রান আউটে তামিমের বিদায়ের পর লিটন-শান্তর জুটি

তামিম ইকবালের উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ ১৬ ওভারে ৬৮ রান। ওপেনার লিটন দাস থিতু হয়ে খেলছেন ৪০ বলে ২৯ রানে। তার সঙ্গী ছন্দে থাকা নাজমুল হোসেন শান্ত আছেন ২৫ বলে ১৩ রানে।
ছবি: ফিরোজ আহমেদ

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নেমেছে বাংলাদেশ। সোমবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছে তারা।

এই প্রতিবেদন লেখার সময়, তামিম ইকবালের উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ ১৬ ওভারে ৬৮ রান। ওপেনার লিটন দাস থিতু হয়ে খেলছেন ৪০ বলে ২৯ রানে। তার সঙ্গী ছন্দে থাকা নাজমুল হোসেন শান্ত আছেন ২৫ বলে ১৩ রানে।

মেঘলা আবহাওয়ায় দারুণ বল করছে আইরিশ বোলাররা। তাদের দেওয়া বাজে ডেলিভারির সংখ্যা খুবই কম। ফলে সতর্কতার সঙ্গে ব্যাট চালাতে হচ্ছে বাংলাদেশের ব্যাটারদের।

একই ভেন্যুতে আগের ম্যাচে ওয়ানডেতে তাদের দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়ার পর ১৮৩ রানের রেকর্ড জয় পায় বাংলাদেশ। এতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

রান আউটে তামিমের বিদায়

আইরিশদের শুরুর দারুণ বোলিং সামলে জমে উঠছিল বাংলাদেশের উদ্বোধনী জুটি। তবে রান আউটে তামিম ইকবাল কাটা পড়লে ভেঙে যায় জুটি। পাওয়ার প্লের শেষ বলে থামতে হয় বাংলাদেশ দলনেতাকে।

লিটন দাস ফাইন লেগের দিকে বল ঠেলে দৌড় দেন। সাড়া দিয়ে স্ট্রাইক প্রান্তের দিকে ছোটেন তামিম। কিন্তু প্রয়োজন অনুসারে দ্রুত দৌড়াননি। তিনি ক্রিজে পৌঁছানোর অনেক আগেই সরাসরি দারুণ থ্রোয়ে স্টাম্প ভাঙেন মার্ক অ্যাডায়ার।

৩১ বলে ২৩ রান আসে তামিমের ব্যাট থেকে। তার ইনিংসে ছিল ৪ চার। আরও একবার থিতু হয়ে ইনিংস বড় করা হয়নি তার। দলীয় ৪২ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

খোলসবন্দি লিটনের হাত খোলা

প্রথম ওভারেই লিটন দাসের বিপক্ষে এলবিডব্লিউয়ের আবেদন করে আইরিশরা। মার্ক অ্যাডায়ারের বলে আম্পায়ার আউটের সিদ্ধান্ত না দিলে তারা নেয় রিভিউ। টিভি রিপ্লেতে দেখা যায়, প্যাডে লাগার আগে বল লিটনের ব্যাট ছুঁয়ে যায়।

এরপর রানের জন্য লড়াই করতে হয় ডানহাতি লিটনকে। আয়ারল্যান্ডের দারুণ বোলিংয়ের পাল্টা জবাব পাচ্ছিলেন না তিনি। দুটি ওভার খেলেন মেডেনও। অবশেষে অষ্টম ওভারে হাত খোলেন তিনি।

গ্রাহাম হিউমের করা ওভারের প্রথম বলে ক্রিজ ছেড়ে বেরিয়ে লং অফ দিয়ে হাঁকান ম্যাচের প্রথম ছক্কা। পরের বলেও ডাউন দ্য উইকেটে যান তিনি। এবার মিড উইকেট দিয়ে তিনি মারেন চার। ২২ বলে ৬ রান থেকে তিনি পৌঁছে যান ২৬ বলে ১৭ রানে।

পঞ্চম ওভারে প্রথম বাউন্ডারি

জেঁকে বসা চাপ কমানোর ইঙ্গিত মেলে তামিম ইকবালের ব্যাটে। ইনিংসের পঞ্চম ওভারে আসে বাংলাদেশের প্রথম বাউন্ডারি। মার্ক অ্যাডায়ারের বলে ফ্লিক করে ফাইন লেগ দিয়ে চার মারেন অধিনায়ক তামিম। 

বাংলাদেশের সাবধানী শুরু

তামিম ইকবাল ও লিটন দাসকে শুরুতে হাত খুলতে দেয়নি আয়ারল্যান্ড। দুই পেসার মার্ক অ্যাডায়ার ও গ্রাহাম হিউম আঁটসাঁট বোলিংয়ের বিপরীতে রান করতে সংগ্রাম করেন তারা। ইনিংসের প্রথম চার ওভারে বাংলাদেশের স্কোরবোর্ডে জমা হয় মাত্র ৫ রান।

Comments