ভারতকে ১৪৫ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

শনিবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় দিনের শেষ বিকেলে বাংলাদেশ গুটিয়ে গেছে ২৩১ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৯৮ বলে ৭ চারে সর্বোচ্চ ৭৩ রান আসে লিটনের ব্যাটে।
Litton Das
৭৩ রানের ইনিংসের পথে লিটন দাস। ছবি: ফিরোজ আহমেদ

শেষ ভরসা হয়ে টিকে ছিলেন লিটন দাস। তাসকিন আহমেদকে নিয়ে বেশ কিছুটা সময় লড়াই চালিয়ে গেছেন তিনি। সিরিজে প্রথম ফিফটি করে তিন অঙ্কেরও আভাস দিচ্ছিলেন। কিন্তু মোহাম্মদ সিরাজের বলে লিটনের বিদায়ের পর আর বেশিক্ষণ টেকেনি বাংলাদেশের ইনিংস।

শনিবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় দিনের শেষ বিকেলে বাংলাদেশ গুটিয়ে গেছে ২৩১ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৯৮ বলে ৭ চারে সর্বোচ্চ ৭৩ রান আসে লিটনের ব্যাটে। তার সঙ্গে ৮ম উইকেটে ৬০ রানের জুটি পাওয়া তাসকিন অপরাজিত থেকে যান ৪৬ বলে ৩১ রানে।

এই টেস্ট জিতে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে ভারতের চাই ১৪৫ রান। চতুর্থ ইনিংসে উইকেট বোলারদের অনেক সাহায্য করলেও এত অল্প পুঁজি নিয়ে ম্যাচ জিততে হলে ব্যতিক্রমী পারফরম্যান্স দেখাতে হবে বাংলাদেশকে।

৭ উইকেটে ১৯৫ রান নিয়ে চা-বিরতির পর নেমেই চালিয়ে খেলতে থাকেন লিটন। তাসকিন দিতে থাকেন যোগত সঙ্গত। তরতরিয়ে বাড়তে থাকে রান। জুটি ছাড়িয়ে যায় পঞ্চাশ। তাসকিন ভরসা দেয়ায় লিটনের সেঞ্চুরিও উঁকি মারছিল। তাতে বাড়ত দলের লিড।

৭৬ বলে ৬০ রানের জুটির পর  সিরাজের দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হন লিটন। গুড লেংথে পড়ে তার ভেতরে ঢোকা ডেলিভারি স্কিড করে ভেঙে দেন  লিটনের স্টাম্প। ৯৮ বলে ৭ চারে থামেন বাংলাদেশের টেস্ট সহ-অধিনায়ক। খানিক পর তাইজুল ইসলামকে তুলে নেন রবীচন্দ্রন অশ্বিন।

শেষ উইকেট নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছিলেন তাসকিন। সঙ্গী আর পাননি তিনি। খালেদ আহমেদ ডিফেন্স করে চেষ্টা চালালেও প্রান্ত বদলের তাড়ায় রান আউটে কাটা পড়েন তিনি।

Comments

The Daily Star  | English
Uttara-Motijheel metro rail till 8:00 pm

Metro rail services resume after 1.5 hrs

The suspension of metro rail operations caused immense suffering to commuters this evening

44m ago