রোনালদো ইস্যুতে পর্তুগিজ গণমাধ্যমকে 'বিভক্তি' না তৈরির অনুরোধ

রোনালদোকে শুরুর একাদশে রাখা হয় কিনা এবং তিনি নিজেকে দুর্ধর্ষ রূপে মেলে ধরতে পারেন কিনা, সেসব জানতে থাকতে হচ্ছে অপেক্ষায়।
ছবি: এএফপি

কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে সুইজারল্যান্ডের বিপক্ষে শুরুর একাদশে ক্রিস্তিয়ানো রোনালদোকে সমর্থকরা দেখতে চান কিনা, তা নিয়ে পর্তুগালের সংবাদপত্র 'এ বোলা' সম্প্রতি একটি জরিপ চালায়। সেখানে অবাক করা ফল আসে। ৭০ শতাংশ ভক্ত তারকা ফরোয়ার্ডের বদলি হিসেবে নামার পক্ষে ভোট দেন। মাত্র ৩০ শতাংশ তাকে শুরুর একাদশে খেলাতে চান।

নিজ দেশের গণমাধ্যমের এই জরিপ সম্পর্কে জানতে পেরেছেন ডিফেন্ডার রুবেন দিয়াস। তবে রোনালদোর জাতীয় দলের সতীর্থ মনে করছেন, এতে 'একতা'র বদলে তৈরি হচ্ছে 'বিভক্তি'। আর সেটা না করার জন্য সনির্বন্ধ অনুরোধ করেছেন ম্যানচেস্টার সিটি তারকা।

৩৮ ছুঁইছুঁই রোনালদোর ওপর ছাপ ফেলতে শুরু করেছে বয়সের ভার। চলতি মৌসুমে ক্লাব পর্যায়ে যেমন তিনি নির্বিষ, তেমনি কাতার বিশ্বকাপেও তার পারফরম্যান্স হতাশা জাগানিয়া। গোলমুখে আগের মতো কার্যকারিতা দেখাতে পারছেন পর্তুগাল অধিনায়ক। নিজের সম্ভাব্য শেষ বিশ্বকাপে গ্রুপ পর্বের তিনটি ম্যাচ খেলে এখন পর্যন্ত কেবল একটি গোল করেছেন রোনালদো। সেটাও এসেছে পেনাল্টি থেকে। পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী তারকা প্রতিটি ম্যাচে শুরুর একাদশে ছিলেন। তবে একটিতেও শেষ বাঁশি বাজা পর্যন্ত থাকা হয়নি তার। আগেই তাকে মাঠ থেকে তুলে নিয়েছেন কোচ ফার্নান্দো সান্তোস।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গত শুক্রবার রাতে প্রথম রাউন্ডের শেষ ম্যাচে একদমই হতাশ করেন রোনালদো। 'এইচ' গ্রুপের রোমাঞ্চকর লড়াইয়ে পর্তুগাল ২-১ গোলে যায় হেরে। ৬৫তম মিনিটে বদলি হওয়া রোনালদো ছিলেন নিজের ছায়া হয়ে। তার অসতর্কতায় সমতাসূচক গোল পেয়ে যায় এশিয়ার দলটি। পর্তুগিজদের ফের এগিয়ে নেওয়ার দারুণ দুটি সুযোগও হাতছাড়া করেন রোনালদো। ২৯তম মিনিটে গোলরক্ষককে একা পেয়েও লক্ষ্যভেদ করতে পারেননি। প্রথমার্ধের শেষদিকে খুব কাছে থেকেও হেড নিশানায় রাখতে ব্যর্থ হন তিনি।

সুইসদের মুখোমুখি হওয়ার আগে 'এ বোলা'র ওই জরিপ নিয়ে দিয়াসের কাছে প্রশ্ন রাখেন গণমাধ্যমকর্মীরা। তবে নিজেকে উত্তর দেওয়ার জন্য উপযুক্ত ব্যক্তি মনে করেননি তিনি, 'আমি মনে করি, আপনাদের এই বিষয়টি রুবেন দিয়াসকে (আমাকে) জিজ্ঞেস করা উচিত নয়, আপনাদের উচিত ক্রিস্তিয়ানো রোনালদোকে জিজ্ঞেস করা।'

রোনালদোকে নিয়ে সমর্থকদের ভাবনার বিষয়ে মন্তব্য না করলেও পর্তুগিজ গণমাধ্যমের কাছে একটি অনুরোধ রাখেন দিয়াস, '(কথা বলার সুযোগ পাওয়ায়) আমি এই মুহূর্তে যা বলতে চাই, তা হলো এই আসরে পর্তুগিজ গণমাধ্যম আমাদের ও রোনালদোকে সমর্থন দিয়ে যাচ্ছে। তাই আমি গণমাধ্যমের কাছে সনির্বন্ধ অনুরোধ করছি, যেহেতু আমরা (বিশ্বকাপে) এগিয়ে যাচ্ছি, বিভক্তি তৈরি বদলে একতা তৈরি করুন। এর ফলে কে জানে এমনটাও হতে পারে যে আমরা সংশ্লিষ্ট সবাই শক্তি ও ইতিবাচক তেজ পেয়ে যাব।'

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে সুইজারল্যান্ডের মুখোমুখি হবে পর্তুগিজরা। লুসাইল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায়। রোনালদোকে শুরুর একাদশে রাখা হয় কিনা এবং তিনি নিজেকে দুর্ধর্ষ রূপে মেলে ধরতে পারেন কিনা, সেসব জানতে তাই থাকতে হচ্ছে অপেক্ষায়।

Comments

The Daily Star  | English
IMF lowers Bangladesh’s economic growth

IMF calls for smaller budget amid low revenue receipts

The IMF mission suggested that the upcoming budget, which will be unveiled in the first week of June, should be smaller than the projection, citing a low revenue collection, according to a number of finance ministry officials who attended the meeting.

40m ago