উদ্বোধনীসহ বিশ্বকাপে যেসব ম্যাচে দায়িত্ব পেয়েছেন শরফুদ্দৌলা সৈকত

প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে বিশ্বকাপে গত বছর আম্পায়ারিং করেছিলেন শরফুদ্দৌলা ইবনে শহিদ সৈকত। এরপর আইসিসির এলিট প্যানেলে জায়গা পাওয়ার সুখবর পেয়েছেন তিনি এবছরই। স্বাভাবিকভাবেই তার কাজের পরিধি বেড়েছে।
Sharfuddoula Ibne Shahid Saikat

প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে বিশ্বকাপে গত বছর আম্পায়ারিং করেছিলেন শরফুদ্দৌলা ইবনে শহিদ সৈকত। এরপর আইসিসির এলিট প্যানেলে জায়গা পাওয়ার সুখবর পেয়েছেন তিনি এবছরই। স্বাভাবিকভাবেই তার কাজের পরিধি বেড়েছে।  আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে অনফিল্ড আম্পায়ারের দায়িত্বও পেয়ে গেলেন এবার। ভারত-পাকিস্তান ম্যাচসহ বিশ্বকাপের নবম আসরে আটটি ম্যাচ পরিচালনার সঙ্গে জড়িয়ে থাকবেন সৈকত।

যুক্তরাষ্ট্রের  ডালাসে স্বাগতিকদের সঙ্গে কানাডা খেলতে নামবে ২ জুন। সেখানে রিচার্ড ইলিংওয়ার্থের সঙ্গে মাঠে আরেক আম্পায়ার হিসেবে থাকবেন সৈকত। হাই-ভোল্টেজ ভারত ও পাকিস্তানের ম্যাচেও বাংলাদেশি সৈকতের উপস্থিতি থাকবে। তবে অনফিল্ডের বদলে ফোর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন সেদিন। ভারত ও পাকিস্তানের আরও ভিন্ন দুটি ম্যাচে অবশ্য ম্যাচ পরিচালনায় থাকবেন তিনি। ১৫ জুন ফ্লোরিডায় কানাডার বিপক্ষে ভারতের ম্যাচে সৈকত মাঠে থেকেই দায়িত্ব সামলাবেন। আর পরদিন একই মাঠে পাকিস্তান-আয়ারল্যান্ড ম্যাচে তার ভূমিকা হবে টিভি আম্পায়ারের।

সবমিলিয়ে চারটি ম্যাচে অনফিল্ড আম্পায়ারের কাজ পেয়েছেন সৈকত। আর দুই ম্যাচে পালন করবেন টিভি আম্পায়ারের দায়িত্ব। আরও দুটি ম্যাচে চতুর্থ আম্পায়ার হয়ে ম্যাচ পরিচালনার সুযোগ পেয়েছেন তিনি।

গ্রুপ পর্বের পর সুপার এইট, সেমি-ফাইনাল ও ফাইনালের দায়িত্ব পরে বণ্টন করা হবে। সুপার এইটেও যে একাধিক ম্যাচে সৈকতকে দেখা যাবে তা অনেকটা নিশ্চিত।

গ্রুপ পর্বে শরফুদ্দৌলা সৈকতের দায়িত্ব পাওয়া ম্যাচগুলো

২ জুন, যুক্তরাষ্ট্র বনাম কানাডা, ডালাস, অনফিল্ড আম্পায়ার

৪ জুন, নেদারল্যান্ডস বনাম নেপাল, ডালাস, টিভি আম্পায়ার

৮ জুন, নেদারল্যান্ডস বনাম দক্ষিণ আফ্রিকা, নিউইয়র্ক, অনফিল্ড আম্পায়ার

৯ জুন, ভারত বনাম পাকিস্তান, নিউইয়র্ক, চতুর্থ আম্পায়ার

১২ জুন, শ্রীলঙ্কা বনাম নেপাল, ফ্লোরিডা, চতুর্থ আম্পায়ার

১৪ জুন, আয়ারল্যান্ড বনাম যুক্তরাষ্ট্র, ফ্লোরিডা, অনফিল্ড আম্পায়ার

১৫ জুন, ভারত বনাম কানাডা, ফ্লোরিডা, অনফিল্ড আম্পায়ার

১৬ জুন, পাকিস্তান বনাম আয়ারল্যান্ড, ফ্লোরিডা, টিভি আম্পায়ার

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

5h ago