টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের খুঁটিনাটি

বাংলাদেশ সময় রাত সাড়ে আটটা এবং স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় বার্বাডোজের ব্রিজটাউনে শুরু হবে এই ম্যাচ।
Rohit Sharma & Aiden Markram

আবহাওয়া বাগড়া না ঘটালে আর মাত্র কয়েক ঘণ্টা পরই জানা যাবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে জিততে যাচ্ছে কোন দল। প্রথমবার ফাইনালে উঠা দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে এই সংস্করণের বিশ্বকাপের প্রথম আসরের চ্যাম্পিয়ন ভারতের। ফাইনালে দুই দলই উঠেছে অপরাজিত থেকে। যারা চ্যাম্পিয়ন হবে তারা প্রথমবার অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরবও অর্জন করবে।

কখন, কোথায়

বাংলাদেশ সময় রাত সাড়ে আটটা এবং স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় বার্বাডোজের ব্রিজটাউনে শুরু হবে এই ম্যাচ।

রোড টু ফাইনাল

ফাইনালে উঠতে গ্রুপ পর্বে সবগুলো ম্যাচ জেতার পর সুপার এইটেও সব ম্যাচ জেতে দক্ষিণ আফ্রিকা। আসরে তারাই একমাত্র দল যারা ৮ ম্যাচ জিতে ফাইনালে উঠেছে। ভারত অপরাজিত। তবে গ্রুপ পর্বে কানাডার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ায় রোহিত শর্মার দল ফাইনালে উঠেছে ৭ ম্যাচ জিতে।

দক্ষিণ আফ্রিকার ঐতিহাসিক ম্যাচ

ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে এর আগে সাতবার সেমিফাইনালে উঠেও ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিলো দক্ষিণ আফ্রিকা। ক্রিকেট বিশ্বের অন্যতম বড় শক্তি হলেও ফাইনালে তারা উঠল প্রথমবার। দক্ষিণ আফ্রিকার জন্য ম্যাচটি তাই ঐতিহাসিক। শিরোপা জিতে গেলে তাদের ক্রিকেটের ইতিহাসের জন্য হবে এটাই সেরা অর্জন। 

বার্বাডোজের কন্ডিশন

বার্বাডোজের ব্রিজটাউনে বড় রানের দেখা পাওয়া যায়। উইকেট সাধারণত ব্যাট করার জন্য হয় আদর্শ। ফাইনালেও ভালো উইকেট পাওয়ার প্রত্যাশা করা হচ্ছে। ক্যারিবিয় অঞ্চল সমুদ্রের তীরে হওয়ায় প্রতি ভেন্যুতেই বাতাস একটা বড় ফ্যাক্টর। ব্রিজটাউনও ব্যতিক্রম নয়। বিশ্বকাপে এই ভেন্যুতে সুপার এইটে ভারত এক ম্যাচ খেললেও দক্ষিণ আফ্রিকা খেলেনি এই আসরে এই মাঠে।

আবহাওয়ার পূর্বাভাসে শঙ্কা

বছরের এই সময়টায় ক্যারিবিয়ানে যখন-তখন নামে বৃষ্টি। ফাইনালও পড়তে পারে বৃষ্টি বিড়ম্বনায়। ফাইনালের দিন ভোর চারটা থেকে ৯টা পর্যন্ত বৃষ্টির পঞ্চাশ ভাগ সম্ভাবনা আছে। যদিও খেলা শুরু হবে সাড়ে ১০টায়। দুপুরেও থাকছে বৃষ্টির প্রবল সম্ভাবনা।

ফাইনালে রিজার্ভ ডে থাকলেও খেলা একদিনে শেষ করার চেষ্টা করা হবে। প্লেয়িং কন্ডিশনে সেমিফাইনাল ও ফাইনালে ফল পেতে নূন্যতম ১০ ওভার খেলার বিধান রাখা হয়েছে। সেই ১০ ওভার করতে বাড়তি ১৯০ মিনিট রাখা হবে।

রিজার্ভ ডেতেও বৃষ্টি হলে কি হবে

ফাইনালের দিন বৃষ্টিতে খেলা না হলে ম্যাচ যাবে পরদিন। খেলা যতটুকু হয়েছে ততটুকু থেকে আবার শুরু হবে। তবে রিজার্ভ ডেতেও বৃষ্টির শঙ্কা আছে। রিজার্ভ ডেতে খেলা না হলে দুই দলকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

Comments

The Daily Star  | English

Quota protests: Students block Shahbagh intersection for 90 minutes

Several hundred students briefly blocked Shahbagh intersection in the capital this afternoon for the second consecutive day against reinstatement of the quota system in government jobs

2h ago