আইরিশদের উড়িয়ে দিয়ে শুরু ভারতের

বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সের পর ব্যাটারদের দায়িত্বশীল ব্যাটিংয়ে সহজ জয়ই পেয়েছে ভারত।

আগে ব্যাট করে লড়াই করার মতো পুঁজি এনে দিতে পারেননি আইরিশ ব্যাটাররা। এরপর ফিল্ডিংয়ে শুরুতেই করে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার ক্যাচ। তাতে তেমন লড়াই করতে পারেনি আয়ারল্যান্ড। বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সের পর ব্যাটারদের দায়িত্বশীল ব্যাটিংয়ে সহজ জয়ই পেয়েছে ভারত।

বুধবার নিউইয়র্কের নাসাও কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের 'এ' গ্রুপের ম্যাচে আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছে ভারত। প্রথমে ব্যাটিংয়ে নেমে ১৬ ওভারে ৯৬ রানে গুটিয়ে যায় আইরিশরা। জবাবে ৪৬ বল বাকি থাকতেই জয়ের বন্দরে নোঙ্গর করে রোহিত শর্মার দল।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে মার্কিন যুক্তরাষ্ট্রের উইকেট নিয়ে অনেক সমালোচনাই চলছে। বিশেষকরে নিউইয়র্কের উইকেট নিয়ে। আউটফিল্ডও চলনসই নয়। যে কারণে রানও উঠছে বেশ কম। এদিন শুরুতেই রোহিত শর্মার ক্যাচ ধরতে পারলে কিছুটা হলেও ভুগতে পারতো ভারতীয়রা।

তবে বিরাট কোহলিকে ফিরিয়ে শুরুটা মন্দ করেনি আইরিশরা। ওপেনিংয়ে সুবিধা করতে পারেননি কোহলি। মার্ক অ্যাডায়ারের বলে টপএজ হয়ে বেন হোয়াইটের তালুবন্দি হয়ে বিদায় নেন এই ব্যাটার। ৫ বলে ১ রান করেন তিনি। তবে শুরুর ধারা ধরে রাখতে পারেনি আইরিশরা।

দ্বিতীয় উইকেটে রিশাভ পান্তের সঙ্গে ৪৪ বলে ৫৪ রানের জুটি গড়েন অধিনায়ক রোহিত। ব্যক্তিগত ফিফটিও তুলে নেন অধিনায়ক। এরপর হাতে অস্বস্তি বোধ করায় মাঠ ছাড়েন তিনি। এরপর উইকেটে নেমে ২ রান করেই হোয়াইটের শিকার হন সূর্য কমার যাদব। তবে বাকি কাজ শিভাম দুবেকে নিয়ে শেষ করেন পান্ত।

দলের পক্ষে সর্বোচ্চ ৫২ রানের ইনিংস খেলে মাঠ ছাড়েন রোহিত। ৩৭ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় এই রান করেন তিনি। এছাড়া ৩৬ রান করে অপরাজিত থাকেন পান্ত। ২৬ বলে ৩টি চার ও ২টি ছক্কায় এ রান করেন তিনি।  

এর আগে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আইরিশরা। গ্যারেথ ডেলানি আর ছাড়া কোনো ব্যাটারই দায়িত্ব নিতে পারেননি। দলীয় ৫০ রানে আট উইকেট হারিয়ে ফেলার পর এক প্রান্ত আগলে দলকে এগিয়ে নিচ্ছিলেন ডেলানি। শেষ দিকে বেন হোয়াইটের সঙ্গে ভুল বোঝাবুঝির কারণে রানআউট না হলে হয়তো একশ রানের কোটা পার করতে পারতো দলটি।

দলীয় ৭ রানেই পল স্টার্লিংকে ফিরিয়ে শুরু করেন আর্শদিপ সিং। দুই রানের ব্যবধানে আরেক ওপেনার অ্যান্ডি বালবির্নিকেও ফেরান তিনি। এরপর জাসপ্রিত বুমরাহ ও হার্দিক পান্ডিয়ার তোপে পড়ে দ্রুতই ভেঙে পড়ে তাদের মিডল অর্ডার। লরকান টাকার, কার্টিস ক্যাম্ফার ও মার্ক অ্যাডায়ারকে ছাঁটাই করেন পান্ডিয়া। মাঝে হ্যারি ট্যাক্টরকে বুমরাহ ও জর্জ ডকরেলকে তুলে নেন মোহাম্মদ সিরাজ। এরপর ব্যারি ম্যাককার্থিকে আকসার প্যাটেল বিদায় করলে দলীয় ৫০ রানে ৮ উইকেট হারিয়ে ফেলে দলটি।

এরপর জশ লিটলক নিয়ে দলের হাল ধরেন ডেলানি। ২৭ রানের জুটি গড়েন তারা। লিটলকে বোল্ড করে দিয়ে এ জুটি ভাঙেন বুমরাহ। এরপর বেন হোয়াইটকে নিয়ে এক প্রান্ত আগলে এগিয়ে যাচ্ছিলেন ডেলানি। কিন্তু স্কোরবোর্ডে ১৯ রান যোগ করার পর দুই রান নিতে গিয়ে ভুল বোঝাবুঝির কারণে রানআউট হন ডেলানি। একশর আগেই শেষ হয়ে যায় দলটি।

দলের পক্ষে সর্বোচ্চ ২৬ রান করেন ডেলানি। ১৪ বলে ২টি করে চার ও ছক্কায় এই রান করেন তিনি। এছাড়া দুই অঙ্ক স্পর্শ করতে পেরেছেন তিন ব্যাটার। লিটন ১৪, ক্যাম্ফার ১২ ও টাকার ১০ রান করেন। ভারতের পক্ষে ৪ ওভার বল করে ২৭ রানের খরচায় ৩টি উইকেট নেন পান্ডিয়া। ২টি করে উইকেট পান আর্শদিপ ও বুমরাহ।

Comments

The Daily Star  | English

More rains threaten to worsen situation

More than one million marooned; BMW predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

33m ago