বৈশ্বিক আসরে কখনো হারেননি অধিনায়ক মার্করাম, জানেন না নিজেই

বিশ্বকাপে অপরাজেয় অধিনায়ক হওয়ার সৌভাগ্য কজনেরই-বা হয়! দুর্দান্ত এই অর্জন নিয়ে যদিও মার্করাম নিজেই জানেন না।
Aiden Markram
ছবি: সংগ্রহ।

বিশ্বকাপের মঞ্চে ১৬ ম্যাচে অধিনায়কত্ব করে ফেলেছেন এইডেন মার্করাম। তবে এখনো বৈশ্বিক আসরে হারের মুখ দেখেননি নেতৃত্বের মুকুট পরে নামা এই প্রোটিয়া। বিশ্বকাপে অপরাজেয় অধিনায়ক হওয়ার সৌভাগ্য কজনেরই-বা হয়! দুর্দান্ত এই অর্জন নিয়ে যদিও মার্করাম নিজেই জানেন না। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে যাওয়া নিশ্চিত হওয়ার পর দিলেন এমন তথ্য।

অনূর্ধ্ব-১৯, ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ, আপনি কখনো বিশ্বকাপের ম্যাচে অধিনায়ক হয়ে হারেননি? প্রথম সেমিফাইনালে আফগানিস্তানকে ৯ উইকেটে হারানোর পর মার্করামকে সে প্রশ্ন করা হয় সংবাদ সম্মেলনে। তখন এই প্রোটিয়া উত্তর দেন, 'আমার এরকম জিনিস নিয়ে কোনো ধারণা নেই।'

বৈশ্বিক আসরে মার্করামের নেতৃত্ব দেওয়া শুরু হয়েছে ২০১৪ সালে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেবার পাকিস্তানকে হারিয়ে দলকে শিরোপা এনে দিয়েছিলেন তিনি। টুর্নামেন্ট সেরা হওয়া এই ডানহাতির অধীনে প্রোটিয়ারা ছয় ম্যাচের ছয়টিই জিতেছিল। মূল দলের ভবিষ্যৎ অধিনায়ক ভাবা হয়েছে তাকে সেসময় থেকেই। দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের অধিনায়কত্বের ভার সামলেছেনও এরপর। তবে বিশ্বকাপে নেতৃত্ব দিতে তার অপেক্ষা করতে হয় ২০২৩ সাল পর্যন্ত। সেটিও তিনি পেরেছিলেন মূল অধিনায়ক টেম্বা বাভুমার চোটের কারণে। ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে ২ ম্যাচে অধিনায়কের ভার সামলে জয় পেয়েছিলেন অবশ্য দুটিতেই।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনালে পা রাখার পথে টানা আট জয় পেয়েছে প্রোটিয়ারা। মার্করামের দল এতেই একটি রেকর্ডের ভাগীদার বনে গেছে। কুড়ি ওভারের বিশ্বকাপে সবচেয়ে বেশি টানা জয়ের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার। যেটি অজিরা গত বিশ্বকাপ ও চলতি বিশ্বকাপ মিলিয়ে করেছিল। নিজেদের জয়যাত্রা ৮ ম্যাচের বড় করতে পারেনি অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার সামনে সেই সুযোগই থাকবে ফাইনালের মঞ্চে।

আন্তর্জাতিক ক্রিকেটে যদিও মার্করামের অধিনায়কত্বের অভিজ্ঞতা খুব বেশি নয়। সবমিলিয়ে সাদা বলের ২৮টি ম্যাচে নেতার মুকুট পরে তিনি নেমেছেন মাঠে। ওয়ানডেতে ১২ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন প্রোটিয়াদের, জয় পেয়েছেন অর্ধেকটিতে। টি-টোয়েন্টি সংস্করণে তার অধীনে দক্ষিণ আফ্রিকা ১৬ ম্যাচে পেয়েছে ১০টি জয়।

আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়কত্ব করেছিলেন তিনি ২০২৩ সালে। সেবার দলটি টুর্নামেন্ট শেষ করেছিল সবার শেষে থেকে। অধিনায়ক হিসেবে মার্করাম তাদের নিজস্ব ফ্র্যাঞ্চাইজি লিগে যদিও অসাধারণ সাফল্যই পেয়েছেন। এসএটোয়েন্টির গত দুই আসরেই তার অধীনে সানরাইজার্স ইস্টার্ন কেপ জিতেছে শিরোপা। তবে বৈশ্বিক আসরে অধিনায়ক মার্করামের অপরাজেয় যাত্রা অন্তত আরেকটি ম্যাচ চলবে, সে আশাই করবেন ২৯ বছর বয়সী এই প্রোটিয়া।

Comments

The Daily Star  | English

Situation still tense at Shanir Akhra

Protesters, cops hold positions after hours of clashes; one feared dead; six wounded by shotgun pellets; Hanif Flyover toll plaza, police box set on fire

9h ago