ওমানকে হারিয়ে ইংলিশদের বিপদ বাড়াল স্কটল্যান্ড

নিজেদের শেষ দুটি ম্যাচে জয়ের কোনো বিকল্পই রইল না ইংলিশদের জন্য।

বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছে স্কটল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের ম্যাচটি। এরপর অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হেরেছে ইংলিশরা। অন্যদিকে ইংল্যান্ডের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি ছাড়া দুটি ম্যাচ জিতে নিয়েছে স্কটল্যান্ড। এদিন ওমানকেও উড়িয়ে দিয়ে রানরেট বাড়িয়ে নিয়েছে দলটি। ফলে নিজেদের শেষ দুটি ম্যাচে জয়ের কোনো বিকল্পই রইল না ইংলিশদের জন্য।

রোববার অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের 'বি' গ্রুপের ম্যাচে ওমানকে ৭ উইকেটের ব্যবধানে হারিয়েছে স্কটল্যান্ড। প্রথমে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৫০ রান করে ওমান। জবাবে ৪১ বল হাতে রেখেই জয় নিশ্চিত করে স্কটিশরা। 

এই জয়ে বি গ্রুপে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এলো স্কটল্যান্ড। তিন ম্যাচে ৫ পয়েন্ট তাদের। দুই ম্যাচের দুটিতেই জিতে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া। একটি জয় ২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে নামিবিয়া। ১ পয়েন্ট ইংল্যান্ডের। তলানিতে থাকা ওমানের কোনো পয়েন্ট নেই।

সুপার এইটে উঠতে হলে শেষ দুটি ম্যাচে নামিবিয়া ও ওমানের বিপক্ষে বড় জয়ের কোনো বিকল্প নেই ইংল্যান্ডের। একটি পয়েন্ট হারালেও বিদায় নিতে হবে তাদের। অন্যদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে হার এড়াতে পারলে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে যাবে স্কটল্যান্ডের। এমনকি বড় হার এড়াতে পারলেও সুযোগ থাকবে তাদের। শেষ দুই ম্যাচের একটিতে জিতলেই সুপার এইটে উঠবে অজিরা।

এদিন টস জিতে আগে ব্যাটিং ওপেন করতে নেমে ওপেনার প্রতীক আথাভালের আথাভালের হাফসেঞ্চুরি ও আয়ান খানের চল্লিশার্ধো ইনিংসে লড়াই করার পুঁজি পায় ওমান। ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৪০ বলে ৫৪ রান করেন আথাভালে। ছয় নম্বরে ব্যাট করতে নেমে ৪১ রানে অপরাজিত থাকেন আয়ান। ৩৯ বলের ইনিংসে ৪টি চার মারেন এই ব্যাটার। স্কটল্যান্ডের হয়ে ২টি উইকেট নেন সাফিয়ান শারিফ।

জবাবে ব্রান্ডন ম্যাকমুলেনের হাফসেঞ্চুরি ও জর্জ মানসির চল্লিশার্ধো সহজেই জয় পায় স্কটল্যান্ড। দ্বিতীয় এ দুই ব্যাটার ৪৫ রানের জুটি গড়েন। এরপর মানসি ফিরে গেলে বাকি কাজ অধিনায়ক রিচি বেরিংটন ও উইকেটরক্ষক ব্যাটার ম্যাথিউ ক্রসকে নিয়ে শেষ করেন ম্যাক মুলেন। ৩১ বলে ৯টি চার ও ২টি ছক্কায় সর্বোচ্চ ৬১ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি। ২০ বলে ২টি চার ও ৪টি ছক্কায় মানসি করেন ৪১ রান। 

Comments

The Daily Star  | English

More rains threaten to worsen situation

More than one million marooned; BMW predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

46m ago