ফিল্ডিংয়ে বাংলাদেশকে এশিয়ার সেরা দল হওয়ার তাগিদ কোচের

গত বছর ভারতের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে বাংলাদেশের ফিল্ডিং ছিল মলিন। বেশ কিছু ক্যাচ মিস হয়েছিল। এই কারণে ম্যাচে চড়া মাশুল দেওয়ার তিক্ত অভিজ্ঞতাও টাইগারদের কম নেই।
ছবি: ফিরোজ আহমেদ

ফিল্ডিং নিয়ে বাংলাদেশের মাথাব্যথা পুরনো। গত কয়েক বছর ধরেই এই ক্ষেত্রে ভুগছে দল। প্রতি সিরিজেই ক্যাচ মিসের একাধিক ঘটনা ঘটছে। গ্রাউন্ড ফিল্ডিংয়েও লক্ষ্য করা গেছে দুর্বলতা। তবে ইংল্যান্ডের বিপক্ষে সদ্যসমাপ্ত ওয়ানডে সিরিজে এই বিভাগের পারফরম্যান্স আশাবাদী করে তুলেছে কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে।

গত বছর ভারতের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে বাংলাদেশের ফিল্ডিং ছিল মলিন। বেশ কিছু ক্যাচ মিস হয়েছিল। এই কারণে ম্যাচে চড়া মাশুল দেওয়ার তিক্ত অভিজ্ঞতাও টাইগারদের কম নেই। তবে ইংল্যান্ডের বিপক্ষে ফিল্ডিংয়ে দেখা মিলেছে উন্নতির ছাপ। তিন ম্যাচে ক্যাচ পড়েছে কেবল একটি। আরও ভালো করার জায়গা দেখলেও আপাতত সন্তুষ্টি ঝরেছে হাথুরুসিংহের কণ্ঠে।

বুধবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে বাংলাদেশের শ্রীলঙ্কান কোচ বলেছেন, 'ফিল্ডিংয়ে অবশ্যই আমাদের উন্নতির জায়গা আছে। আমি তাদেরকে ফিল্ডিংয়ে চ্যালেঞ্জ দিয়েছিলাম। তারা আমাকে ভালো কিছুর ইশারা দেখিয়েছে।'

বাংলাদেশ টি-টোয়েন্টি দলে রয়েছে তরুণ ক্রিকেটারদের প্রাধান্য। তাদের কাছে দ্বিতীয় মেয়াদে কোচের দায়িত্ব নেওয়া হাথুরুসিংহের প্রত্যাশা বেশি, 'আমার প্রত্যাশা অনেক উঁচু। ফিল্ডিংয়ে আমাদেরকে এশিয়ার সেরা দল হতে হবে। আমরা অন্যদের সঙ্গে তুলনা করতে পারি না, কিন্তু আমরা কোথায় পৌঁছতে পারি তা জানি। তরুণরা মাঠে নিশ্চিতভাবেই ফিল্ডিং ভালো হতে সাহায্য করে। তারা গতিময়, তারা প্রাণচঞ্চল। (তৌহিদ) হৃদয় দলের রোমাঞ্চকর ফিল্ডারদের মধ্যে একজন।'

গত ১ মার্চ টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্কোয়াডের নতুন মুখরা হলেন ডানহাতি ব্যাটার তৌহিদ হৃদয়, ডানহাতি পেসার রেজাউর রহমান রাজা ও বাঁহাতি স্পিনার তানভির ইসলাম। তরুণদের মধ্যে আরও আছেন হাসান মাহমুদ, শামিম হোসেন পাটোয়ারী, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজ।

আগামীকাল বৃহস্পতিবার বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামবে বাংলাদেশ। চট্টগ্রামে খেলা শুরু হবে বিকাল ৩টায়।

Comments