আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

প্রধান নির্বাচকের পদে বদল চান আশরাফুল

বাংলাদেশ জাতীয় দলের নির্বাচক প্যানেলে প্রায় এক যুগ ধরে আছেন মিনহাজুল আবেদিন নান্নু। টানা সাত বছর ধরে তিনি প্রধান নির্বাচক। এরকম পদে টানা একজনের থাকা নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।

পুনে থেকে

প্রধান নির্বাচকের পদে বদল চান আশরাফুল

বাংলাদেশ জাতীয় দলের নির্বাচক প্যানেলে প্রায় এক যুগ ধরে আছেন মিনহাজুল আবেদিন নান্নু। টানা সাত বছর ধরে তিনি প্রধান নির্বাচক। এরকম পদে টানা একজনের থাকা নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।
mohammad ashraful
চলতি বিশ্বকাপে নির্বাচক হাবিবুল বাশারের সঙ্গে মোহাম্মদ আশরাফুল। ছবি: একুশ তাপাদার

বাংলাদেশ জাতীয় দলের নির্বাচক প্যানেলে প্রায় এক যুগ ধরে আছেন মিনহাজুল আবেদিন নান্নু। টানা সাত বছর ধরে তিনি প্রধান নির্বাচক। এরকম পদে টানা একজনের থাকা নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। তার মতে দল নির্বাচন প্রক্রিয়ায় একঘেয়ে অবস্থার বদল আসা দরকার। এমনকি সুযোগ পেলে তিনিও নির্বাচক হওয়ার আগ্রহ জানিয়েছেন।

বেসরকারি চ্যানেল টি-স্পোর্টসের হয়ে এবার বিশ্বকাপে বিশেষজ্ঞের ভূমিকায় আছেন সাবেক ক্রিকেটার। ভারতের বিভিন্ন ভেন্যুতে ঘুরে বাংলাদেশের সব ম্যাচই মাঠ থেকে দেখেছেন তিনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে আশরাফুল আলোচনায় এলেন ২০০৫ সালের ম্যাচের জন্য। সেই ২০০৫ সালে  একবারই অস্ট্রেলিয়াকে ওয়ানডেতে হারিয়েছিল বাংলাদেশ। কার্ডিফের ম্যাচটিতে সেঞ্চুরি করে নায়ক হন আশরাফুল। এরপর অজিদের বিপক্ষে অনেক ম্যাচ খেললেও জেতার কোন পরিস্থিতি তৈরি হয়নি আর।

অজি বধের নায়ক অস্ট্রেলিয়ার বিপক্ষে নামার দুদিন আগে গণমাধ্যমে এসে দল নির্বাচন প্রক্রিয়া নিয়ে করলেন তুমুল সমালোচনা। টি-টোয়েন্টি বা ওয়ানডে কোথাও কোন পরিকল্পনা নিয়ে এগুচ্ছে না বাংলাদেশ। কাকে কখন কোথায় খেলানো হবে তা নিয়ে অগোছালো অবস্থা দেখছেন তিনি।

এর কারণ হিসেবে প্রধান নির্বাচকের দিকে আঙুল তুলেন আশরাফুল। তার মতে একই চিন্তা টানা অনেক বছর ধরে চলতে থাকায় স্থবিরতা চলে এসেছে,  'একটা মানুষ ১২ বছর ধরে আছেন, একই চিন্তা হবে।'

'এটা (প্রধান নির্বাচক) লম্বা সময় থাকার পজিশন না। বেশি হলে তিন-চার বছর হতে পারে। তাহলে এতগুলো কোচ কেন আমরা বদল করলাম।'

সাকিব আল হাসান আঙুলের চোটে ছিটকে পড়ায় দেশ থেকে আনা হয়েছে এনামুল হক বিজয়কে। বিজয় দেশে ব্যস্ত ছিলেন জাতীয় লিগের চারদিনের ম্যাচে। আশরাফুলের মতে অপ্রস্তুত অবস্থায় একজনকে আনা হয়েছে এমন মঞ্চে,  'এনামুল হক বিজয় যেমন চারদিনের ম্যাচ থেকে এসেছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে যদি খেলেও আমি সন্দিহান যে কতটা কি করতে পারবে। কারণ ওই ধরণের কোয়ালিটি বোলিং খেলে আসেনি আবার ওই ধরণের খেলাও খেলে আসেনি। এতদিন ছেড়ে ছেড়ে খেলার চিন্তা করে এসেছে। এখন তার ওয়ানডে খেলতে হবে। এইসব নিয়ে আরও ভালো পরিকল্পনা করা উচিত।'

২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া আশরাফুল এখনো ঘরোয়া ক্রিকেট থেকে অবসরে যাননি। তবে নির্বাচকের ভূমিকায় বিসিবি থেকে ডাক পেলে সাড়া দেওয়ার কথা জানিয়ে রেখেছেন তিনি,  'যেহেতু ২৬-২৭ বছর ধরে খেলছি। আমার ইচ্ছাও ক্রিকেটের সঙ্গে থাকা। এই ধরণের সুযোগ এলে অবশ্যই আমি চিন্তা করব। '

Comments

The Daily Star  | English

Journalists who legitimised fascism will not be spared: Nahid

Information Adviser Nahid Islam today said journalists and writers who tried to give legitimacy to fascism and instigated mass killing through their writings will be brought to book

1h ago