পর্তুগালের বিপক্ষে অনিশ্চিত রোনালদোর রেকর্ড ভাঙা ‘তুরস্কের মেসি’

ইউরোতে অভিষেকে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোলের কীর্তি রয়েছে আর্দা গুলেরের দখলে।
ছবি: এএফপি

শতভাগ ফিট নন 'তুরস্কের মেসি' খ্যাত আর্দা গুলের। ক্রিস্তিয়ানো রোনালদোকে টপকে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অভিষেকে সর্বকনিষ্ঠ গোলদাতা হিসেবে রেকর্ড গড়া এই মিডফিল্ডার গত বৃহস্পতিবার অনুশীলন করেননি। ফলে পর্তুগালের বিপক্ষে ম্যাচে তার মাঠে নামা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতার ছন্দ ধরে রেখে চলমান ইউরো শুরু করেন গুলের। আসরে নিজেদের প্রথম ম্যাচে গত মঙ্গলবার জর্জিয়ার বিপক্ষে তুরস্কের ৩-১ ব্যবধানের জয়ে দারুণ ভূমিকা ছিল তার। ২৫ গজ দূর থেকে চোখ ধাঁধানো শটে দলের পক্ষে দ্বিতীয় গোলটি করে রেকর্ড বইতে ঠাঁই নেন। ইউরোতে অভিষেকে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোলের কীর্তি গড়েন তিনি।

তবে ২০০৪ সালে গড়া রোনালদোর রেকর্ড ভেঙে দেওয়া গুলের সিআর সেভেন খ্যাত তারকার মুখোমুখি হতে পারবেন কিনা তা নিয়ে রয়েছে সংশয়। তুরস্কের শুরুর একাদশে তার থাকার সম্ভাবনা নেই বললেই চলে। এমনকি বদলি হিসেবেও তার মাঠে নামা নির্ভর করছে যদি-কিন্তুর ওপর।

গুলেরের প্রসঙ্গে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে কোচ ভিনসেনজো মন্তেল্লা বলেন, 'দুর্ভাগ্যজনকভাবে, শারীরিকভাবে সে শতভাগ ফিট নয়। সে খুব ভালো অবস্থায় নেই। তাই আগামীকাল (শনিবার) তাকে মাঠে নামাব কিনা, সেটা আমরা শেষ মুহূর্তে চূড়ান্ত করব। আশা করি, তাকে পাব।'

গত বছর স্বদেশি ক্লাব ফেনারবাচে ছেড়ে স্প্যানিশ পরাশক্তি রিয়ালে নাম লেখান গুলের। সবশেষ ২০২৩-২৪ মৌসুমের বেশিরভাগ অংশে অবশ্য চোটের সঙ্গে লড়তে হয় তাকে। মাঠে ফিরে শেষদিকে নিজের প্রতিভার ছাপ রাখেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ১২ ম্যাচে ৬ গোল করেন ১৯ বছর বয়সী এই ফুটবলার। তবে অধিকাংশ ম্যাচে বদলি হিসেবে খেলেন তিনি।

ডর্টমুন্ডের সিগন্যাল ইদুনা পার্কে ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের মুখোমুখি হবে তুরস্ক। 'এফ' গ্রুপের ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় শনিবার রাত দশটায়। নিজেদের প্রথম ম্যাচে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ২-১ গোলে জিতেছিল পর্তুগিজরা।

Comments