কাতার বিশ্বকাপে নতুন যা থাকছে

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপে দেখা যাবে নতুন যা কিছু।
নারী রেফারিদের ম্যাচ পরিচালনায় দেখা যাবে

রোববার শুরু হচ্ছে ফুটবলের সবচেয়ে বড় উৎসব বিশ্বকাপ। প্রতিটি আসরেই দেখা মিলে কিছু নতুনত্ব, এবারও ব্যতিক্রম নয়। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপে দেখা যাবে নতুন যা কিছু।

১) চার বছর পর পর সাধারণত জুন-জুলাই মাসে বিশ্বকাপ আয়োজন করে ফিফা।  এই প্রথম শীত মৌসুমে হতে যাচ্ছে কোন বিশ্বকাপ। নভেম্বর থেকে ডিসেম্বরে চলবে মেগা এই আসর।

২) কাতারই মধ্যপ্রাচ্যের প্রথম কোন দেশ যারা আয়োজন করছে বিশ্বকাপ। এশিয়া মহাদেশে অবশ্য এই নিয়ে দ্বিতীয়বার আয়োজিত হয়েছিল বিশ্বকাপ। ২০০২ সালের আসর যৌথভাবে আয়োজন করে জাপান ও দক্ষিণ কোরিয়া।

৩) বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম ৫ জন খেলোয়াড় বদল করার সুযোগ থাকছে। নির্ধারিত ৯০ মিনিটের মধ্যে গত বিশ্বকাপ পর্যন্ত সর্বোচ্চ তিনজন খেলোয়াড় বদল করা যেত।

৪) এবারই প্রথম নারী রেফারিরা পুরুষ বিশ্বকাপের ম্যাচ পরিচালনার সুযোগ পাচ্ছেন। ৩৬ জন প্রধান রেফারির মধ্যে তালিকায় আছেন ইমোশিতা ইওশিমি, সালিমা মুকাসাঙ্গা ও স্টেফানি ফ্যাপোর্ট। সহকারি রেফারি হিসেবেও কাজ করবেন তিন নারী।

৫) অফসাইড ধরতে এবারই প্রথম সেমি অটোমেটেড প্রযুক্তি ব্যবহার করা হবে। বিশ্বকাপের বলগুলোর ভেতরে লাগানো থাকবে এক ধরনের সেন্সর। এরমধ্যে রেফারির খেলোয়াড়দের স্পর্শের সঙ্গে বিচার করে বলের পজিশন যাচাই করতে পারবেন। ফিফার কয়েকটি টুর্নামেন্টে এই প্রযুক্তি প্রয়োগ করে দেখা হয়েছে। ২০২১ সালের ফিফা আরব কাপ ও ফিফা বিশ্ব ক্লাব কাপ ফুটবলে এটি পরীক্ষিত হয়।

৬) এই প্রথম বিশ্বকাপের ম্যাচগুলো হবে সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত স্টেডিয়ামে।

Comments