টি-টোয়েন্টি স্কোয়াড নিয়ে প্রধান নির্বাচক

বিপিএলের পারফর্মারদের মূল্যায়ন করে এক বছরের পরিকল্পনা

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানান, বিপিএলের পারফরম্যান্সের মূল্যায়ন করছেন তারা। হাতে নিয়েছেন এক বছরের পরিকল্পনা।
Minhajul Abedin nannu

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি সিরিজে নামবে বাংলাদেশ। তাতে এসেছে অনেক রদবদল। দল থেকে বাদ পড়েছেন পাঁচজন, দলে এসেছেনও পাঁচজন। এরমধ্যে তিনজন আছেন অভিষেকের অপেক্ষায়। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানান, বিপিএলের পারফরম্যান্সের মূল্যায়ন করছেন তারা। হাতে নিয়েছেন এক বছরের পরিকল্পনা।

বুধবার রাতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টির জন্য ১৫ জনের দল দেয় বিসিবি। সেখানে সবচেয়ে বড় চমক প্রায় ৮ বছর রনি তালুকদারের ডাক পাওয়া। তার সঙ্গে দলে ফিরেছেন শামীম হোসেন পাটোয়ারি। বিপিএলে পারফর্ম করে ওয়ানডের পর অনুমিতভাবে টি-টোয়েন্টিতেও ডাক পেয়েছেন তৌহিদ হৃদয়। ফ্র্যাঞ্চাইজি আসরে ঝলক দেখানো দুই বোলার তানভীর ইসলাম ও রেজাউর রহমান রাজাও পেয়েছেন সুযোগ। হৃদয়, তানভীর ও রাজার এখনো আন্তর্জাতিক খেলার অভিজ্ঞতা নেই।

তাদের জায়গা দিতে সর্বশেষ খেলা বিশ্বকাপের স্কোয়াড থেকে কাটা পড়েছে ইয়াসির আলি রাব্বি, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, শরিফুল ইসলাম ও ইবাদত হোসেনের নাম।

দলের বড় রদবদল নিয়ে বৃহস্পতিবার গণমাধ্যমের  সামনে আসেন মিনহাজুল। তিনি জানান, আগামী এক বছরের পরিকল্পনার অংশ হিসেবে কিছু খেলোয়াড়কে বাজিয়ে দেখতে যাচ্ছেন তারা,   'বিশ্বকাপের পর এই প্রথম আমরা টি-টোয়েন্টি খেলব। একটা বিষয় মাথায় ছিল যে এবারের বিপিএলে কয়েকজন খেলোয়াড় ভালো পারফর্ম করেছে। এটা মাথায় রেখেই আমরা আগাচ্ছি। আমরা আরেকটা বিষয়ও হাতে নিয়েছি যে আগামী এক বছরের জন্য কিছু খেলোয়াড়কে নিয়ে পরিকল্পনা সাজাচ্ছি। সেটা ২২-২৪ জনের হতে পারে। এদের নিয়ে আগামী এক বছরে একটা পরিকল্পনার মধ্যে আগাব। বর্তমানে ফর্মে থাকা খেলোয়াড়দের নিয়েই এই সিরিজটা শুরু করছি আমরা।'

এবার বিপিএলে ১৩ ম্যাচে ৩৫.৪১ গড় আর ১২৯.১৭ স্ট্রাইকরেটে দ্বিতীয় সর্বোচ্চ ৪২৫ রান করেন রনি। এই পারফরম্যান্সের জোরেই প্রায় ৮ বছর পর ফেরানো হয়েছে ৩২ পেরুনো ব্যাটার রনিকে। মিনহাজুল জানান, পারফরম্যান্স ও ফিটনেস ঠিক থাকলে বয়সের কোন বিষয় মাথায় আনেন না তারা,  ' ফিটনেসটা অনেক গুরুত্বপূর্ণ। এটা সবার জন্যই একটা ইতিবাচক বার্তা, যারা ঘরোয়াতে পারফর্ম করছে তাদের জন্য। যে বয়স কোন বিষয় নয়, ফিটনেস এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।'

বিপিএলে ১২ ম্যাচে এবার সর্বোচ্চ ১৭ উইকেট নেন বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম। ৮ ম্যাচ খেলে ১৩ উইকেট নিয়ে ঝলক দেখান ডানহাতি পেসার রেজাউর রহমান রাজা। প্রধান নির্বাচক জানান, এসব পারফরম্যান্সকে মূল্যায়ন করতে চেয়েছেন তারা। টিম ম্যানেজমেন্টের চাহিদাও মাথায় ছিল নির্বাচকদের,  'অনেক কিছু ব্যাপারেই এবার আলোচনা হয়েছে। টিম ম্যানেজম্যান্টের সঙ্গে আলাপ করেই আমরা সিদ্ধান্ত নিয়েছি।' 

৯ মার্চ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে ইংল্যান্ড-বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজ। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সিরিজের পরের দুটি ম্যাচ হবে ১২ ও ১৪ মার্চ।

Comments