আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

অতিমানবীয় ইনিংসে ম্যাক্সওয়েলের যত কীর্তি

জুতসই বিশেষণ খুঁজে পাওয়া অসম্ভবেরই পর্যায়ে, এমনই এক ইনিংস খেললেন অতিমানব হয়ে ওঠা অস্ট্রেলিয়ার এই ব্যাটার।

অতিমানবীয় ইনিংসে ম্যাক্সওয়েলের যত কীর্তি

জুতসই বিশেষণ খুঁজে পাওয়া অসম্ভবেরই পর্যায়ে, এমনই এক ইনিংস খেললেন অতিমানব হয়ে ওঠা অস্ট্রেলিয়ার এই ব্যাটার।
ম্যাক্সওয়েলের ইনিংস
ধ্বংসস্তূপে দাঁড়িয়ে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে পাখির ডানার মতো দুহাত ছড়িয়ে গ্লেন ম্যাক্সওয়েল করেছেন বিজয়ের উল্লাস। ছবি: রয়টার্স

যা ছিল কল্পনারও বাইরে, সেটাকেই বাস্তবে রূপ দিলেন গ্লেন ম্যাক্সওয়েল! বললে বোধহয় ভুল হয় না। জুতসই বিশেষণ খুঁজে পাওয়া অসম্ভবেরই পর্যায়ে, এমনই এক ইনিংস খেললেন অতিমানব হয়ে ওঠা অস্ট্রেলিয়ার এই ব্যাটার।

মঙ্গলবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে রচিত হয়েছে এক মহাকাব্য, যার কারিগর ম্যাক্সওয়েল। ভাগ্য তাকে সহায়তা করেছে ঠিকই। তবে সেই সুযোগ কাজে লাগিয়ে চূড়ায় উঠতে কয়জন পারেন! পিঠের-হ্যামস্ট্রিংয়ের ভোগান্তিতে নাকাল হয়ে পড়ছিলেন, খুঁড়িয়ে খুঁড়িয়ে সিঙ্গেল নিতেও ভীষণ কষ্ট হচ্ছিল। তারই মাঝে 'পা'কে দর্শক বানিয়ে 'কব্জি'র জাদুতে খেলেছেন অবিশ্বাস্য সব শট।

২১ চার আর ১০ ছক্কায় সাজানো ১২৮ বলে ২০১ রানের স্মরণীয় ইনিংসে ম্যাক্সওয়েল থেকেছেন অপরাজিত। হ্যাঁ, তাকে হারানো যায়নি। তাকে হারাতে পারেনি আফগানিস্তান। বরং তার একার কাছেই হেরে গেছে। ক্যাচ মিস তো ম্যাচ মিস। ক্রিকেটের বহুল প্রচলিত এই বাক্যটিই নিখুঁত তীর হয়ে বিদ্ধ করেছে আফগানদের হৃদয়।

৩৩ রানে ক্যাচ তুলেও মুজিব উর রহমানের হাতে জীবন পাওয়া ম্যাক্সওয়েল আর পেছনে ফিরে তাকাননি। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে পাখির ডানার মতো দুহাত ছড়িয়ে করেছেন বিজয়ের উল্লাস। লক্ষ্য তাড়ায় প্রতিপক্ষকে চুরমার করে অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে জিতিয়ে পৌঁছে দিয়েছেন বিশ্বকাপের সেমিফাইনালে

শব্দে, ভাষায়, আবেগে, যুক্তিতে প্রকাশ করা দুঃসাধ্য ব্যাটিংয়ে ম্যাক্সওয়েল যত কীর্তি গড়েছেন, তা তুলে ধরা হলো দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য।

* অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করা প্রথম ব্যাটার ম্যাক্সওয়েল। তিনি ছাড়িয়ে গেছেন অজিদের আগের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিক শেন ওয়াটসনকে। ২০১১ সালে বাংলাদেশের বিপক্ষে মিরপুরে অপরাজিত ১৮৫ রান করেছিলেন ওয়াটসন।

* ওয়ানডেতে রান তাড়ায় ডাবল সেঞ্চুরির প্রথম নজির স্থাপন করেছেন ম্যাক্সওয়েল। এতদিন লক্ষ্য তাড়ায় সর্বোচ্চ ইনিংসের রেকর্ড ছিল পাকিস্তানের ফখর জামানের দখলে। তিনি ২০২১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯৩ রান করেছিলেন।

* বিশ্বকাপে ডাবল সেঞ্চুরি হাঁকানো তৃতীয় ব্যাটার ম্যাক্সওয়েল। তার আগে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ২১৯ ও নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ওই আসরেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ২৩৭ রানের ইনিংস খেলেছিলেন।

* বিশ্বকাপে দ্রুততম ডাবল সেঞ্চুরির মালিক এখন ম্যাক্সওয়েল। আফগানিস্তানের বিপক্ষে দ্বিশতকে পৌঁছাতে তার লেগেছে মাত্র ১২৮ বল। সব ওয়ানডে মিলিয়ে তার চেয়ে কম বলে ডাবল সেঞ্চুরি আছে কেবল একজনের। গত বছরের ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে ২১০ রান করার পথে ১২৬ বলে ডাবল সেঞ্চুরির স্বাদ নিয়েছিলেন ভারতের ইশান কিশান। তাকে টপকে যেতে না পারলেও গেইলকে পেছনে ফেলেছেন ম্যাক্সওয়েল। বিশ্বকাপের মঞ্চে জিম্বাবুয়ের বিপক্ষে গেইলের ১৩৮ বলের দ্বিশতক ছিল আগের সেরা।

* আফগানদের বিপক্ষে ১০টি ছক্কা মেরে বিশ্বকাপে অজিদের হয়ে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড নিজের করে নিয়েছেন ম্যাক্সওয়েল। আর সব দল মিলিয়ে ওয়ানডে ক্রিকেটের শীর্ষ প্রতিযোগিতার এক ইনিংসে সর্বোচ্চ ছয় মেরেছেন ইংল্যান্ডের ওয়েন মরগ্যান, ১৭টি।

* ওপেনারদের বাদ দিলে অর্থাৎ ব্যাটিং অর্ডারের তিন বা এর নিচে নামা ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এখন ম্যাক্সওয়েলের। তিনি ভেঙে দিয়েছেন ১৪ বছর ধরে টিকে থাকা রেকর্ড। ২০০৯ সালে বুলাওয়ায়োতে বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ১৯৪ রান করেছিলেন জিম্বাবুয়ের চার্লস কভেন্ট্রি।

Comments