ফিফা বিশ্বকাপ ২০২২

বিশ্বকাপে ব্রাজিলের ইতিহাসের সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হবেন আলভেস

বয়স ৩৯ ছাড়িয়েছে গত মে মাসে। এই বয়সে ফুটবল চালিয়ে যান খুব কম সংখ্যক ফুটবলারই।
ছবি: এএফপি

বয়স ৩৯ ছাড়িয়েছে গত মে মাসে। এই বয়সে ফুটবল চালিয়ে যান খুব কম সংখ্যক ফুটবলারই। আর ক্লাব পর্যায়ে খেলে গেলেও জাতীয় দলে সাধারণত সুযোগ মেলে না। তবে 'বুড়ো' দানি আলভেস সুযোগ করে নিয়েছেন ব্রাজিলের কাতার বিশ্বকাপের দলেই।

সোমবার আসন্ন ফুটবলের মহাযজ্ঞের জন্য ২৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেন ব্রাজিল কোচ তিতে। দলে ফেরানো হয়েছে রাইট-ব্যাক আলভেসকে। অতীতে বার্সেলোনা, জুভেন্তাস ও পিএসজির মতো শক্তিশালী ক্লাবের প্রতিনিধিত্ব করা এই তারকা এখন আছেন মেক্সিকোতে। সেখানকার শীর্ষ ফুটবল স্তর লিগা এমএক্সের দল ইউএনএএমের হয়ে খেলছেন তিনি।

তৃতীয়বারের মতো বিশ্বকাপ ফুটবলে অংশ নিতে যাচ্ছেন আলভেস। ২০১০ ও ২০১৪ সালের আসরে খেললেও সবশেষ ২০১৮ রাশিয়া আসর থেকে চোটের কারণে ছিটকে যান। এবার সেরকম কোনো দুর্ঘটনা না ঘটলে তিনি গড়বেন নতুন কীর্তি। কাতারগামী বিমানে চাপলে আলভেস হবেন বিশ্বকাপে ব্রাজিলের ইতিহাসের সবচেয়ে বেশি বয়সের ফুটবলার।

বিশ্বকাপে সেলেসাওদের জার্সি গায়ে চাপানো বয়োজ্যেষ্ঠ খেলোয়াড়ের রেকর্ড দেলমা সান্তোসের দখলে। ১৯৬৬ ইংল্যান্ড আসরে তিনি অংশ নিয়েছিলেন ৩৭ বছর বয়সে। ৫৬ বছর ধরে টিকে থাকা কীর্তি ভেঙে নিজের করে নিতে আলভেসের অপেক্ষা আর মাত্র কয়েকটি দিনের।

আলভেসের দলে অন্তর্ভুক্তি নিয়ে সমালোচনাও অবশ্য চলছে। দল ঘোষণার পর নিন্দুকদের উদ্দেশ্যে কোচ তিতে বলেছেন, 'আমি এখানে টুইটার ব্যবহারকারী লোকজনদের সন্তুষ্ট করতে আসিনি। আমি জানিও না তাদের মধ্যে কত শতাংশ ব্রাজিলিয়ান।'

বিপরীত মত দেওয়া ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা রেখে তিনি যোগ করেছেন, 'আমি ভিন্ন মতকে সম্মান করি এবং আমি এখানে সবাইকে বোঝাতে আসিনি। আমি কেবল তথ্য দিতে চাই যেন লোকেরা স্বাধীনভাবে তাদের ধারণা তৈরি করতে পারে। এখন সবারই কোনো না কোনো মত আছে এবং তাদের প্রতি আমি শ্রদ্ধাশীল।'

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

5h ago