ইউরোর কোয়ার্টার ফাইনাল কবে, কোথায়, কখন?

শেষ আটের চারটি ম্যাচের মধ্যে দুটি হতে যাচ্ছে হাইভোল্টেজ। একদিকে মুখোমুখি হবে স্পেন ও জার্মানি, আরেকদিকে পরস্পরকে মোকাবিলা করবে পর্তুগাল ও ফ্রান্স।
ছবি: এএফপি

অংশগ্রহণকারী ২৪টি দলের মধ্যে লড়াইয়ে টিকে আছে আর আটটি। স্পেন, ফ্রান্স, জার্মানি, পর্তুগাল, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, তুরস্ক ও সুইজারল্যান্ড— এদের যে কোনো একটি উঁচিয়ে ধরবে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা।

ইউরোপের ফুটবল শ্রেষ্ঠত্বের এবারের আসরের শেষ ষোলোর ইতি ঘটেছে মঙ্গলবার রাতে। শেষ দুটি দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে নেদারল্যান্ডস ও তুরস্ক। মিউনিখে দাপুটে পারফরম্যান্সে ডাচরা ৩-০ গোলে উড়িয়ে করেছে রোমানিয়াকে। আর লাইপজিগে অস্ট্রিয়ার আক্রমণের ঝড় সামলে ২-১ গোলে জিতেছে তুর্কিরা।

শেষ আটের চারটি ম্যাচের মধ্যে দুটি হতে যাচ্ছে হাইভোল্টেজ। একদিকে মুখোমুখি হবে স্পেন ও জার্মানি, আরেকদিকে পরস্পরকে মোকাবিলা করবে পর্তুগাল ও ফ্রান্স। ইউরোর আগের ১৬টি আসরের নয়টিতেই চ্যাম্পিয়ন হয়েছে এদের কেউ না কেউ।

ইউরোর কোয়ার্টার ফাইনালের সূচি (বাংলাদেশ সময় অনুসারে):

তারিখ সময় ম্যাচ ভেন্যু
৫ জুলাই শুক্রবার রাত ১০টা স্পেন-জার্মানি স্টুটগার্ট
৬ জুলাই শুক্রবার দিবাগত রাত ১টা পর্তুগাল-ফ্রান্স হামবুর্গ
৬ জুলাই শনিবার রাত ১০টা ইংল্যান্ড-সুইজারল্যান্ড ডুসেলডর্ফ
৭ জুলাই শনিবার দিবাগত রাত ১টা নেদারল্যান্ডস-তুরস্ক বার্লিন

মিউনিখে ইউরোর প্রথম সেমিফাইনালে আগামী মঙ্গলবার রাতে স্পেন-জার্মানি ম্যাচের জয়ী দল খেলবে পর্তুগাল-ফ্রান্স ম্যাচের জয়ী দলের বিপক্ষে। পরদিন ডর্টমুন্ডে ইংল্যান্ড-সুইজারল্যান্ড ম্যাচের জয়ী দল মাঠে নামবে নেদারল্যান্ডস-তুরস্ক ম্যাচের জয়ী দলের বিপক্ষে। বার্লিনে ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুলাই।

Comments