রানরেটে বিপদে পড়তে পারে ইংল্যান্ড

সুপার এইটে যাওয়ার দৌড়ে ইংল্যান্ডের লড়াই জমে উঠতে পারে স্কটল্যান্ডের সঙ্গে।

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড এখনো পর্যন্ত খেলেছে দুই ম্যাচ, হেরেছে একটি। এক হারের পরও একটা শঙ্কা উঁকি দিচ্ছে। সেই হারের ব্যবধান যে বড় এবং বাকি অন্য ম্যাচে যে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে। সুপার এইটে যাওয়ার দৌড়ে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের লড়াই তাই জমে উঠতে পারে স্কটল্যান্ডের সঙ্গে।

শনিবার বার্বাডোজে অস্ট্রেলিয়ার ২০১ রান টপকাতে গিয়ে ইংল্যান্ড ম্যাচ হেরেছে ৩৬ রানে। এতে এক পয়েন্ট নিয়ে তাদের রানরেট এখন (-১.৮০০)। দুই ম্যাচে তিন পয়েন্ট নিয়ে (+০.৭৩৬) রানরেটে আপাতত সুবিধাজনক অবস্থায় আছে স্কটিশরা।  'বি' গ্রুপে দুই ম্যাচে দুই জয়ে শীর্ষে আছে অজিরাই। নাটকীয় কিছু না হলে অস্ট্রেলিয়ার সুপার এইট নিশ্চিতই। বাকি একটি জায়গার জন্য ইংল্যান্ডের সঙ্গে বেশ ভালো সম্ভাবনায় স্কটল্যান্ড। 

ইংল্যান্ডের বাকি দুই ম্যাচ নামিবিয়া ও ওমানের বিপক্ষে। অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে জেতার পাশাপাশি রানরেটও ভদ্রস্থ করার সুযোগ থাকবে তাদের। সেটা করতে না পারলে কামনা করতে হবে স্কটল্যান্ডের খারাপ খেলার।

স্কটল্যান্ড ইতোমধ্যে নামিবিয়াকে হারিয়েছে। তাদের ম্যাচ বাকি ওমান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে। অজিদের বিপক্ষে হেরে ওমানকে হারালেও সুযোগ থাকবে স্কটল্যান্ডের। তখন হিসাবে আসবে রানরেট। সেখানেই বেশ অস্বস্তিতে ইংলিশরা।

বার্বাডোজে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে টস জিতে ফিল্ডিং নিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। সেটা হয়েছে বুমেরাং। আগ্রাসী ব্যাটিংয়ে পাওয়ার প্লের মধ্যেও ডেভিড ওয়ার্নার, ট্রেভিস হেড মিলে ম্যাচ নিয়ে যান নিজেদের দিকে। পরে মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস সবাই খেলেন ঝড়ো ইনিংস। ব্রিজটাউনে দুশো ছাড়ানো পুঁজি ইংল্যান্ডের জন্য হয়ে যায় অনেক বেশি।  ম্যাচ হেরে বাটলার প্রতিপক্ষকেই দেন কৃতিত্ব, 'তারা অনেক অভিপ্রায় নিয়ে এসেছি। শুরুতেই আমাদের চাপে ফেলে দেয়। আমরা ভালো লড়াই করেছিলাম কিন্তু তারা গুরুত্বপূর্ণ ধাপে উইকেট ফেলে ম্যাচ নিয়ে গেছে।' 

Comments