'সাকিব আজ আমাদের সেরা ব্যাটার ছিল'

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের দ্বিতীয় দিনে সাকিব খেলেন ৮৭ রানের ঝলমলে ইনিংস। দ্রুত ৩ উইকেট হারানোর চাপ নিজের ওপর জেঁকে বসতে দেননি তিনি। ৯৪ বল মোকাবিলায় তার ব্যাট থেকে আসে ১৪ চার।
ছবি: ফিরোজ আহমেদ

৪০ রানে নেই ৩ উইকেট। দিনের শুরুতে মুমিনুল হক ফিরে যাওয়ার পর বিপদ আর বাড়তে দেননি সাকিব আল হাসান। ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে আরেক অভিজ্ঞ মুশফিকুর রহিমের সঙ্গে দারুণ জুটি গড়ে দলকে তিনি পাইয়ে দেন শক্ত অবস্থান। আলগা শটে সেঞ্চুরি হাতছাড়া করলেও ব্যাটিং কোচ জেমি সিডন্সের প্রশংসা আদায় করে নিলেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক।

বুধবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের দ্বিতীয় দিনে সাকিব খেলেন ৮৭ রানের ঝলমলে ইনিংস। দ্রুত ৩ উইকেট হারানোর চাপ নিজের ওপর জেঁকে বসতে দেননি তিনি। ৯৪ বল মোকাবিলায় তার ব্যাট থেকে আসে ১৪ চার। কিছু শট অবশ্য ছিল ঝুঁকিপূর্ণ। প্রথম সেশনেই মাত্র ৪৫ বলে ফিফটি স্পর্শ করে তিনি ছুটছিলেন শতরানের দিকে। কিন্তু শেষ পর্যন্ত ব্যক্তিগত মাইলফলকে যাওয়া হয়নি ছয় বছর ধরে সেঞ্চুরির স্বাদ না পাওয়া বাঁহাতি ব্যাটারের।

চতুর্থ উইকেটে সেঞ্চুরিয়ান মুশফিকের সঙ্গে ১৮৮ বলে ১৫৯ রানের জুটি গড়েন সাকিব। তিনি সাজঘরে ফেরত যান দিনের দ্বিতীয় সেশনে। আইরিশ অফ স্পিনার অ্যান্ড্রু ম্যাকব্রাইনের অফ স্টাম্পের অনেক বাইরের ডেলিভারি সুইপ করতে গিয়ে থামতে হয় তাকে। বল ব্যাটের কানায় লেগে চলে যায় পেছনে। উইকেটরক্ষক লরকান টাকারের তালুবন্দি হন সাকিব।

খেলা শেষ সংবাদ সম্মেলনে সাকিবকে বাংলাদেশের দিনের সেরা ব্যাটারের তকমা দেন সিডন্স, 'সে দ্রুত রান করেছে কিন্তু খুব বেশি বল হাওয়ায় ভাসিয়ে মারেনি। সে যেভাবে ব্যাট করেছে... আমি মনে করি, আজ সে আমাদের সেরা ব্যাটার ছিল। সে খুবই নিয়ন্ত্রিত ছিল। আমরা দ্রুত ৩ উইকেট হারানোর পর সে দারুণভাবে দলের হাল ধরে, মুশফিকের সঙ্গে বড় একটি জুটি গড়ে এবং দিনের শেষ আমাদের একটি শক্ত অবস্থানে পৌঁছে দেয়।'

সাকিবের আউট হওয়ার পেছনে বোলারের কৌশলের কার্যকারিতা দেখেন তিনি, 'সেভাবে সে আউট হয়েছে সেটা তার জন্য একটু হতাশাজনক। আমার মনে হয়, বোলার তার কৌশল পরিবর্তন করেছিল। অফ স্টাম্পের অনেক বাইরে অফ স্পিন ডেলিভারি করেছিল এবং তাকে শট খেলতে প্রলুব্ধ করেছিল। আমার চেয়েও তার বেশি হতাশ হওয়ার কথা।'

বাংলাদেশের ব্যাটিং কোচের মতে, সাকিব বাড়তি ঝুঁকি যেমন নেননি, তেমনি অত্যাধিক শট খেলার প্রবণতার দায়ও নেই তার বিদায়ের ক্ষেত্রে, 'আমি মনে করি, সে যেভাবে খেলতে চায় সেভাবেই খেলেছে। আমি যেটা বলতে চাচ্ছি, সে ইনিংসজুড়ে সুইপ শট খুবই ভালো খেলেছে। তবে তার বিপক্ষে যে ছক সাজানো হয়েছিল, সেক্ষেত্রে সেই শটটা সম্ভবত ভুল ছিল। আর ব্যাটিংয়ে যখন আপনি একটি ভুল করেন, তখনই আপনি আউট। আমার মনে হয় না এটার (ওই শট) সঙ্গে সেঞ্চুরির দিকে এগিয়ে যাওয়ার কোনো সম্পর্ক আছে। সে ৮০ রানের কিছু বেশি করেছে। ওয়ানডেতে আরেকটু কাছাকাছি গিয়েছিল (৯৩)। আমি নিশ্চিত, সেঞ্চুরি পেলে সে খুব খুশি হতো। তবে সব মিলিয়ে দলে তার অবদানে আমরা খুশি।'

এদিন ৩৬৯ রানে থামে বাংলাদেশের প্রথম ইনিংস। আগের দিনের ২ উইকেটে ৩৪ রান নিয়ে খেলতে নামা টাইগাররা পায় ১৫৫ রানের বড় লিড। এরপর আয়ারল্যান্ড দিন শেষ করে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২৭ রান তুলে। হাতে ৬ উইকেট নিয়ে তারা এখনও ১২৮ রানে পিছিয়ে। খেলার ধারা বিচারে বাংলাদেশের সামনে রয়েছে ইনিংস ব্যবধানে জেতার হাতছানি।

Comments