দক্ষিণ কোরিয়ার বিপক্ষে লেফট ব্যাকে কাকে খেলাবে ব্রাজিল?

দুজন লেফট ব্যাক নিয়ে কাতার বিশ্বকাপের ২৬ জনের স্কোয়াড সাজায় ব্রাজিল। তাদের মধ্যে হাঁটুর চোটে আসর থেকে ছিটকে গেছেন অ্যালেক্স তেলেস। নিতম্বের চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি অ্যালেক্স সান্দ্রো।
দানিলো (বামে)। ছবি: এএফপি

দুজন লেফট ব্যাক নিয়ে কাতার বিশ্বকাপের ২৬ জনের স্কোয়াড সাজায় ব্রাজিল। তাদের মধ্যে হাঁটুর চোটে আসর থেকে ছিটকে গেছেন অ্যালেক্স তেলেস। নিতম্বের চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি অ্যালেক্স সান্দ্রো। ফলে প্রশ্ন থাকছে, দক্ষিণ কোরিয়ার বিপক্ষে সেলেসাওদের শুরুর একাদশে কে খেলবেন লেফট ব্যাক পজিশনে? 

বিশ্বকাপ শুরুর পর থেকেই ফুটবলারদের একের পর এক চোটে জর্জরিত ব্রাজিল দল। সার্বিয়ার বিপক্ষের আসরের প্রথম ম্যাচেই গোড়ালিতে চোট পান নেইমার ও দানিলো। ফলে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে গ্রুপ পর্বের বাকি দুটি ম্যাচে খেলতে পারেননি দুজন। তবে ভক্ত-সমর্থকদের জন্য আশার খবর হলো, তারা ফিরছেন এশিয়ার দল দক্ষিণ কোরিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে। সেখানে লেফট ব্যাক পজিশনে দেখা যেতে পারে দানিলোকে। ব্রাজিল কোচ তিতের কথায় তেমন আভাসই মিলেছে।

ইতালিয়ান ক্লাব জুভান্তাসের ৩১ বছর বয়সী দানিলো মূলত রাইট ব্যাক। তবে সেন্টার ব্যাক ও লেফট ব্যাকে খেলতে পারেন তিনি। এমনকি মাঠে সেন্টার মিডফিল্ডার হিসেবেও দেখা গেছে তাকে। জুভরা চলমান মৌসুমে সাধারণত একাদশে তিনজন সেন্টার ব্যাক নিয়ে খেলছে। আর সান্দ্রো বেশ কয়েকটি ম্যাচে ছিলেন সেই ফরমেশনের বাঁ দিকে।

'হেক্সা' জয়ের অভিযানে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে ব্রাজিলের প্রতিপক্ষ কোরিয়ানরা। ৯৭৪ স্টেডিয়ামে সোমবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় শুরু হবে ম্যাচটি। তার আগে সংবাদ সম্মেলনে সেলেসাও কোচ তিতে দেন দানিলোর ক্লাব সতীর্থ সান্দ্রোকে না পাওয়ার খবর, 'সে (দক্ষিণ কোরিয়ার বিপক্ষে) খেলতে পারবে না। এখনও সেরে ওঠার লড়াইয়ে আছে সে। দানিলো ও নেইমার ফিরছে।'

লেফট ব্যাক পজিশনে দানিলোকে খেলানোর ইঙ্গিত দিয়ে তিনি যোগ করেন, 'অ্যালেক্স সান্দ্রোর পরিবর্তে এমন একজন খেলোয়াড় খেলবে যে ইতোমধ্যে তার ক্লাবের হয়ে সেই পজিশনে খেলেছে। আপনারা (গণমাধ্যমকর্মীরা) গবেষণা করে খুঁজে বের করুন যে সে কে।'

ব্রাজিলের লেফট ব্যাকের বর্তমান শূন্যস্থান দানিলো পূরণ করলে রাইট ব্যাকে খেলবেন এদার মিলিতাও। যদিও তিনি মূলত সেন্টার ব্যাক। তবে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে রাইট ব্যাকে প্রায়ই তাকে খেলতে দেখা যায়। তাছাড়া, ২৪ বছর বয়সী তারকা গ্রুপ পর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে এই পজিশনে খেলেছিলেন।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ:

অ্যালিসন; এদার মিলিতাও, মার্কুইনহোস, থিয়াগো সিলভা, দানিলো; লুকাস পাকেতা, কাসেমিরো; রাফিনহা, নেইমার, ভিনিসিয়ুস জুনিয়র; রিচার্লিসন।

Comments

The Daily Star  | English

Trees are Dhaka’s saviours

Things seem dire as people brace for the imminent fight against heat waves and air pollution.

6h ago