আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

ইংল্যান্ডকে তিনশর আগেই আটকে দিয়েছে নিউজিল্যান্ড

সাবেক অধিনায়ক জো রুট ছাড়া সে অর্থে আর কেউই দায়িত্ব নিতে পারেননি ইংলিশদের হয়ে।

ইংল্যান্ডকে তিনশর আগেই আটকে দিয়েছে নিউজিল্যান্ড

সাবেক অধিনায়ক জো রুট ছাড়া সে অর্থে আর কেউই দায়িত্ব নিতে পারেননি ইংলিশদের হয়ে।
নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ড

নিজেদের ইনিংসের প্রথম রানটা ছক্কা মেরেই করেছিলেন জনি বেয়ারস্টো। ইঙ্গিতটা ছিল পরিষ্কার। বরাবরের মতো আগ্রাসী ব্যাটিংয়ে বড় পুঁজি গড়তে চায় ইংলিশরা। তবে শুরুর মতো পুরো ম্যাচে দাপট দেখাতে পারেনি দলটি। দারুণ নিয়ন্ত্রিত বোলিংয়ে তাদের তিনশ রানেই আগেই আটকে দিয়েছে নিউজিল্যান্ড।

বৃহস্পতিবার আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আইসিসি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৯ উইকেটে ২৮২ রান করেছে ইংল্যান্ড। অর্থাৎ জিততে হলে ২৮৩ রান করতে হবে কিউইদের।

এদিন টস জিতে শুরুতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠান কিউই অধিনায়ক টম ল্যাথাম। ইংলিশদের পুঁজিটা সাধ্যের মধ্যেই রাখা ছিল তার লক্ষ্য। সে লক্ষ্য কিছুটা হলেও পূরণ করতে পেরেছে তারা। মাঝে ইংলিশ অধিনায়ক জস বাটলারের সঙ্গে সাবেক অধিনায়ক জো রুটের ৭০ রানের জুটি বাদ দিলে প্রায় নিয়মিত বিরতিতেই উইকেট তুলে নিয়েছে তারা।

বেয়ারস্টোর সঙ্গে ডাভিড মালান ৪০ রানের ওপেনিং জুটি গড়েছিলেন। মালানকে উইকেটরক্ষক ল্যাথামের ক্যাচে পরিণত করে এ জুটি ভাঙেন ম্যাট হেনরি। এরপর থেকে নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। ফলে দলীয় ১১৮ রানে ৪ উইকেট হারায় দলটি। এরপর অধিনায়ককে নিয়ে রুটের প্রতিরোধ। এ জুটিও ভাঙেন হেনরি। বাটলারকেও উইকেটরক্ষকের ক্যাচে পরিণত করেন তিনি।

তবে এক প্রান্ত আগলে রেখে ইংলিশদের বড় পুঁজির আশা জাগিয়ে রেখেছিলেন রুট। তবে পার্টটাইম স্পিনার গ্লেন ফিলিপসের বলে রিভার্স সুইপ করতে গিয়ে বোল্ড হয়ে যান তিনি। এর আগে আগ্রাসী অলরাউন্ডার মঈন আলীও ফিলিপ্সের বলে সুইপ করতে গিয়ে বোল্ড হয়েছিলেন। রুটের বিদায়ের পর কার্যত শেষ হয়ে বড় পুঁজির আশা। শেষ দিকে লেজের ব্যাটারদের সম্মিলিত প্রচেষ্টায় ২৮২ রান করতে সমর্থ হয় ইংল্যান্ড।

দলের পক্ষে সর্বোচ্চ ৭৭ রানের ইনিংস খেলেন রুট। ৮৬ বলে ৪টি চার ও ১টি ছক্কায় সাজান নিজের ইনিংস। ৪২ বলে সমান ২টি করে চার ও ছক্কায় ৪৩ রানের ইনিংস খেলেন বাটলার। বেয়ারস্টো করেন ৩৩ রান। নিউজিল্যান্ডের পক্ষে ১০ ওভার বল করে ৪৮ রানের খরচায় ৩টি উইকেট পান হেনরি। এছাড়া ২টি করে উইকেট পান ফিলিপস ও মিচেল স্যান্টনার।

Comments