ইবাদতের পারফরম্যান্সে মুগ্ধ তামিম

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচ বেঞ্চে বসে কাটানোর পর শেষ ম্যাচে সুযোগ পেয়েই ঝলক দেখিয়েছেন তিনি। অধিনায়ক তামিম ইকবাল জানিয়েছেন, তাদের পরিকল্পনায় খুব ভালোভাবেই আছেন এই ডানহাতি পেসার।
Ebadot Hossain
উইকেট পেয়ে ইবাদতের উদযাপন। ছবি: ফিরোজ আহমেদ

এক বছর আগেও শুধু টেস্ট বোলার হিসেবে তকমা জুটেছিল ইবাদত হোসেনের। তবে সাম্প্রতিক সময়ে সাদা বলেও নিজের সামর্থ্যের ছাপ রাখছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচ বেঞ্চে বসে কাটানোর পর শেষ ম্যাচে সুযোগ পেয়েই ঝলক দেখিয়েছেন তিনি। অধিনায়ক তামিম ইকবাল জানিয়েছেন, তাদের পরিকল্পনায় খুব ভালোভাবেই আছেন এই ডানহাতি পেসার।

তাসকিন আহমেদকে বিশ্রামে রাখায় সোমবার চট্টগ্রামে শেষ ওয়ানডেতে নামানো হয় ইবাদতকে। ম্যাচের গুরুত্বপূর্ণ ফেইজে বল করতে এসে ব্রেক থ্রো এনে দেন তিনি। দারুণ বল করে চাপ জারি রাখেন ইংল্যান্ডের উপর। ৯ ওভার বল করে ৩৮ রান দিয়ে ২ উইকেট নেন ইবাদত।

তার নেওয়া দুটি উইকেটই ছিল ভীষণ গুরুত্বপূর্ণ। ২৪৭ রান তাড়ায় বিনা উইকেটে ৫৪ রান তুলে ফেলেছিল ইংল্যান্ড। সাকিব আল হাসান আক্রমণে এসে ফেরান ফিল সল্টকে। পরের ওভারেই ছন্দে থাকা ডাভিড মালানের উইকেট নেন ইবাদত।

পাঁচ উইকেট হারিয়ে চাপে থাকা ইংল্যান্ড যখন ঘুরে দাঁড়ানোর চেষ্টায় তখন আবার আঘাত হানেন তিনি। মঈন আলিকে গতিতে পরাস্ত করে বোল্ড করে দেন ডানহাতি পেসার। চট্টগ্রামে এবার উইকেট ছিল মন্থর ঘরানার, কিছু বল হচ্ছিল নিচু। ইবাদত গতির তারতম্য এনে কন্ডিশনের ব্যবহার করেছেন ভালোভাবে।

পুরো সিরিজে তিন ম্যাচ খেলে স্রেফ ১ উইকেট নেওয়া মোস্তাফিজুর রহমান তেমন কোন প্রভাব তৈরি করতে পারেননি, সেই জায়গায় ইবাদত অল্প সুযোগ লুফে নিয়ে দেখালেন ঝলক। সিরিজ শেষে তামিম জানান, কন্ডিশন অনুধাবন করে বল করতে পারা ইবাদতকে নিয় তারা ভীষণ খুশি,  ও আমাদের পরিকল্পনায় আছে দেখেই ১৫ জনে আছে। ও গত সিরিজেও ভাল বল করেছে ভারতের সঙ্গে। দুর্ভাগ্যজনকভাবে প্রথম দুই ম্যাচে সুযোগ পায়নি। আজ যতটুকু বল করেছে সে দুর্দান্ত ছিল, কন্ডিশনটা বুঝতে পেরেছে ভালোভাবে। এই উইকেটে কোন ডেলিভারি ভালো, কোনটা ভাল না। ওইভাবে সে বল করেছে। আমি খুবই খুশি তার পারফরম্যান্সে।'

Comments