দলীয় শতরানের আগেই তামিম-লিটন-শান্তর বিদায়

টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে কিছুটা চাপে পড়েছে তামিম ইকবালের নেতৃত্বাধীন স্বাগতিকরা।
ছবি: ফিরোজ আহমেদ

আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মাঠে নেমেছে বাংলাদেশ। খেলার ভেন্যু সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম। টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে কিছুটা চাপে পড়েছে তামিম ইকবালের নেতৃত্বাধীন স্বাগতিকরা।

এই প্রতিবেদন লেখার সময়, ১৮ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৮৯ রান। ক্রিজে আছেন বাঁহাতি তারকা সাকিব আল হাসান ৩০ বলে ২২ রানে। তার সঙ্গী অভিষেক ওয়ানডে খেলতে নামা ডানহাতি ব্যাটার তৌহিদ হৃদয়। তিনি খেলছেন ৪ বলে ৬ রানে।

শুরুতেই বিদায় তামিমের

ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজ রান পাননি তামিম ইকবাল। তিনি আউট হয়েছিলেন যথাক্রমে ২৩, ৩৫ ও ১১ রানে। আইরিশদের বিপক্ষে প্রথম ওয়ানডেতেও হাসেনি তার ব্যাট। এবার তিনি ফেরেন এক অঙ্কের স্কোরে।

ইনিংসের তৃতীয় ওভারে আইরিশ পেসার মার্ক অ্যাডায়ারের শিকার হন তামিম। অফ স্টাম্পের বেশ বাইরের বল তাড়া করতে গিয়ে স্লিপে ক্যাচ দেন তিনি। ৯ বলে ৩ রান আসে তার ব্যাট থেকে। দলীয় ১৫ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

লিটন-শান্তর জুটি গড়ার প্রয়াস

প্রাথমিক ধাক্কা সামলে জুটি গড়ার চেষ্টা করেন লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। ইংলিশদের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডেতে পুরোপুরি হতাশ করেছিলেন লিটন। তিন ম্যাচে দুটি শূন্যসহ তার মোট রান ছিল কেবল ৭। তবে ওই সিরিজে বাঁহাতি ব্যাটার শান্ত ছিলেন অসাধারণ। নিজেকে মেলে ধরে দুটি ফিফটি করেছিলেন তিনি।

অ্যাডায়ারের করা পঞ্চম ওভারে ম্যাচের প্রথম ছক্কা হাঁকান লিটন। অফ স্টাম্পের বাইরের শর্ট বল তিনি থার্ড ম্যান দিয়ে সীমানার বাইরে পাঠান। শুরুতে ক্যাচ হওয়ার শঙ্কা জাগলেও সেদিকের ছোট বাউন্ডারি লিটনকে দেয় সহায়তা।

থিতু হয়ে আউট লিটন

ক্রিজে মানিয়ে নেওয়ার পর বিদায় ঘটে লিটনের। বোলিং আক্রমণে বদল এনে সাফল্য পায় আয়ারল্যান্ড। ২ চার ও ১ ছয়ে ৩১ বলে ২৬ রান করে থামেন তারকা উইকেটরক্ষক-ব্যাটার লিটন।

পেসার কার্টিস ক্যাম্ফারের লেংথ বল উইকেটে পড়ে কিছুটা গতি হারায়। লিটন আগেই চালিয়ে ফেলেছিলেন ব্যাট। শর্ট কভারে অনায়াস ক্যাচ তালুবন্দি করেন পল স্টার্লিং। লিটনের বিদায়ে ভাঙে শান্তর সঙ্গে তার ৪২ বলে ৩৪ রানের জুটি।

শান্তও ইনিংস বড় করতে ব্যর্থ

লিটনের মতো থিতু হয়ে সাজঘরে ফেরেন শান্ত। রাউন্ড দ্য উইকেটে অফ স্পিনার অ্যান্ডি ম্যাকব্রাইনের আর্ম বলে কুপোকাত হন তিনি। ড্রাইভ করার চেষ্টায় বোল্ড হন তিনি। শেষ মুহূর্তে নিজেকে সামলাতে গেলেও পারেননি।

২ চারে ২৫ বলে ২০ রান করেন শান্ত। তার বিদায়ে বাংলাদেশের আরেকটি সম্ভাবনাময় জুটির অবসান ঘটে। সাকিব আল হাসানের সঙ্গে তৃতীয় উইকেটে তিনি যোগ করেন ৪২ বলে ৩২ রান। এতে ৮১ রানে তৃতীয় উইকেটের পতন হয় বাংলাদেশের।

Comments