বোলিংয়ে নায়ক তাসকিন, অনায়াসে জিতল বাংলাদেশ

সোমবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে ডিএলএস মেথডে আয়ারল্যান্ডকে  ২২  রানে হারিয়েছে বাংলাদেশ।
Taskin Ahmed
ছবি: ফিরোজ আহমেদ

রনি তালুকদার আর লিটন দাসের বিস্ফোরক ব্যাটিংয়ে পাওয়া ভিত ধরে দুইশো ছাড়াল বাংলাদেশের পুঁজি। এরপর হানা দিল বৃষ্টি। দুই ঘণ্টার বেশি খেলা বন্ধ থাকার পর বৃষ্টি আইনে পাওয়া লক্ষ্য আর মেলাতে পারেনি আয়ারল্যান্ড।

সোমবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে ডিএলএস মেথডে আয়ারল্যান্ডকে  ২২  রানে হারিয়েছে বাংলাদেশ। আগে ব্যাট করে ১৯.২ ওভারে ৫ উইকেটে ২০৭ রান তোলে স্বাগতিকরা। বৃষ্টি আইনে সফরকারীদের লক্ষ্য ছিল ৮ ওভারে ১০৪। প্রথম দুই ওভারে ৩২ রান তুললেও এরপরে দিক হারিয়ে ফেলে তারা। ৮ ওভারে পরে ৫ উইকেটে তুলতে পারে ৮১ রান। এতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সাকিব আল হাসানের দল এগিয়ে গেল ১-০ ব্যবধানে।

বাংলাদেশের জয়ের আসল নায়ক ব্যাটাররাই। ৩৮ বলে ৬৭ রানের ইনিংস  খেলে সবচেয়ে বড় ভূমিকা রাখেন রনি। ২৩ বলে ৪৭ রানের ইনিংস খেলে দলকে চূড়ায় তুলেন লিটন। এই দুই ওপেনার পাওয়ার প্লের ছয় ওভারেই তুলে ফেলেন ৮১ রান। টি-টোয়েন্টিতে যা বাংলাদেশের রেকর্ড। তবে বোলিংয়েও কাজটা ছিল কঠিন। ম্যাচের ব্যপ্তি ছোট হয়ে এলে অনেক সময় তা সামলানো কঠিন। সেই কাজটা তাসকিন করলেন দারুণভাবে। মাত্র ১৬ রান দিয়ে নিলেন ক্যারিয়ার সেরা ৪ উইকেট। 

৮ ওভারে করতে হতো ১০৪ রান। ওভার প্রতি ১৩ রান করে নেওয়ার লক্ষ্যে প্রথম দুই ওভারে ৩২ নিয়ে নেয় আয়ারল্যান্ড। কিছুটা তখন ভয়ই ধরছিল বাংলাদেশের। তবে তৃতীয় ও চতুর্থ ওভারে এসে খেলার পরিস্থিতি বদলে দেন হাসান ও তাসকিন।

হাসান তার প্রথম ৪ বলে কোন রান না দিয়ে বোল্ড করেন রস অ্যাডায়ারকে। ওই ওভারে তিনি দেন মাত্র ৫ রান। তাসকিন পরের ওভারে ধরেন তিন শিকার। লোরকান টাকার ও স্টার্লিংকে বোল্ড করে দেন তিনি। জর্জ ডকরেলকে বানান ক্যাচ। ৪ ওভারে ৪০ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে আয়ারল্যান্ড।

ক্রমশ নাগালের বাইরে চলে যাওয়া লক্ষ্য পরে আর মেলাতে পারেনি তারা। হ্যারি টেক্টর, গ্যারেথ ডেলানিরা রান বাড়ালেও প্রত্যাশিত গতি ছিল না। তাসকিন নিজের শেষ ওভারেও হানা দেন। টেক্টরকে তুলে নিয়ে পুরো করেন ৪ উইকেট। ম্যাচ জিততে শেষ ওভারে ৩২ রান করতে হতো আয়ারল্যান্ডকে, তারা তুলতে পারে স্রেফ ৯ রান।

 

Comments

The Daily Star  | English

No insurance assets will be usable for owners’ personal loans

Insurers shall not assist company directors, shareholders, their families or other related individuals in obtaining loans from financial institutions by using company assets as collateral, according to a draft amendment to Insurance Act 2010.

1h ago