আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

সেমিফাইনালে আম্পায়ার হিসেবে থাকছেন যারা

মহাগুরুত্বপূর্ণ ম্যাচগুলো পরিচালনার দায়িত্বে কারা থাকছেন? খেলোয়াড়, সমর্থক— সকলেরই সেদিকে থাকে বাড়তি নজর।

সেমিফাইনালে আম্পায়ার হিসেবে থাকছেন যারা

মহাগুরুত্বপূর্ণ ম্যাচগুলো পরিচালনার দায়িত্বে কারা থাকছেন? খেলোয়াড়, সমর্থক— সকলেরই সেদিকে থাকে বাড়তি নজর।
সেমিফাইনালে আম্পায়ার হিসেবে থাকছেন যারা
ছবি: আইসিসি

নকআউট পর্বে পা রাখতে চলেছে ২০২৩ বিশ্বকাপ। মহাগুরুত্বপূর্ণ ম্যাচগুলো পরিচালনার দায়িত্বে কারা থাকছেন? খেলোয়াড়, সমর্থক— সকলেরই সেদিকে থাকে বাড়তি নজর। সেমিতে কোন কোন আম্পায়ার খেলা পরিচালনা করতে যাচ্ছেন তা চূড়ান্ত করে ফেলেছে আইসিসি। সেমিতে দায়িত্ব পালন করতে যাওয়া ম্যাচ অফিসিয়ালদের নাম সোমবার তারা জানিয়ে দিয়েছে।

মুম্বাইয়ে আগামী ১৫ নভেম্বর ভারত ও নিউজিল্যান্ড মুখোমুখি হবে প্রথম সেমিফাইনালে। সে ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে যে দুজন থাকবেন, তারা হচ্ছেন রিচার্ড ইলিংওর্থ ও রড টাকার। গত ২০১৯ বিশ্বকাপে হওয়া ভারত-নিউজিল্যান্ড সেমিতেও অনফিল্ড আম্পায়ার ছিলেন ইলিংওর্থ। ইংল্যান্ডের ইলিংওর্থের সঙ্গে ওল্ড ট্রাফোর্ডের ওই ম্যাচে থার্ড আম্পায়ার হিসেবে ছিলেন টাকার।

এবার অনফিল্ডে দায়িত্ব পাওয়া অস্ট্রেলিয়ার টাকার একইসাথে দারুণ একটি মাইলফলক পূর্ণ করতে যাচ্ছেন। অনফিল্ড আম্পায়ার হিসেবে ক্যারিয়ারের ১০০তম ওয়ানডে ম্যাচ পরিচালনা করতে নামবেন তিনি।

টাকারের মর্যাদাপূর্ণ অর্জনের দিনে ওয়াংখেড়েতে থার্ড আম্পায়ার হিসেবে থাকবেন ওয়েস্ট ইন্ডিজের জোয়েল উইলসন, ফোর্থ আম্পায়ার থাকবেন দক্ষিণ আফ্রিকার এড্রিয়ান হোল্ডস্টক। আর গুরুত্বপূর্ণ সেই লড়াইয়ে ম্যাচ রেফারির ভূমিকা পালন করবেন জিম্বাবুয়ের অ্যান্ডি পাইক্রফট।

দ্বিতীয় সেমিফাইনালে অনফিল্ড আম্পায়ার হিসেবে থাকবেন ইংল্যান্ডের রিচার্ড কেটেলবরো ও ভারতের নিতিন মেনন। আগামী ১৬ নভেম্বর দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যকার ওই ম্যাচ দিয়ে টানা তৃতীয় বিশ্বকাপের সেমিতে থাকবেন কেটেলবরো। অভিজ্ঞ কেটেলবরোর সঙ্গে কলকাতার মাঠে দেখা যাবে প্রথমবারের মতো বিশ্বকাপে দায়িত্ব পালন করা মেননকে।

থার্ড আম্পায়ার হিসেবে তাদের সঙ্গে ম্যাচ পরিচালনায় যোগ দেবেন নিউজিল্যান্ডের ক্রিস গ্যাফানি। আর চতুর্থ আম্পায়ারের ভূমিকা পালন করবেন ইংল্যান্ডের মাইকেল গফ। ম্যাচ রেফারি হিসেবে ইডেন গার্ডেন্সে থাকবেন ভারতের জাভাগাল শ্রীনাথ।

ফাইনালে কারা থাকবেন ম্যাচ অফিসিয়ালের ভূমিকায়, সেটা বরাবরের মতো পরবর্তীতে জানিয়ে দিবে আইসিসি।

Comments