আমরা একদম কাছাকাছি চলে এসেছি।' 

বিশ্বকাপের মূল স্কোয়াডে ছিলেন না সৌম্য সরকার। সাব্বির রহমানকে বাদ দিয়ে তাকে নেওয়া হয়েছে। ত্রিদেশীয় সিরিজে নেমে প্রথম ম্যাচে ইতিবাচক অ্যাপ্রোচে করেন ২৩ রান, পরের ম্যাচে ৪ রান করে ফেরেন শুরুতেই। খুব বেশি পারফর্ম করে না এলেও সৌম্যকে নিয়ে আশাবাদী সিডন্স,  '১৭ জন ক্রিকেটার ছিল আমাদের সঙ্গে, ১৫ জন নিতে হতো। দলের স্বার্থে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেয়া হয়েছে। সৌম্যও ৫০ বা ৬০ রানের ইনিংস খেলেনি, সাব্বিরও করেনি। তবে আশা করছি আগামী দুই প্রস্তুতি ম্যাচ সবাইকে সেরা ছন্দে পাওয়া যাবে।' 

'বেশ কিছুদিন দলে না থাকা ক্রিকেটাররা এসেছে। তাদের মানিয়ে নিতে সময় লাগছে। সব কিছু ঠিকঠাক এগুচ্ছে। শিগগিরই বড় স্কোর দেখা যাবে।' 

Comments

The Daily Star  | English

Youth killed falling into canal in Ctg

A young man was killed falling into a canal in the Asadganj area of port city this afternoon

1h ago