বাঁহাতি স্পিনার না রাখার ভুল টের পাচ্ছেন বাংলাদেশ অধিনায়ক

সাকিব আল হাসান না থাকায় একাদশে একজন বাঁহাতি স্পিনার রাখতে হলে ব্যাটিং শক্তি কমাতে হতো। রক্ষণশীল মানসিকতা নিয়ে এগুনো বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট পাঁচ বোলার নিয়ে খেলার সাহস করেনি।
Taijul Islam
৫ উইকেট নেওয়্যার পরের ম্যাচেই একাদশে জায়গা হয়নি তাইজুল ইসলামের। ফাইল ছবি: বিসিবি

আন্তর্জাতিক ওয়ানডেতে বাংলাদেশের জয় আছে ১৪৩টি। এই ১৪৩ জয়ের মাত্র একটিতে কোন বাঁহাতি স্পিনার ছিল না একাদশে। এমন যাদের পরিসংখ্যান তাদের বাঁহাতি স্পিনার ছাড়া খেলতে নামা ঝুঁকিপূর্ণই বটে। জিম্বাবুয়ের বিপক্ষে নেতিবাচক মানসিকতায় এই কাজ করে ভুল স্বীকার করলেন অধিনায়ক তামিম ইকবাল।

সাকিব আল হাসান না থাকায় একাদশে একজন বাঁহাতি স্পিনার রাখতে হলে ব্যাটিং শক্তি কমাতে হতো। রক্ষণশীল মানসিকতা নিয়ে এগুনো বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট পাঁচ বোলার নিয়ে খেলার সাহস করেনি।

স্কোয়াডে বাঁহাতি স্পিনার ছিলেন দুজন। দুজনেই সাম্প্রতিক সময়ে ওয়ানডেতে ভাল করেছেন। নিজের সর্বশেষ ওয়ানডেতেও তাইজুল ইসলাম নিয়েছেন ৫ উইকেট। ৫ উইকেট নেওয়ার পরের ম্যাচে বাদ পড়া বেশ বিস্ময়কর।

পঞ্চম বোলার হিসেবে এই ম্যাচে খেলানো হয় মোসাদ্দেক হোসেন সৈকতকে। তাকে দিয়ে ১০ ওভার করানোর অবস্থা ছিল না। বিকল্প হিসেবে মাহমুদউল্লাহ, আফিফ হোসেনরাও অফ স্পিনার। বৈচিত্র্যহীন স্পিন আক্রমণে প্রতিপক্ষ পেয়েছে সুবিধা। বিশেষ করে ডানহাতি ব্যাটারদের আধিক্য থাকায় 'ম্যাচআপে'ও সুবিধা পেয়েছেন সিকান্দার রাজারা।

ম্যাচ হারার পর সংবাদ সম্মেলনে এই ব্যাপারে প্রশ্ন উঠলে তামিম স্বীকার করেন ভুলের কথা। আভাস দেন পরের ম্যাচে বাঁহাতি স্পিনার খেলানোর, 'এখন চিন্তা করলে, অবশ্যই মনে হচ্ছে… (বাঁহাতি স্পিনার থাকলে ভালো হতো)। তবে আমরা যে সিদ্ধান্ত নিয়েছিলাম, এটাকে ভুল বলব না। আজকে আগে বোলিং করলে হয়তো ভিন্ন চিত্র হতো। তবে অবশ্যই এটা নিয়ে আমাদের ভাবতে হবে যে, পরের ম্যাচের কম্বিনেশন কী হতে পারে।'

যদিও ঘুরেফিরে ম্যাচ হারার দায় বাংলাদেশ অধিনায়ক দিয়েছেন বাজে ফিল্ডিংকে, 'দিনশেষে যতই বলি না কেন যে ওটা করতে পারতাম, ওটা করতে পারতাম, কিন্তু আমাদের তো সুযোগ এসেছিল। সুযোগগুলো নিতে পারলে… হারার পর নানা যদি, কিন্তু আসবেই। কিন্তু আমরাই সুযোগ হাতছাড়া করেছি।'

Comments

The Daily Star  | English

Small businesses, daily earners scorched by heatwave

After parking his motorcycle and removing his helmet, a young biker opened a red umbrella and stood on the footpath.

39m ago