আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

স্টোকসকে এখনই বাদ দিয়ে ভবিষ্যৎ নিয়ে ভাবতে বললেন ভন

বেন স্টোকসকে দল থেকে ছেঁটে ফেলার সুপারিশ করেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন

স্টোকসকে এখনই বাদ দিয়ে ভবিষ্যৎ নিয়ে ভাবতে বললেন ভন

বেন স্টোকসকে দল থেকে ছেঁটে ফেলার সুপারিশ করেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন

বিশ্বকাপের আগে অধিনায়ক জস বাটলারের অনুরোধে অবসর ভেঙে ফিরে আসেন বেন স্টোকস। কিন্তু দুর্ভাগ্য চোটের কারণে খেলতে পারেননি প্রথম তিনটি ম্যাচ। এরপর চোট কাটিয়ে পরের তিন ম্যাচ খেললেও ব্যাট হাতে দুটিতেই ছিলেন সম্পূর্ণ ব্যর্থ। একই সঙ্গে তার দলও ব্যর্থ। এ অবস্থায় স্টোকসকে দল থেকে ছেঁটে ফেলার সুপারিশ করেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন!

এবারের আসরে এখন পর্যন্ত একটি জয় পেয়েছে ইংল্যান্ড। তাও কেবল অপেক্ষাকৃত দুর্বল বাংলাদেশের বিপক্ষে। হেরেছে আফগানিস্তানের মতো দলের বিপক্ষেও। প্রায় সব ম্যাচেই এক অর্থে লড়াই করতে পারেনি দলটি। এরমধ্যেই প্রথম রাউন্ড থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে গতবারের চ্যাম্পিয়নদের। যে কারণে বাটলারদের পারফরম্যান্স নিয়ে চলছে নানা কাঁটাছেঁড়া।

এখনও তিনটি ম্যাচ বাকি রয়েছে ইংলিশদের। কিন্তু বিশ্বকাপ শেষের জন্য অপেক্ষায় না থেকে এখন থেকেই ভবিষ্যৎ নিয়ে ভাবতে বললেন ভন, 'এবার সময় এসেছে একটা চূড়ান্ত সিদ্ধান্ত নিতেই হবে। তা সে যত কড়া সিদ্ধান্ত হোক না কেন। ইংল্যান্ডের টিম ম্যানেজমেন্টও জানে যে, এটাই সঠিক সময় সিদ্ধান্ত নেওয়ার। স্টোকস যে পরের বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে আর খেলবে না, এটা সবাই জানে। তাই সময় এসেছে এই বিশ্বকাপের বাকি ম্যাচগুলোতে ওকে দল থেকে বাদ দেওয়ার।'

'আমার মতে, ভবিষ্যতের কথা ভেবে দলের উচিত বাকি ম্যাচগুলোতে হ্যারি ব্রুককে সুযোগ দেওয়া। আগামী চার বছর বেন স্টোকস দলের হয়ে খেলবে না। তাই এখানে একটা সিদ্ধান্ত নিতেই হবে। হাই লেভেল স্পোর্টস সব সময়ে নিষ্ঠুর। ক্রিকেটারের নামে বা সে কতটা শক্তিশালী তাতে কিছুই যায় আসে না, যেটা গুরুত্বপূর্ণ তা হল দলের হয়ে পারফরম্যান্স,' যোগ করেন ভন।

বিশ্বকাপের ইতিহাসে একবারই শিরোপা জিতেছে ইংল্যান্ড। গত আসরেই ঘরের মাঠে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। সেই জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল স্টোকসের। এরপর হুট করে ওয়ানডে ছেড়ে দেন। এবার ফিরেছিলেন বিশেষ অনুরোধে। কিন্তু চোটের কারণে বোলিং করতে পারছেন না। ব্যাট হাতে সংগ্রাম করছেন। তিন ম্যাচে করেছেন ৪৮ রান।

তাই স্টোকসকে ছেঁটে ফেলার অনুরোধ করে আরও বলেন, 'সময় এসেছে দলে পরিবর্তনের। আর সেটা করতে হবে পরবর্তী ম্যাচ থেকেই। বিশ্বকাপে আমাদের আর মাত্র তিনটি ম্যাচ বাকি রয়েছে। এখানেই আমাদের পদক্ষেপ নেওয়ার সঠিক সময়। ইংল্যান্ডকে পরবর্তী তিনটি ম্যাচে আগামীর কথা ভেবে দল গঠন করতে হবে। হ্যারি ব্রুক, গ্যাস অ্যাটকিনসন, ব্রাইডন কার্সদের খেলানো উচিত। এখনও আমি জানি না, কী কারণে অ্যাটকিনসনকে দল থেকে বসিয়ে দেওয়া হল।'

Comments