ফিফা বিশ্বকাপ ২০২২

'রুডিগারের দিকে দৌড়ে যাওয়া বিমানে গিয়ে বিধ্বস্ত হওয়ার মতো'

২১ বছর বয়সী রিয়াল মাদ্রিদ উইঙ্গার রদ্রিগো দারণ রোমাঞ্চিত ব্রাজিল দলের আসন্ন যাত্রার সঙ্গী হতে পেরে। তবে ক্লাব সতীর্থ ও জার্মানির সেন্টার-ব্যাক অ্যান্টোনিও রুডিগারের মুখোমুখি হতে চান না এই তরুণ।
ছবি: এএফপি

ফুটবল বিশ্বকাপের ইতিহাসের সবচেয়ে সফল দল ব্রাজিল। কাতারেও শিরোপার লক্ষ্যেই মাঠে নামবে সেলেসাওরা। ২১ বছর বয়সী রিয়াল মাদ্রিদ উইঙ্গার রদ্রিগোও দারণ রোমাঞ্চিত এই যাত্রার সঙ্গী হতে পেরে। তবে ক্লাব সতীর্থ ও জার্মানির সেন্টার-ব্যাক অ্যান্টোনিও রুডিগারের মুখোমুখি হতে চান না এই তরুণ।

রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের সামনে সুবর্ণ সুযোগ ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরার। তাদের আক্রমণভাবে নেই তারকার কোনো অভাব। নেইমার, গ্যাব্রিয়েল জেসুস, ভিনিসিয়ুস জুনিয়র, রাফিনহারা নিজেদের দিনে সর্বনাশ করতে পারেন যেকোনো রক্ষণভাগের। তাদের সঙ্গে আছেন 'সুপার সাব' রদ্রিগোও। তবে যেসব ডিফেন্ডার ব্রাজিলিয়ানদের পথের কাঁটা হয়ে দাঁড়াতে পারেন, তাদের মধ্যে অন্যতম রুডিগার।

দুই রিয়াল সতীর্থ স্প্যানিশ দানি কারভাহাল ও জার্মান রুডিগারকে (বিশ্বকাপে) পেরিয়ে যেতে পারবেন কিনা, স্প্যানিশ গণমাধ্যম মার্কার এমন প্রশ্নের উত্তরে রদ্রিগো বলেন, 'তারা সবাই ভালো। তবে যদি বেছে নিতে হয়, আমি রুডিগারকে জার্মানি থেকে ছেঁটে ফেলতাম। কারণ, সে খুবই শক্তিশালী একজন মানুষ। স্ট্রাইকার হিসেবে তাকে পেরিয়ে যাওয়াটা খুবই কঠিন।'

২৯ বছর বয়সী রুডিগারের প্রশংসা এতটুকুতেই থামাননি রদ্রিগো। তিনি যোগ করেন, 'আমি অনুশীলনে প্রতিদিন তার মুখোমুখি হই, আমাকে বিশ্বাস করুন। সেজন্যই আমি বলছি, রুডিগারের দিকে দৌড়ে যাওয়াটা একটি বিমানে গিয়ে বিধ্বস্ত হওয়ার মতো। এটা একটা পাগলাটে কাজ।'

কাতার বিশ্বকাপে 'ই' গ্রুপে লড়বে জার্মানি। অন্যদিকে, ব্রাজিল খেলবে 'জি' গ্রুপে। কোয়ার্টার ফাইনালে উঠতে পারলে সেই পর্বেই দেখা হয়ে যেতে পারে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়নের। তেমনটা ঘটলে রুডিগারকে পেরিয়ে যাওয়ার করার ঝুঁকি বা চেষ্টা, যেটাই বলুন, সেটা নেবেন তো রদ্রিগো?

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

11h ago