কাতার বিশ্বকাপ জিতবে ব্রাজিল, বলছে অক্সফোর্ডের গবেষণা

অক্সফোর্ডের গবেষক জশুয়া বুলের তৈরিকৃত গাণিতিক মডেলের সাহায্যে করা হয়েছে এই ভবিষ্যৎবাণী।
ছবি: টুইটার

কাতার বিশ্বকাপের পর্দা উঠতে বাকি আর মাত্র একদিন। মরুর বুকে কারা উঁচিয়ে ধরবে শিরোপা সেই বিতর্ক শুরু হয়েছে অনেক আগেই। ভক্ত থেকে শুরু করে ফুটবল বোদ্ধারাও ভব্যিষ্যৎবাণী করায় পিছিয়ে নেই। সেই তালিকায় আছেন গণিতবিদরাও! এবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেল, সফল হতে চলেছে ব্রাজিলের 'মিশন হেক্সা' (ষষ্ঠ বিশ্বকাপ জয়ের অভিযান)।

ইংল্যান্ডের বিখ্যাত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান অক্সফোর্ডের গবেষক জশুয়া বুলের তৈরিকৃত গাণিতিক মডেলের সাহায্যে করা হয়েছে এই ভবিষ্যৎবাণী। শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশ করা হয়েছে গবেষণার ফল। এতে যে অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে, তা গ্রুপ পর্বের ১০ লাখ সিমুলেশনের (প্রতিলিপি) মধ্যে সবচেয়ে বেশিবার আসা ফলকে বেছে নিয়েছে। আর নক-আউট পর্বের প্রতিটি ম্যাচের ভবিষ্যৎবাণী করা হয়েছে এক লাখ বার সিমুলেশনের মাধ্যমে। 

অক্সফোর্ডের গাণিতিক মডেলের অনুসারে, প্রথম রাউন্ড থেকেই ছিটকে যাবে সেনেগাল, স্বাগতিক কাতার, ওয়েলস, যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, সৌদি আরব, অস্ট্রেলিয়া, তিউনিসিয়া, জাপান, কোস্টারিকা, কানাডা, মরক্কো, সার্বিয়া, ক্যামেরুন, দক্ষিণ কোরিয়া ও ঘানা।

গবেষণা বলছে, শেষ ষোলোতে ইরানকে হারিয়ে নেদারল্যান্ডস ও ডেনমার্ককে হারিয়ে আর্জেন্টিনা পা রাখবে কোয়ার্টার ফাইনালে। স্পেন হারাবে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়াকে, ব্রাজিলের কাছে পরাস্ত হবে উরুগুয়ে। ইংল্যান্ড-ইকুয়েডর ও ফ্রান্স-মেক্সিকোর লড়াইয়ে শেষ হাসি হাসবে ইউরোপের দুই দল। গাণিতিক হিসাব আরও বলছে, জার্মানি বাধা টপকে যাবে বেলজিয়াম, অন্যদিকে পর্তুগাল হারাবে সুইজারল্যান্ডকে।

ছবি: ফেসবুক

শেষ আটের লড়াইয়ে ভার্জিল ভ্যান ডাইকের নেদারল্যান্ডসকে হারিয়ে দেবে লিওনেল মেসির আর্জেন্টিনা, এমনই ফল এসেছে বুলের গবেষণায়। ওই পর্বে কোচ লুইস এনরিকের স্পেন পেরে উঠবে না তিতের ব্রাজিলের সঙ্গে। ইংল্যান্ড-ফ্রান্স ম্যাচে বাজবে থ্রি লায়ন্সদের বিদায়ঘণ্টা। আর ক্রিস্তিয়ানো রোনালদোদের বিশ্বকাপ জয়ের স্বপ্ন শেষ করে দেবে এডেন হ্যাজার্ডের বেলজিয়াম।

সেমিফাইনালে দেখা মিলবে বহুল আকাঙ্ক্ষিত ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথের। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে নেইমারদের পক্ষে আসছে ফল। আরেক সেমিতে বিশ্বকাপের শিরোপাধারী ফরাসিরা হার মানবে বেলজিয়ানদের কাছে। এরপর ফাইনালে ষষ্ঠ শিরোপা জয়ের উল্লাসে মাতবে আসরের সফলতম দল ব্রাজিল, আরও একটি আক্ষেপ সঙ্গী হবে বেলজিয়ামের সোনালী প্রজন্মের। বুলের মডেলের ভবিষ্যৎবাণী কতখানি সত্যি হয়, সেটাই এখন দেখার।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

A section of government officials are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Center has found.

2h ago