প্যারিস অলিম্পিক

বাবার ১২ বছর পর একই ইভেন্টে স্বর্ণ জিতলেন ছেলে

ইকুয়েস্ট্রিয়ানে ছেলেদের দলগত ইভেন্টে সোনার পদক জিতেছে গ্রেট ব্রিটেন।
(বাঁ থেকে) ব্র্যাশ, হ্যারি, মাহের ও হ্যারির বাবা পিটার। ছবি: এএফপি

প্যারিস অলিম্পিকে ইকুয়েস্ট্রিয়ানে ছেলেদের দলগত ইভেন্টে সোনার পদক জিতেছে গ্রেট ব্রিটেন। বেন মাহের, হ্যারি চার্লস ও স্কট ব্র্যাশের সমন্বয়ে গড়া দলটি উপহার দিয়েছে প্রায় নিখুঁত পারফরম্যান্স।

শুক্রবার ইকুয়েস্ট্রিয়ানে সেরা হওয়ার মাধ্যমে এবারের অলিম্পিকে নবম স্বর্ণের দেখা পেয়েছে গ্রেট ব্রিটেন। ১২ বছর পর এই ইভেন্টে নিজেদের শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার করেছে তারা। সেবার সোনাজয়ীদের মধ্যে ছিলেন পিটার চার্লস। তিনি এবারের দলে থাকা ২৫ বছর বয়সী হ্যারির বাবা।

প্রথম রাউন্ডে তার ঘোড়া ব্যাটিলিতে চড়ে মাহের দারুণ সূচনা করেন। তিনি ২০২১ সালে অনুষ্ঠিত সবশেষ টোকিও অলিম্পিকে ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ পদক জিতেছিলেন। মাহেরের ধারায় চার্লস ও তার ঘোড়া রোমিও ৮৮ এবং ব্র্যাশ ও তার ঘোড়া জেফারসন দারুণ নৈপুণ্য দেখান।

এক যুগ পূর্বে ২০১২ সালের লন্ডন অলিম্পিকে ইকুয়েস্ট্রিয়ানে ছেলেদের দলগত ইভেন্টে শেষবার স্বর্ণ জিতেছিল গ্রেট ব্রিটেন। ওই দলে পিটারের পাশাপাশি ছিলেন এবারের দলে থাকা মাহের ও ব্র্যাশ। আরেক সদস্য ছিলেন নিক স্কেলটন।

এর আগে এই ইভেন্টে ৬০ বছর সোনার পদকবিহীন ছিল গ্রেট ব্রিটেন। ১৯৫২ সালের হেলসিংকি অলিম্পিকে তারা পেয়েছিল শীর্ষস্থান।

ইকুয়েস্ট্রিয়ানে রৌপ্য জিতেছে যুক্তরাষ্ট্র। নয়টি স্বর্ণসহ এবারের অলিম্পিকে তাদের মোট পদকের সংখ্যা বেড়ে হয়েছে ৪১। ব্রোঞ্জ গেছে স্বাগতিক ফ্রান্সের ঝুলিতে।

Comments

The Daily Star  | English

Mob justice is just murder

Sadly, when one lynching can be said to be more barbaric than another, it can only indicate the level of depravity of some our university students

1h ago