ভারতের 'অপয়া' কেটেলবোরো আবারও ফাইনালে, তবে…

তবে কিছুটা স্বস্তির খবরও রয়েছে ভারতীয়দের জন্য

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের জন্য ম্যাচ অফিসিয়ালদের তালিকা প্রকাশ করেছে আইসিসি। নবম আসরের শিরোপা নির্ধারণী ম্যাচে দায়িত্ব পেয়েছেন তিন দেশের চার আম্পায়ার। এবারও ফাইনালের মঞ্চে থাকছেন ভারতের অপয়া বলে পরিচিতি পাওয়া রিচার্ড কেটেলবোরো। তবে এবার এই ইংলিশ আম্পায়ারের দায়িত্ব থাকবে টিভি আম্পায়ারের কক্ষে।

মাঠের দায়িত্ব সামলাবেন অভিজ্ঞ রিচার্ড ইলিংওর্থ। দক্ষিণ আফ্রিকা ও ভারতের হাই-ভোল্টেজ ম্যাচে অনফিল্ডে ইংল্যান্ডের আম্পায়ার সঙ্গ পাবেন নিউজিল্যান্ডের ক্রিস গ্যাফানির। চতুর্থ আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনার সঙ্গে জড়িয়ে থাকবেন অস্ট্রেলিয়ার রডনি টাকার। ম্যাচ রেফারির ভূমিকায় বার্বাডোজে ২৯ জুনের ফাইনালে উপস্থিত হবেন ওয়েস্ট ইন্ডিজের রিচি রিচার্ডসন।

দুটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে অনফিল্ডে আম্পায়ারিংয়ের সৌভাগ্য হয়েছে কেটেলবোরোর। সবশেষ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালেও তিনি ছিলেন মাঠে। এবার অনফিল্ড আম্পায়ারের তালিকায় কেটেলবোরোর নাম না দেখে ভারতের সমর্থকদের মনে হয়তো স্বস্তিই এসেছে। গত দশকে আইসিসি টুর্নামেন্টে ভারতের যতটি নকআউটের ম্যাচে আম্পায়ার ছিলেন কেটেলবোরো, একটিতেও জিততে পারেনি ভারতীয়রা। আর ২০১৩ সালের পর একটি বাদে ভারতের সবকটি নকআউট ম্যাচেই তিনি ছিলেন।

২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারত হেরেছিল শ্রীলঙ্কার বিপক্ষে। মিরপুরে সেদিন অনফিল্ডে আম্পায়ারিং করেছেন কেটেলবোরো। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের বিদায় নেওয়ার দিনেও তিনি ছিলেন মাঠে। টি-টোয়েন্টি সংস্করণের ২০১৬ সালের বিশ্বকাপে আরেক সেমিফাইনালে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ভারতের। মুম্বাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে মাঠে আম্পায়ারের দায়িত্ব পালন করেছিলেন ৫১ বছর বয়সী এই আম্পায়ার।

বাদ যায়নি কোনো আসরই। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে বেদনায় পুড়েছে ভারতীয় দল। পাকিস্তানের বিপক্ষে বিরাট কোহলির দল হারার সময়েও মাঠে ছিলেন। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে সেমিফাইনালে পথচলা থেমে যায় যখন ভারতের, নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটিতেও একজন আম্পায়ারের নাম ছিল কেটেলবোরো।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের নকআউটে যেতে পারেনি ভারত। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হেরেছিল দলটি। তবে অ্যাডিলেডে অনুষ্ঠিত ম্যাচটিতে অবশ্য ছিলেন না কেটেলবোরো। গত বছর ওয়ানডে বিশ্বকাপে ভারতের হৃদয়ভঙ্গ হয়েছিল যেদিন আহমেদাবাদে, সেদিনও দুইশর বেশি আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারিং করা কেটেলবোরো ছিলেন সেটির সাক্ষী।

এ কারণে ভারতের দর্শকমহলে 'অপয়া' বলে পরিচিতি হয়ে গেছে কেটেলবোরোর। এবার অবশ্য ভারতের জয়-পরাজয়ের অংশ তিনি হবেন মাঠের বাইরে থেকে। নিজেদের বেদনার বদলে তাকে উচ্ছ্বাসের সাক্ষী করবে রোহিত শর্মার দল, সে আশা নিশ্চয়ই করছেন ভারতের সমর্থকেরা।

Comments

The Daily Star  | English

Pension protest brings public univs to halt

Teachers went on an indefinite strike over pension benefits yesterday, paralysing public universities across the country.

4h ago