রেজা-নাসিরের পর হৃদয়

ক্যারিয়ারের প্রথম ওয়ানডেতে খেলতে নেমে অসাধারণ এক ফিফটি তুলে নিয়েছেন হৃদয়। তার আগে বাংলাদেশের জার্সিতে এ কীর্তি রয়েছে কেবল ফরহাদ রেজা ও নাসির হোসেনের।

তৌহিদ হৃদয়ের আগে ১৩৯ জন খেলোয়াড় বাংলাদেশের জার্সিতে খেলেছেন ওয়ানডে ম্যাচ। সেখানে কেবল মাত্র দুই জন খেলোয়াড় তার অভিষেক ম্যাচে ফিফটি তুলতে পেরেছেন। তৃতীয় খেলোয়াড় হিসেবে বিরল এ কীর্তি গড়লেন হৃদয়।

শনিবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ক্যারিয়ারের প্রথম ওয়ানডেতে খেলতে নেমে অসাধারণ এক ফিফটি তুলে নিয়েছেন হৃদয়। তার আগে বাংলাদেশের জার্সিতে এ কীর্তি রয়েছে কেবল ফরহাদ রেজা ও নাসির হোসেনের।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫৬ রানে অপরাজিত রয়েছেন হৃদয়। নিজেকে আরও বড় উচ্চতায় তুলে দেশের প্রথম খেলোয়াড় হিসেবে অভিষেকে তিন অঙ্ক স্পর্শ করার সুযোগ রয়েছে তার সামনে। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে মাত্র ১৬ জন খেলোয়াড় তাদের অভিষেকে সেঞ্চুরি পেয়েছেন।

এদিন ইনিংসের ১৭তম ওভারে নাজমুল হোসেন শান্ত আউট হওয়ার পর মাঠে নামেন হৃদয়। নিজের দ্বিতীয় বলে অ্যান্ডি ম্যাকব্রাইনকে চার মেরে নিজের ইনিংসের সূচনা করেন তিনি। এরপর একে একে খেলতে থাকেন অসাধারণ ইনিংস। গ্রাহাম হিউমের করা ৩৬তম ওভারে সুইপার কভারে ঠেলে সিঙ্গেল নিয়ে পূর্ণ করেন হাফসেঞ্চুরি।

একই সঙ্গে সাকিব আল হাসানের সঙ্গে অসাধারণ এক জুটি গড়ে তোলেন হৃদয়। তাদের গড়া চতুর্থ উইকেটে ১২৫ বলে যোগ হয়েছে ১৩৫ রান। তাতে দলও পেয়েছে বড় পুঁজির ভিত।  

এর আগে দেশের প্রথম খেলোয়াড় হিসেবে অভিষেকে হাফসেঞ্চুরি করেন ফরহাদ রেজা। ২০০৬ সালের জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ৫০ রানের ইনিংস খেলেন তিনি। একই প্রতিপক্ষের সঙ্গে ২০১১ সালে আগস্টে ৬৩ রানের ইনিংস খেলেন নাসির।

Comments

The Daily Star  | English

7km tailback on Tangail side of Bangabandhu Bridge

Tk 3.80cr toll collected from the bridge in 24 hours

34m ago