টি-টোয়েন্টি বিশ্বকাপ

ডোয়াইন ব্রাভোকে হারিয়ে কী বার্তা দিতে উন্মুখ পুরান

আফগান বোলারদের নিয়ে পুরানের জন্য যা পরিকল্পনা সাজিয়েছিলেন ব্রাভো, তার কিছুই অবশ্য বিধ্বংসী এই বাঁহাতির বড় স্কোর থামাতে পারেনি।
Nicholas Pooran

চলতি বছরের জানুয়ারিতেই একসঙ্গে সংযুক্ত আরব আমিরাতের লিগে খেলেছেন ডোয়াইন ব্রাভো ও নিকোলাস পুরান। আন্তর্জাতিক ক্রিকেট থেকে ২০২১ সালে অবসর নিয়েছিলেন ব্রাভো। ক্রিকেটকে পুরোপুরিভাবে বিদায় বলে দেননি যদিও। তবে পাশাপাশি কোচিং ক্যারিয়ারে প্রবেশ করে ফেলেছেন ইতোমধ্যে। নতুন এই পরিচয়ে ঘরের মাঠের বিশ্বকাপে তিনি নিজেকে খুঁজে পেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষদের ডাগআউটে। আফগানিস্তানের এই বোলিং পরামর্শকের বিপক্ষে জিতেছেন পুরান।

আফগান বোলারদের নিয়ে পুরানের জন্য যা পরিকল্পনা সাজিয়েছিলেন ব্রাভো, তার কিছুই অবশ্য বিধ্বংসী এই বাঁহাতির বড় স্কোর থামাতে পারেনি। ৫৩ বলে ৯৮ রান করেই তবে থেমেছেন পুরান। তার ৮ ছক্কা ও ৬ চারের ইনিংসে সমাপ্তি শেষমেশ রান আউটেই হয়েছে। মঙ্গলবার সেন্ট লুসিয়ায় আফগানদের বিপক্ষে ১০৪ রানের জয় পায় রভম্যান পাওয়েলের দল।

ব্রাভোর বিপক্ষে জিতে কেমন লেগেছে, সংবাদ সম্মেলনে সে প্রশ্নের উত্তরে পুরান বলেন, 'ভালো লাগছে। অবশ্যই আমরা ক্রিকেট নিয়ে অনেক কথা বলি। আমরা অনেক ক্রিকেট খেলি একসঙ্গে। এবং সে জানত, এটা একটা চ্যালেঞ্জ হতে চলেছে। আমি নিশ্চিত যে সে আমাদের সবার জন্য পরিকল্পনা করেছিল। আমি শুধু এটা নিয়ে খুশি যে যখন ঘরে ফিরব এখন, আমি তাকে একটা বার্তা আবার দিতে পারি যে আমরা তার বিপক্ষেও একটি ম্যাচ জিতে নিলাম।'

২০২৪ সালের 'ইন্টারন্যাশনাল লিগ' (আইএল) টোয়েন্টিতে এমআই এমিরেটসের অধিনায়ক হয়ে খেলেছেন পুরান। তার অধীনেই সে আসরে ব্রাভো মাঠে নেমেছেন। বিশ্বের অন্যান্য লিগে এখনো খেলে গেলেও আইপিএলে কোচিংয়ে যোগ দিয়েছেন টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি উইকেট শিকারি এই বোলার। কুড়ি ওভারের ক্রিকেটে ৬২৫ উইকেট নেওয়া ব্রাভো চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ হয়ে কাজ করেছেন গত আইপিএলে। এরপর ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আফগানিস্তানের কোচিং স্টাফেও তিনি যুক্ত হয়েছেন।

তাকে নিয়ে আফগানিস্তানের প্রধান কোচ জনাথন ট্রট বলেন, 'ডিজে (ব্রাভোর ডাকনাম) অসাধারণ। তাকে আশেপাশে পাওয়াটা শুধু তার জ্ঞ্যানের জন্য নয়, পাশাপাশি তার ব্যক্তিত্ব এবং কাজের নৈতিকতার কারণেও দারুণ ছিল। তো যেভাবে সে থেকেছে, আমি এর চেয়ে বেশি খুশি হতে পারতাম না। এবং আমি জানি খেলোয়াড়েরা তাকে খুব পছন্দ করে।'

প্রথম রাউন্ডের শেষ ম্যাচে আফগানিস্তান হেরে গেলেও সুপার এইটে তারা জায়গা করে নিয়েছিল আগেই। প্রথম তিন ম্যাচে জয় পাওয়া আফগানরা যদিও দ্বিতীয় রাউন্ডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মুখোমুখি হতে পারবে না। ব্রাভোর দলের সুপার এইটে ভিন্ন গ্রুপে থাকায় ক্যারিবিয়ানদের মোকাবেলা করার সুযোগ হতে পারে সেমিফাইনালে।

Comments

The Daily Star  | English

Inside the lives of RMG workers

In the shadowy predawn hours, the air in Ashulia, a small industrial town on the outskirts of Dhaka, is thick with anticipation.

14h ago