ভারতীয় গণমাধ্যমের খবর

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে খেলবে ইংল্যান্ড-নিউজিল্যান্ড

উদ্বোধনী ম্যাচের মতন  ১৯ নভেম্বর ফাইনালও হবে আহমেদাবাদে। বিশ্বস্ত সূত্রের বরাতে ক্রিকবাজ জানায়, ভারত তাদের প্রথম ম্যাচ খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে, চেন্নাইতে।
ICC world CUp trophy

গত বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড-নিউজিল্যান্ড আগামী বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে। ৫ অক্টোবর ওয়ানডে বিশ্বকাপের প্রথম ম্যাচ হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। সূত্রের বরাত দিতে ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজ এই খবর দিয়েছে।

উদ্বোধনী ম্যাচের মতন  ১৯ নভেম্বর ফাইনালও হবে আহমেদাবাদে। বিশ্বস্ত সূত্রের বরাতে ক্রিকবাজ জানায়, ভারত তাদের প্রথম ম্যাচ খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে, চেন্নাইতে। ১৫ অক্টোবর আহমেদাবাদ পাচ্ছে আরেকটি বড় ম্যাচ। মুখোমুখি হবে দুই চির প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান।

বিশ্বকাপের চূড়ান্ত সূচি এখনো প্রকাশ করেনি আয়োজক আইসিসি ও বিসিসিআই। তবে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর পর ঘটা করে তা জানিয়ে দেওয়া হবে।

ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যেতে রাজী না হওয়ায় পাকিস্তানও বিশ্বকাপ খেলতে পাকিস্তানে না যাওয়ার হুমকি দিয়েছিল। তবে জানা গেছে, শেষ পর্যন্ত ভারতে বিশ্বকাপ খেলতে যাবে পাকিস্তান।

পাকিস্তানের ম্যাচগুলো হবে আহমেদাবাদ, হায়দরাবাদ, চেন্নাই ও বেঙ্গালুরুতে। দক্ষিণাঞ্চলের দর্শক শান্তিপূর্ণ, এই কারণে পাকিস্তানের খেলাগুলো রাখা হয়েছে দক্ষিণ ভারতে।

এছাড়া কলকাতা, দিল্লি, ইন্দোর, ধর্মশালা, গৌহাটি, রাজকোট, রায়পুর ও মুম্বাইতে হবে বিশ্বকাপের বাকি ম্যাচ। বিশ্বকাপের ভেন্যুর প্রাথমিক তালিকা থেকে বাদ গেছে মোহালি ও নাগপুর।

১০ দলের বিশ্বকাপে প্রতি দলের লিগ পর্বে আছে ৯ ম্যাচ। ৪৮ ম্যাচের বিশ্বকাপে সরাসরি অংশ নেওয়া নিশ্চিত করেছে স্বাগতিক ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।

বাকি দুই দল আসছে বাছাইপর্ব পেরিয়ে।  আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে হবে বাছাইপর্ব। সেখানে সুপার লিগ থেকে সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া বাকি পাঁচ দলের (ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস) সঙ্গে লড়বে প্রাক-বাছাই পেরিয়ে আসা আরও পাঁচটি দল। তারা হলো নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

Comments