‘ভারত সেরা, সাদা বলে বুমরাহ সর্বকালের সেরা’, এবার বললেন ভন

বিশ্বকাপ ফাইনালের পর ভারতকে সেরা মানছেন ভন। জাসপ্রিট বুমরাহকে নিয়ে করেছেন সবচেয়ে বড় মন্তব্য। ডানহাতি পেসারকে সর্বকালের সেরা সাদা বলের পেসার মনে করেন তিনি।
Michael Vaughan
মাইকেল ভন, ফাইল ছবি: টুইটার

ভারতীয় ক্রিকেট নিয়ে নানান সময়ে খোঁচা দিয়ে আলোচনা গরম করেন সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন। বিশ্বকাপে ভারত ভেন্যু নিয়ে বাড়তি  সুবিধা পাচ্ছে বলেও কণ্ঠ সরব করেছিলেন তিনি। তবে ভারতীয় ক্রিকেটের মান নিয়ে তার বরাবরই ছিলো উচ্চ ধারণা। বিশ্বকাপ ফাইনালের পর ভারতকে সেরা মানছেন ভন। জাসপ্রিট বুমরাহকে নিয়ে করেছেন সবচেয়ে বড় মন্তব্য। ডানহাতি পেসারকে সর্বকালের সেরা সাদা বলের পেসার মনে করেন তিনি।

এবার  বিশ্বকাপে ৮ ম্যাচে স্রেফ ১৫ উইকেট নেন বুমরাহ। তারচেয়ে দুই উইকেট করে বেশি আর্শদীপ সিং ও ফজলহক ফারুকির। কিন্তু বুমরাহ ওভারপ্রতি রান দিয়েছেন মাত্র ৪.১৭ করে। মাত্র ৮.২৬ রান খরচায় পেয়েছেন একটি করে উইকেট। এবং সেসব উইকেটও ম্যাচের মোড় ঘোরানো চোখ ধাঁধানো সব বলে। প্রভাব বিবচনায় বুমরাহই তাই হয়েছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়।

ক্রিকবাজের আলোচনায় অংশ নিয়ে ভন দক্ষিণ আফ্রিকা অসাধারণ লড়াই করলেও ভারত ছিলো সব মিলিয়ে সেরা,  'দারুণ এক ম্যাচ হলো, অসাধারণ এক বিশ্বকাপ। ভারত আসলে সেরা দল। দক্ষিণ আফ্রিকা প্রচণ্ড লড়াই করেছে, দারুণ পারফর্ম করেছে। তারা ম্যাচটা জিতেই যাচ্ছিলো। (হেনরিক)  ক্লাসেন যেভাবে খেলছিল ম্যাচ বের করে নিচ্ছিল। তার আউট টার্নিং। আমরা দেখেছি বুমরাহ কী দারুণ বল করেছে। সে সাদা বলের শ্রেষ্ঠ বোলার। তার কথা তো বলবই। কিন্তু হার্দিক পান্ডিয়া ও আর্শদীপ সিং যেভাবে স্নায়ু ধরে রেখেছে, অবিশ্বাস্য। দক্ষিণ আফ্রিকার জন্য খারাপ লাগছে, তারা সর্বোচ্চ চেষ্টা করেছে। '

বুমরাহকে নিয়ে পরে আলাদা করে ব্যাখ্যা করে ভন দেন নিজের মত। তার মতে সাদা বলের ক্রিকেটে এত পরিপূর্ণ বোলার আর আসেনি ক্রিকেটে,  'পরিকল্পনা তো থাকেই সেরা বোলারদের। তবে তার সঙ্গে থাকতে হয় দক্ষতা। রেজা হেনড্রিকসের বলটির কথা ভাবুন, মনে হচ্ছিল লেগ স্টাম্পের দিকে যাবে, পরে সামান্য বাঁক নিয়ে অফ স্টাম্প কেড়ে নিল।  (মার্কো) ইয়ানসেনের বিপক্ষে বলটাও একদম ছোবল মেরে নিয়ে নিল স্টাম্প। এরচেয়েও বড় হচ্ছে অন্য বলগুলো। তাকে (বুমরাহকে) মারার চেষ্টা করেও লাগাতে পারছিলেন না ব্যাটাররা। কোন জায়গা দিচ্ছিলো না সে। স্লো বল, জিনিয়াস ডেলিভারি…। আমি মনে করি  সাদা বলে খেলা সেই সবচেয়ে শ্রেষ্ঠ বোলার। আপনি ওয়াসিম আকরামের কথা বলতে পারেন, বা অন্যদের কথাও। কিন্তু আমার মনে হয় বুমরাহ এক্ষেত্রে সবচেয়ে উপরে, অসাধারণ। তার গতি আছে, অসম্ভব সব দক্ষতা আছে, বৈচিত্র্য আছে। চাপ নিতে পারার ক্ষমতা আছে। বিশ্বকাপে দুই-তিনবার করেছে এমন না। প্রতিটি ম্যাচেই করেছে এমন বোলিং। সে জিনিয়াস।'  পরে নিজের এক্স একাউন্টেও বুমরাহকে সর্বকালের সেরা সাদা বলের পেসার বলে রায় দেন ভন।

Comments