কেইনকে ইংল্যান্ডের সর্বকালের সেরা বললেন সাবেক দুই তারকা

এবার ইউরোতে ফাইনালে উঠার পথে কেইন ছিলেন ইংল্যান্ডের বড় ভরসা। সেরাটা দিতে না পারলেও স্পেনের বিপক্ষে ফাইনালেও তার দিকে তাকিয়ে দলটি।
Harry Kane

এবার ইউরো কাপে সেরা ছন্দে না থাকলেও তিন গোল করে গোল্ডেন বুট জেতার লড়াইয়ে আছেন হ্যারি কেইন। এই ফরোয়ার্ডকে নিয়ে অনেক বড় মন্তব্য করেছেন দেশটির সাবেক দুই ফুটবলার গ্যারি নেভিল ও ওয়েইন রুনি। তাদের মতে কেইন নাকি ইংল্যান্ডের সর্বকালেরই সেরা ফুটবলার।

এবার ইউরোতে ফাইনালে উঠার পথে কেইন ছিলেন ইংল্যান্ডের বড় ভরসা। সেরাটা দিতে না পারলেও স্পেনের বিপক্ষে ফাইনালেও তার দিকে তাকিয়ে দলটি।

ইংল্যান্ডের হয়ে ৯৭ ম্যাচে সর্বোচ্চ ৬৬ গোল কেইনের। ১২০ ম্যাচে ৫৩ গোল করে রুনি আছেন দুই নম্বরে। ববি চার্লটন ৪৯ গোল ও গ্যারি লিনেকার করেছেন ৪৪ গোল। মাত্র ৫৭ ম্যাচে ৪৪ গোল আছে জিমি গ্রিভসের। গোল করার পরিসংখ্যানে কেইন বাকিদের থেকে এগিয়ে থাকলেও সর্বকালের সেরার বিচার কেবল এতেই হয় না।

ইতিহাস সেরার বিচার করলে চার্লটনের সঙ্গে নাম আসে ববি মুর, লিনেকারদেরও।

রুনি-নেভিল সে সব কিছু বিবেচনা করেই কেইনকে রাখছেন সবার উপরে। স্কাই স্পোর্টসের আলোচনায় সাবেক ডিফেন্ডার নেভিল বলেন,   'চার-পাঁচ সপ্তাহ আগে রুনির সঙ্গে কথা হচ্ছিলো, তখনো ইউরো শুরু হয়নি। সে বলছেন, "ইংল্যান্ডের সর্বকালের সেরা ফুটবলার হ্যারি কেইন"। এটা বিশাল স্বীকৃতি। রুনির সঙ্গে এখন আর আমার দ্বিমত নেই।'

'কেইন আসলেই অসাধারণ। টটেনহ্যামে থাকার সময় আমি ওকে "গোল্ড" বলতাম। সে দারুণ এক চরিত্র, প্রয়োজনের সময় যে জ্বলে উঠে।'

নকআউট মঞ্চে কেইনের রেকর্ড আসলেই দারুণ। নকআউটের সেরা মঞ্চে ইউরোপিয়ান ফুটবলারদের মধ্যে তার গোল সর্বোচ্চ ৯টি। সেখানে তিনি পেছনে ফেলেছেন জার্ড মুলার, মিরোস্লাভ ক্লোজা, কিলিয়ান এমবাপেদের।  স্পেনের বিপক্ষে ফাইনালে গোল করলে গোল্ডেন বুট জেতার পাশাপাশি এই রেকর্ড আরও সমৃদ্ধ করতে পারবেন।

একটা জায়গায় কেইনের অপ্রাপ্তিও চড়া। তিনি এখনো পর্যন্ত কোন টুর্নামেন্টই জেতেননি। এমনকি ক্লাব পর্যায়ে ব্যক্তিগত সাফল্য পেলেও শিরোপা রয়ে গেছে অধরা।

এবার ইউরোতে কেইন সেরা ফুটবল খেলতে পারেননি, পুরো ম্যাচও খেলতে পারছে না। সেমিফাইনালে ৮০ মিনিটে তিনি উঠে যাওয়ার পর নেমে ম্যাচ জেতানো গোল করেন ওলি ওয়াটকিন্স।

নেভিলের মনে হচ্ছে হয়ত কোন চোট নিয়ে খেলছেন কেইন, 'সে তার মানের নিচে খেলছে। হয়ত কোন চোট নিয়ে খেলছে। যদি সপ্তাহ দুয়েক পর জানা যায় চোট নিয়ে খেলেছে তাতে অবাক হবো না।'

Comments