বলছেন বাটলার

বিশ্বকাপ মাথায় রেখে কম ব্যাটসম্যান নিয়ে খেলেছে ইংল্যান্ড!

এই সিরিজে শুরুতে টি-টোয়েন্টির জন্যও ১৫ জনের দল ছিল ইংল্যান্ডের। কিন্তু টম আবেল ও পরে উইল জ্যাকস চোটে পড়ে ছিটকে যান। দুজন ছিটকে গেলেও বিকল্প হিসেবে নেওয়া হয়নি কাউকে। ম্যাচ শেষে এর কারণ ব্যাখ্যায় যা জানালেন বাটলার
Jos Buttler

বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ডের টি-টোয়েন্টি স্কোয়াডে সব মিলিয়ে আছেন ১৩ জন। এরমধ্যে পেসার রিস টপলি পুরোপুরি ফিট না। অর্থাৎ আরেকজন কেউ চোটে পড়লে দ্বাদশ খেলোয়াড়ের ঘাটতিতে পড়বে দলটি। এই ছোট্ট স্কোয়াডে সবচেয়ে বড় ঘাটতি ব্যাটসম্যানের। স্রেফ চারজন বিশেষজ্ঞ ব্যাটার নিয়ে সিরিজ খেলছে তারা। সিরিজ হারার পর প্রশ্নের মুখে অধিনায়ক জস বাটলার জানিয়েছেন, ওয়ানডে বিশ্বকাপ মাথায় রেখে অলরাউন্ডারদের মেলে ধরার সুযোগ দিয়েছেন তারা।

চট্টগ্রামে প্রথম টি-টোয়েন্টিতে ৬ উইকেটে জেতার পর মিরপুরে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে দেয় বাংলাদেশ। প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হয়ে ইতিহাস গড়ে ফেলে সাকিব আল হাসানের দল।

রোববার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ৬ ওভারে ১ উইকেটে ৫০ থেকে মাত্র ১১৭ রান জড়ো করে ইংল্যান্ড। ফিল সল্ট, জস বাটলার, ডাভিড মালান আর বেন ডাকেট। এই চারজন ছাড়া স্কোয়াডে আর ব্যাটার না থাকায় ব্যাটিং অর্ডারে আসে অনেক বদল। অলরাউন্ডারদের নামাতে হয় উপরে। মঈন আলি খেলেন তিনে, স্যাম কারান ছয়ে।

এই সিরিজে শুরুতে টি-টোয়েন্টির জন্যও ১৫ জনের দল ছিল ইংল্যান্ডের। কিন্তু টম আবেল ও পরে উইল জ্যাকস চোটে পড়ে ছিটকে যান। দুজন ছিটকে গেলেও বিকল্প হিসেবে নেওয়া হয়নি কাউকে। ম্যাচ শেষে এর কারণ ব্যাখ্যায় যা জানালেন বাটলার,  'হ্যাঁ, এটা ভিন্ন রকমের ভারসাম্য। দলের ভেতর ভিন্ন রকমের অনুভূতি দিয়েছে। আমার মনে হয় আমরা এমন কিছু খেলোয়াড়ারদের সামনে আসার সুযোগ দিতে চেয়েছি যারা কিনা এরকম কন্ডিশনে এই বছর ৫০ ওভারের বিশ্বকাপ খেলবে। অলরাউন্ডাররা সাধারণত যে জায়গায় ব্যাট করে সেখান থেকে আরও উপরে তুলে নিজেদের মেলে ধরার সুযোগ দিতে চেয়েছি।'

অলরাউন্ডার ও মিনি অলরাউন্ডাররা অবশ্য কঠিন কন্ডিশনে নিজেদের 'ব্যাটসম্যান' বানাতে পারেননি। যার ফল ভোগ করে হেরেছেও ইংল্যান্ড।

স্কোয়াডে বিকল্প আনতে না পারার কারণ টানা খেলার ধকল ও ফ্র্যাঞ্চাইজি লিগের ব্যস্ততার দিকেও ইঙ্গিত বাটলারের। ওয়ানডে সিরিজ খেলে পাকিস্তানে পিএসএল খেলতে চলে যান জেসন রয়। সেখানে গিয়েও বিস্ফোরক সেঞ্চুরি করেছেন তিনি। পিএসএল খেলছেন স্যাম বিলিংস, আলেক্স হেলসরাও। নিউজিল্যান্ডে টেস্ট সিরিজ খেলে ব্যক্তিগত নির্ভার সময় পার করছেন হ্যারি ব্রুক। লিয়াম লিভিংস্টোন, জনি বেয়ারস্টোরা আছেন চোটে।

সব মিলিয়ে চিন্তা করে অলরাউন্ডারদের নিয়ে কোনমতে সিরিজটা পার করে দিতে চেয়েছিল ইংল্যান্ড,  দেখুন, ক্রিকেটটা যেভাবে বদলাচ্ছে সবাই বিভিন্ন কারণে সবখানে থাকতে পারছে না। এইজন্য চিন্তা করলাম নতুন কাউকে না ডেকে ৫০ ওভারের বিশ্বকাপে যারা খেলবে তাদের তুলে ধরি।'

Comments