আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

ছক্কার দুই রেকর্ডে গেইলকে ছাড়িয়ে গেলেন রোহিত

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড চলতি বিশ্বকাপেই নিজের করে নিয়েছিলেন রোহিত। এবার ক্রিস গেইলের কাছ থেকে আরও দুটি রেকর্ড বাগিয়ে নিলেন ভারতের তারকা ওপেনার।

ছক্কার দুই রেকর্ডে গেইলকে ছাড়িয়ে গেলেন রোহিত

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড চলতি বিশ্বকাপেই নিজের করে নিয়েছিলেন রোহিত। এবার ক্রিস গেইলের কাছ থেকে আরও দুটি রেকর্ড বাগিয়ে নিলেন ভারতের তারকা ওপেনার।
রোহিত শর্মা

ক্রিস গেইলের পিছনে লেগে পড়েছেন যেন রোহিত শর্মা।  আগ্রাসী মেজাজে খেলে ছক্কা মারায় ওস্তাদ ক্রিস গেইলের ছক্কার সব রেকর্ড কেড়ে নিচ্ছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড চলতি বিশ্বকাপেই নিজের করে নিয়েছিলেন রোহিত। এবার ক্রিস গেইলের কাছ থেকে আরও দুটি রেকর্ড বাগিয়ে নিলেন ভারতের তারকা ওপেনার।

বিশ্বকাপে সবচেয়ে বেশি ছক্কা, বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি ছক্কা, দুটি কীর্তিই এখন রোহিতের। একটিতে অবশ্য তার পিছু পিছু আসছেন আরও চার ব্যাটার।

বুধবার মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপের সেমি-ফাইনালে কিউইদের বিপক্ষে আগ্রাসী শুরু এনে ২৯ বলে ৪৭ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন রোহিত। এই ইনিংসের পথে তার ব্যাট থেকে আসে ৪ ছক্কা।

রেকর্ডের পথে ট্রেন্ট বোল্টকে ছক্কায় উড়িয়ে বিশ্বকাপে ৫০তম ছক্কা মারেন রোহিত। ২৪ ছক্কা নিয়ে নেমেছিলেন এই ম্যাচে। এদিন আরও ৪ ছক্কা মেরে করে ফেলেন আরেক রেকর্ড।

২০১৫ বিশ্বকাপে ৬ ম্যাচ খেলেই ২৬টি ছক্কা মেরেছিলেন ক্যারিবিয়ান দানব গেইল। এক আসরে সবচেয়ে বেশি ছয়ের সে রেকর্ডের ধারেকাছে গিয়েছিলেন ইংল্যান্ডের এইয়ন মরগান। বিশ্বকাপের গত আসরে ইংলিশ এই ব্যাটার যদিও আটকে গিয়েছিলেন ২২ ছক্কায়। গেইলের পেছনেই তাই থাকতে হয়েছে তাকে। এবার মরগানকে পেছনে ফেলে দিয়ে গেইলকেও ছাড়িয়ে গেলেন রোহিত।

নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিতে নামার আগে রোহিতের প্রয়োজন ছিল তিন ছক্কার। প্রথম পাঁচ ওভারেই তিনটি ছক্কা মেরে দিয়ে রোহিত ছাড়িয়ে গিয়েছেন ইউনিভার্স বসকে। একই সাথে তিন ছক্কায় আরেকটি রেকর্ডেরও মালিকানা হাসিল করে নিয়েছেন রোহিত। ৩৫ ম্যাচে ৪৯ ছক্কায় বিশ্বকাপে সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ড ছিল ক্রিস গেইলের। ২৯তম ম্যাচেই রোহিত সেখানেও তাকে ছাড়িয়ে গেছেন।

রোহিতের পিছু পিছু অবশ্য আসছেন গ্লেন ম্যাক্সওয়েল। ৪৩ ছক্কায় থাকা ম্যাক্সওয়েল সংখ্যাটা বাড়িয়ে নেওয়ার সুযোগ পাচ্ছেন ১৬ নভেম্বরের সেমিফাইনালে। এক আসরে সবচেয়ে বেশি ছয়ের রেকর্ডেও ম্যাক্সওয়েলের চোখ থাকবে। ২০২৩ বিশ্বকাপে যে ইতোমধ্যে ২২ ছক্কা মেরে ফেলেছেন অস্ট্রেলিয়ার এই বিধ্বংসী ব্যাটার।

আরও তিনজন ব্যাটার এই রেকর্ড নিজের করে নেওয়ার দৌড়ে আছেন। এবারের আসরে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি ককের ব্যাট থেকে এসেছে ২১ ছক্কা। মিচেল মার্শ ও ডেভিড ওয়ার্নারও মেরেছেন চলতি বিশ্বকাপে ২০টি করে ছক্কা। দ্বিতীয় সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া যখন মুখোমুখি হবে কলকাতায়, এই চার ব্যাটারের ছক্কা সংখ্যাও তাই থাকবে আলাদা নজর।

Comments

The Daily Star  | English

How Ekushey was commemorated during the Pakistan period

The Language Movement began in the immediate aftermath of the establishment of Pakistan, spurred by the demands of student organisations in the then East Pakistan. It was a crucial component of a broader set of demands addressing the realities of East Pakistan.

13h ago