সাকিব বলছেন ‘ফল খুব একটা খারাপ না’, শেওয়াগ ফের তুললেন প্রশ্ন

বাংলাদেশে শীর্ষ এই তারকার পারফরম্যান্স নিয়ে ফের প্রশ্ন তুলেছেন ভারতের সাবেক তারকা  বীরেন্দর শেওয়াগ।
Shakib Al Hasan
ফাইল ছবি: একুশ তাপাদার

বিশ্বকাপের উদ্দেশ্যে উড়াল দেওয়ার আগে বাংলাদেশ জানিয়েছিল- সুপার এইটে যাওয়াই তাদের লক্ষ্য। সে লক্ষ্য পূরণ করলেও বাংলাদেশ চলমান বিশ্বকাপের দ্বিতীয় পর্বে স্রেফ হতাশাই উপহার দিয়েছে। তবে সাকিব আল হাসান জানালেন, ফলাফলের দিক দিয়ে চিন্তা করলে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ তাদের খুব একটা খারাপ যায়নি। যদিও একইসঙ্গে সুপার এইটে লড়াই করতে না পারা যে হতাশাজনক, তা স্বীকার করে নিয়েছেন এই অলরাউন্ডার। এদিকে বাংলাদেশের শীর্ষ এই তারকার পারফরম্যান্স নিয়ে ফের প্রশ্ন তুলেছেন ভারতের সাবেক তারকা  বীরেন্দর শেওয়াগ।

শনিবার সংবাদ সম্মেলনে সাকিব বলেন, 'যদি ফলাফলের কথা বলেন, আমি বলবো আমরা মোটামুটি অবস্থানে আছি। আমরা ছয়টা ম্যাচ খেলে তিনটা জিতেছি, তিনটা হেরেছি। পঞ্চাশ শতাংশ জয় যদি দেখেন, সেদিক দিয়ে খুব একটা খারাপ না। আমি যেটা অনুভব করি- আমরা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যেভাবে লড়াই করেছি, (সুপার এইটের) এই দুইটা ম্যাচের একটাতে যদি এভাবে লড়াই করতে পারতাম, আমার কাছে মনে হয় বিশ্বকাপটা তখন আমাদের জন্য অনেক সফল হতো। দুইটা ম্যাচে আমরা যেভাবে প্রথম থেকেই পিছিয়ে ছিলাম, ওই জায়গাটা আসলে আমাদের জন্য একটু দুঃখজনক।'

ডি গ্রুপে শ্রীলঙ্কা, নেপাল ও নেদারল্যান্ডসের বিপক্ষে জিতে সুপার এইটে জায়গা করে নেয় বাংলাদেশ। এরপর বিশ্বকাপের দ্বিতীয় পর্বে অ্যান্টিগায় নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৪০ রানেই আটকে গিয়েছিলেন টাইগাররা। ব্যাটিং ব্যর্থতায় প্রথম ইনিংসেই কার্যত ম্যাচ থেকে ছিটকে পড়ে নাজমুল হাসান শান্তর দল। একই মাঠে ভারতের বিপক্ষে ১৯৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশ থেমে গিয়েছিল ১৪৬ রানে।

শক্তিশালী দুই প্রতিপক্ষের সামনে বাংলাদেশের রুগ্ন দশা ফুটে ওঠে। দলগুলোর সঙ্গে যে ব্যবধান এখনো অনেক, সেটা দেখে দুঃখ হয় সাকিবের, 'আপনি যদি মাঠের পারফরম্যান্স দেখেন, আমরা ওভাবে লড়াই-ই দেখাতে পারিনি। যেটা আমি স্বীকার করবো যে হতাশাজনক। আমরা যখন বিশ্বকাপের দাবিদার দুটি দলের বিপক্ষে খেললাম, তখন তাদের সাথে আমাদের ব্যবধানটা খুব ভালোভাবে পরিলক্ষিত হয়েছে। আমাদের যে এত বেশি ব্যবধান এখনো আছে, সেটা আমার কাছে হতাশার।'

অস্ট্রেলিয়ার বিপক্ষে ডিএলএস পদ্ধতিতে ২৮ রানে হেরেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষেও ৫০ রানের একপেশে হার টাইগারদের ভাগ্যে জুটেছে। ২৫ জুন সুপার এইটের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে সেন্ট ভিনসেন্টে খেলতে নামবে বাংলাদেশ।

এদিকে দলের পারফরম্যান্সের পাশাপাশি বিবর্ণ ছিলেন সাকিবও। নেদারল্যান্ডসের বিপক্ষে একটি ফিফটি করলেও বাকি পুরো আসরে রান খরায় ছিলেন তিনি। বল হাতেও ৬ ম্যাচে পান স্রেফ তিন উইকেট। ছিলেন বেশ খরুচে। সাকিবের যা পারফরম্যান্স তাতে তার অনেক আগেই অবসর নেওয়া উচিত ছিল, পরিসংখ্যান দেখে সাকিবের নিজেরই লজ্জা পাওয়া উচিত বলে কদিন আগে মন্তব্য করেছিলেন শেওয়াগ।

আবারও ক্রিকবাজের আলোচনায় সাকিবকে কাঠগড়ায় দাঁড় করান শেওয়াগ, 'অভিজ্ঞ হিসেবে আপনাকে অন্য ব্যাটারদের সঙ্গে নিয়ে ক্রিজে থেকে ম্যাচ বের করতে হবে। আপনি ৭ বলে ১১ করে আউট হয়ে গেলেন। আমি বুঝলাম না। তার অনেক অভিজ্ঞতা কিন্তু কোন কাজে আসছে না। আপনি একটা ছয় মেরেছেন, প্রতি বলে বলে মারতে পারবেন না। আমি আগেও তাই বলেছি তার উচিত তরুণদের জন্য জায়গা ছেড়ে দেওয়া।

Comments

The Daily Star  | English

Clashes rock Shanir Akhra; 6 wounded by shotgun pellets

Panic as locals join protesters in clash with cops; Hanif Flyover toll plaza, police box set on fire; dozens feared hurt

1h ago