আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

উদ্বোধনী ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে ইংল্যান্ড

এই ম্যাচে টস ভাগ্য গিয়েছে গত আসরের রানার্সআপদের পক্ষে। ফিল্ডিং বেছে নিয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম।

উদ্বোধনী ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে ইংল্যান্ড

এই ম্যাচে টস ভাগ্য গিয়েছে গত আসরের রানার্সআপদের পক্ষে। ফিল্ডিং বেছে নিয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম।
টস হেরে ব্যাটিংয়ে ইংল্যান্ড

গত আসরের দুই ফাইনালিস্ট তারা। ভারতে এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে সেই দুটি দল ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। আর এই ম্যাচে টস ভাগ্য গিয়েছে গত আসরের রানার্সআপদের পক্ষে। ফিল্ডিং বেছে নিয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম। অর্থাৎ আগে ব্যাটিংয়ে নামছে বর্তমান চ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা আড়াইটায় শুরু হচ্ছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ২০২৩ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটি

আহমেদাবাদের পিচ বরাবরই ব্যাটিং স্বর্গ। এই ম্যাচেও একই চরিত্র থাকবে বলেই আশা করা হচ্ছে। উইকেটে ভালো বাউন্স থাকায় কিছুটা সুবিধা পাবেন পেসাররা। দিবা-রাত্রির ম্যাচ হওয়ায় দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল শিশির ফ্যাক্টরের কারণে কিছুটা সহায়তা পেতে পারে। যে কারণেই টস জিতে আগে ফিল্ডিং বেছে নিয়েছেন ল্যাথাম।

এই ম্যাচে দুই দলের বেশ কিছু তারকা খেলোয়াড় থাকছেন না। নিতম্বের চোটের কারণে নেই বেন স্টোকস। গত আসরের ফাইনালে তার অতিমানবীয় ব্যাটিংয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতে নিয়েছিল ইংলিশরা। চোটের কারণে নেই কিউইদের নিয়মিত অধিনায়ক কেইন উইলিয়ামসনও। এমনকি নেই ইংলিশদের বিপক্ষে নিউজিল্যান্ডের সবচেয়ে সফল বোলার টিম সাউদিও।

এর আগে মুখোমুখি মোট ৯৫ বারের লড়াইয়ে সমান ৪৪টি করে ম্যাচ জিতেছে দুই দলই। পরিত্যক্ত হয়েছে চারটি, তিনটি হয়েছে টাই। সবশেষ টাই হওয়া ম্যাচটি তো ইতিহাসের অন্যতম সেরা। সেখানে সুপার ওভারও হয়েছিল টাই। পরে বাউন্ডারি বেশি মারার সুবিধায় চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় ইংল্যান্ডকে। তবে বিশ্বকাপের পরিসংখ্যানে এগিয়ে আছে নিউজিল্যান্ড। ১০ বারের মোকাবেলায় ৫টি জয় কিউইদের। হার চারটিতে, অপরটি হয়েছে টাই।

ইংল্যান্ড একাদশ: জনি বেয়ারস্টো, ডেভিড মালান, জো রুট, হ্যারি ব্রুক, জস বাটলার (অধিনায়ক), লিয়াম লিভিংস্টোন, মঈন আলী, স্যাম কারান, ক্রিস ওকস, আদিল রশিদ ও মার্ক উড।

নিউজিল্যান্ড একাদশ: ডেভন কনওয়ে, উইল ইয়ং, রাচিন রবীন্দ্র, ড্যারিল মিচেল, টম ল্যাথাম (অধিনায়ক), গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, ম্যাট হেনরি, মিচেল স্যান্টনার, জেমস নিশাম ও ট্রেন্ট বোল্ট।

Comments