হাসানের তোপে বিপাকে আয়ারল্যান্ড

১৬ ওভার শেষে আয়ারল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৫৪ রান। ক্রিজে আছেন লরকান টাকার ২১ বলে ২১ ও কার্টিস ক্যাম্ফার ২১ বলে ১০ রানে। বাংলাদেশের পক্ষে হাসানের শিকার ৩ উইকেট, তাসকিনের ১ উইকেট। 
ছবি: ফিরোজ আহমেদ

তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং বেছে নিয়েছেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু ব্যালবার্নি। তাই আগে বোলিংয়ে নেমেছে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা তামিম ইকবালের নেতৃত্বাধীন স্বাগতিকরা। দুই পেসার হাসান মাহমুদ ও তাসকিন আহমেদের নৈপুণ্যে তারা রয়েছে ম্যাচের চালকের আসনে।

এই প্রতিবেদন লেখার সময়, ১৬ ওভার শেষে আয়ারল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৫৪ রান। ক্রিজে আছেন লরকান টাকার ২১ বলে ২১ ও কার্টিস ক্যাম্ফার ২১ বলে ১০ রানে। বাংলাদেশের পক্ষে হাসানের শিকার ৩ উইকেট, তাসকিনের ১ উইকেট। 

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ নিশ্চিত করতে মাঠে নেমেছে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে নিজেদের ইতিহাসের রেকর্ড রানের ব্যবধানে তারা জয় পেলেও বৃষ্টির কারণে ভেস্তে যায় দ্বিতীয় ম্যাচ। ফলে তৃতীয় ওয়ানডে দিয়েই হচ্ছে সিরিজের ফয়সালা।

উইকেট উৎসবে তাসকিন

দশম ওভারে আইরিশদের আরও বিপাকে ফেললেন তাসকিন। অফ স্টাম্পের বাইরের লেংথ ডেলিভারিটি পা না নড়িয়ে দূর থেকে খেলার চেষ্টা করেন ব্যালবার্নি। প্রথম স্লিপে বল হাতে জমাতে ভুল করেননি নাজমুল হোসেন শান্ত।

১৮ বলে ১ চারে ব্যালবার্নির সংগ্রহ ৬ রান। আয়ারল্যান্ডের চতুর্থ উইকেটের পতন হলো দলীয় ২৬ রানে। অর্থাৎ পাওয়ার প্লেতে রাজত্ব করল বাংলাদেশ। হাসান ও তাসকিনের সামনে রীতিমতো অসহায় হয়ে পড়েছে প্রতিপক্ষ।

পাওয়ার প্লে শেষে দুই পেসারই করেছেন পাঁচটি করে ওভার। ১১ রান দিয়েছেন অভিজ্ঞ তাসকিন। এক মেডেনসহ হাসানের খরচা ১৬ রান।

এবার হাসানের জোড়া শিকার

নবম ওভারে বাংলাদেশকে উল্লাসের জোয়ারে ভাসালেন হাসান। দারুণ দুটি ইনসুইং ডেলিভারিতে তিনি নিলেন ২ উইকেট। এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে তার শিকার হলেন আরেক ওপেনার পল স্টার্লিং ও হ্যারি টেক্টর।

ওভারের প্রথম বলটি অফ স্টাম্পের বাইরে লেংথে পড়ে বড় সুইং করে আঘাত করে স্টার্লিংয়ের প্যাডে। বাংলাদেশের ফিল্ডারদের জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার। স্টার্লিং নিশ্চিত আউট জেনে হাঁটা দেন দ্রুত। ১২ বলে তার রান ৭।

হাসানের চতুর্থ বলটিও ভেতরে ঢুকে আঘাত করে টেক্টরের পায়ে। তবে আগে ব্যাটে লাগা নিয়ে সংশয়ে ছিলেন তিনি ও অধিনায়ক তামিম ইকবাল। আম্পায়ার আবেদনে সাড়া না দিলে প্রায় শেষ মুহূর্তে রিভিউ নেন তামিম। লেগে যায় বাজি।

টিভি রিপ্লেতে দেখা যায়, প্যাড ছুঁয়ে এরপর ব্যাটে লাগে বল। ৩ বল খেলা টেক্টরের রান শূন্য। দলীয় ২২ রানে দ্বিতীয় ও তৃতীয় উইকেট হারায় আয়ারল্যান্ড।

পঞ্চম বলেও আসতে পারত উইকেট। মুখোমুখি হওয়া প্রথম বলেই স্লিপে ক্যাচ দিয়েছিলেন টাকার। তবে ডানদিকে লাফিয়েও কঠিন সুযোগটি লুফে নেওয়া সম্ভব হয়নি লিটন দাসের পক্ষে।

প্রথম আঘাত হাসানের

ইনিংসের পঞ্চম ওভারে প্রথম উইকেট হারায় আয়ারল্যান্ড। তাদের উদ্বোধনী জুটির ইতি টানলেন হাসান। তরুণ এই ডানহাতি পেসারের অফ স্টাম্পের বাইরের বল জায়গায় দাঁড়িয়ে খেলতে গিয়ে কুপোকাত হলেন স্টিফেন ডোহেনি। তিনি ক্যাচ দিলেন উইকেটরক্ষক মুশফিকুর রহিমের হাতে।

ওপেনার ডোহেনি ভুগছিলেন শুরু থেকেই। শেষ পর্যন্ত থিতু হওয়া হয়নি তার। ২১ বলে ৮ রানে সাজঘরে ফিরলেন তিনি। তার বিদায়ে দলীয় ১২ রানে ভাঙল আইরিশদের উদ্বোধনী জুটি।

ম্যাচের শুরু থেকেই আঁটসাঁট বল করছেন হাসান ও তাসকিন। দুই পেসার লাইন ও লেংথ নিখুঁত রাখার কাজটা করছেন দক্ষতার সঙ্গে। আলগা ডেলিভারির সংখ্যা একেবারেই নগণ্য হওয়ায় রান তুলতে সংগ্রাম করতে হচ্ছে সফরকারীদের।

Comments