রান তাড়ায় বাংলাদেশ প্রায় নিখুঁত ছিল, মত সল্টের

তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে এটাই তাদের প্রথম জয়।
ছবি: ফিরোজ আহমেদ

শুরুতেই ইংল্যান্ডের বোলারদের ওপর চড়াও হলেন রনি তালুকদার। সেই ধারায় আরও উত্তাল হয়ে উঠল নাজমুল হোসেন শান্তর ব্যাট। এরপর হাতের মুঠোয় চলে আসা সমীকরণ মেলানোর কাজটা দ্রুতই সারলেন অধিনায়ক সাকিব আল হাসান। স্মরণীয় জয়ে বাংলাদেশ যেভাবে রান তাড়া করল, সেটাকে প্রায় নিখুঁত বললেন ফিল সল্ট।

বৃহস্পতিবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে ৬ উইকেটের অনায়াস জয় পেয়েছে সাকিবের দল। সফরকারী ইংলিশদের ছুঁড়ে দেওয়া ১৫৭ রানের লক্ষ্য তারা পেরিয়ে যায় ১২ বল হাতে রেখে। ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে এটাই তাদের প্রথম জয়।

প্রায় আট বছর পর এই সংস্করণে খেলতে নামা রনি ওপেনিংয়ে নেমে ১৪ বলে ১৫০ স্ট্রাইক রেটে করেন ২১ রান। ছন্দে থাকা শান্ত তিনে নেমে ঝড় তুলে আদায় করে নেন ফিফটি। ১৭০ স্ট্রাইক রেটে ৩০ বল মোকাবিলায় আটটি চার আসে তার ব্যাট থেকে। ১৪১.৬৭ স্ট্রাইক রেটে ব্যাট চালিয়ে সাকিব অপরাজিত থাকেন ২৪ বলে ৩৪ রানে। লিটন দাসের সঙ্গে রনির উদ্বোধনী উইকেট জুটিতে আসে ২১ বলে ৩৩ রান। অভিষিক্ত তৌহিদ হৃদয়কে নিয়ে শান্তর তৃতীয় উইকেটে ৩৯ বলে ৬৫ রান যোগ করেন। সাকিব আর আফিফ হোসেনের অবিচ্ছিন্ন পঞ্চম উইকেট জুটিতে ৩৪ বলে আসে ৪৬ রান।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে ইংল্যান্ডের প্রতিনিধি হয়ে আসা সল্ট প্রশংসা করেন বাংলাদেশের ব্যাটিংয়ের গতিপ্রকৃতির, 'রান তাড়ায় শান্ত ভালো খেলেছে। আমি মনে করি, ওপেনাররা তাদের জন্য শুরুতেই লক্ষ্য তাড়ার ভিত গড়ে দেয়। মাঝের ওভারগুলোতেও তারা ভালো খেলেছে। তাদের যারাই উইকেটে গিয়েছে, তারাই বেশিরভাগ সময়ে ওভারের শুরুতে বাউন্ডারি বের করার পথ খুঁজে নিয়েছে। (রান নেওয়ার ক্ষেত্রেও) তারা খুবই ভালোভাবে দৌড়েছে। সুতরাং, তারা এই মুহূর্তে ড্রেসিং রুমে বসে ভাববে যে এরকম কন্ডিশনে তারা যেভাবে চেয়েছিল, সেভাবেই এটা একটা প্রায় নিখুঁত রান তাড়া ছিল।'

নিজেদের চেনা কন্ডিশনে খেলা হওয়ার পুরো ফায়দা বাংলাদেশ তুলেছে বলে মনে করেন এই ওপেনার, 'খেলা গড়ানোর সঙ্গে সঙ্গে উইকেট ভালো হয়েছে এবং পরে ফ্লাডলাইট জ্বলে ওঠে (বলে ব্যাট ভালোভাবে ব্যাটে আসতে থাকে)। এই কন্ডিশন সম্পর্কে বাংলাদেশ দলের অভিজ্ঞতা সত্যিই তাদের সঠিক পথের দিকে এক ধাপ এগিয়ে দিয়েছে।'

Comments