আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

শেষ ১০ ওভারে ম্যাচটা হেরে গেছি: সাকিব

৪০ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ৩ উইকেটে ২৩৮ রান। বাংলাদেশের বোলারদের উপর চড়াও হয়ে বাকি ১০ ওভারে তারা যোগ করে আরও ১৪৪ রান!

শেষ ১০ ওভারে ম্যাচটা হেরে গেছি: সাকিব

৪০ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ৩ উইকেটে ২৩৮ রান। বাংলাদেশের বোলারদের উপর চড়াও হয়ে বাকি ১০ ওভারে তারা যোগ করে আরও ১৪৪ রান!
ছবি: এএফপি

দক্ষিণ আফ্রিকার ইনিংসের শেষ ১০ ওভারে বেধড়ক মার খান বোলাররা। কুইন্টন ডি কক, হেইনরিখ ক্লাসেন ও ডেভিড মিলার মিলে লক্ষ্য নিয়ে যান চারশর কাছাকাছি। ওই খরুচে ওভারগুলোর কারণেই ম্যাচটা বাংলাদেশের আয়ত্বের বাইরে চলে যায়, মনে করেন অধিনায়ক সাকিব আল হাসান।

মঙ্গলবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৪৯ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। প্রোটিয়াদের ৫ উইকেট ৩৮২ রানের জবাবে ৪৬.৪ ওভারে তারা অলআউট হয়েছে ২৩৩ রানে। হারের ব্যবধান হতে পারত আরও বড়, যদি না মাহমুদউল্লাহ রিয়াদ সেঞ্চুরি করতেন। বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে রেকর্ড তৃতীয় শতকের স্বাদ নিয়ে তিনি করেন ১১১ রান।

৪০ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ৩ উইকেটে ২৩৮ রান। বাংলাদেশের বোলারদের কচুকাটা করে বাকি ১০ ওভারে তারা যোগ করে আরও ১৪৪ রান! ওই তাণ্ডবের সময় সবচেয়ে বড় ঝড়টা যায় সাকিবের উপর দিয়ে। ৪৩তম ওভারে তিনি খরচ করেন ২২ রান। ডি কক ১৪০ বলে খেলেন ১৭৪ রানের স্মরণীয় ইনিংস। বিধ্বংসী ক্লাসেন সেঞ্চুরির সুবাস জাগিয়ে আউট হন ৪৯ বলে ৯০ করে। মিলার অপরাজিত থাকেন ১৫ বলে ৩৪ রানের ক্যামিও খেলে।

জিততে হলে রেকর্ড গড়তে হতো বাংলাদেশকে। একটি নয়, দুটি! বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ লক্ষ্য তাড়ার কীর্তি লেখার পাশাপাশি নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহের নজির স্থাপন করতে হতো। কিন্তু বোলিংয়ের পর ব্যাটিংয়ের দশাও ছিল বেহাল। ১৫ ওভারে স্রেফ ৫৮ রানে ৫ উইকেট হারানোর পর কেবল মাহমুদউল্লাহই লড়াই চালান।

ম্যাচ পরবর্তী পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশের দলনেতা সাকিব হারের জন্য দায় দেন শেষদিকের বোলিংকে, 'আমরা প্রথম ২৫ ওভার ভালো বল করেছি। আমরা (দক্ষিণ আফ্রিকার) ৩ উইকেটও তুলে নিয়েছিলাম, যখন তারা ওভারপ্রতি পাঁচের একটু বেশি করে রান নিচ্ছিল। সেখান থেকে তারা গতি বাড়িয়ে দেয়। কুইন্টন খুবই ভালো ব্যাট করেছে। আর ক্লাসেন যেভাবে শেষ করেছে তাতে আমাদের কাছে কোনো জবাব ছিল না। এই ধরনের উইকেটে এরকমটা হতে পারে। কিন্তু আমাদের আরও ভালো বল করা উচিত ছিল। শেষ ১০ ওভারে ম্যাচটা হেরে গেছি।'

এই হারে বিশ্বকাপের পয়েন্ট তালিকায় সবার নিচে নেমে গেছে বাংলাদেশ। নেট রান রেটের ব্যবধানে তাদেরকে টপকে নয়ে উঠেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। পাঁচ ম্যাচে একমাত্র জয়ে কেবল ২ পয়েন্ট পাওয়ায় সাকিবদের সেমিফাইনালে ওঠার আশা এখন শেষ হওয়ার পথে। বাংলাদেশের পরের ম্যাচ নেদারল্যান্ডসের বিপক্ষে। আগামী ২৮ অক্টোবর কলকাতায় মুখোমুখি হবে দুই দল।

Comments

The Daily Star  | English

BNP lends support to anti-quota, pension protests

BNP Secretary General Mirza Fakhrul Islam Alamgir today announced BNP's support for the ongoing quota reform and pension movements

1h ago